বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

কান নিয়ে টুকিটাকি

কান চলচ্চিত্র উৎসব। ১২ দিনব্যাপী আয়োজনের শুভ সূচনা ও টুকিটাকি বিষয় নিয়ে প্রতিবেদন-

কান নিয়ে টুকিটাকি

কানের বিচারক প্যানেল

৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এতে বিচারকদের প্রধান হিসেবে আছেন ভাসোঁ লাদোঁ। বিচারকদের মধ্যে পাঁচজন পুরুষ ও চারজন নারী। তারাই এবারের স্বর্ণপামজয়ী ছবিসহ বিভিন্ন পুরস্কার জয়ীদের নির্বাচন করবেন। ভাসোঁ লাদোঁর নেতৃত্বে দীপিকা ছাড়াও বিচারক প্যানেলে আছেন যুক্তরাজ্যের অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, সুইডেনের অভিনেত্রী নুমি রাপাস, ইতালির অভিনেত্রী ও পরিচালক জাজমিন ত্রিঙ্কা, ইরানের আসগর ফারহাদি, নরওয়ের ইওয়াকিম ত্রিয়ের, যুক্তরাষ্ট্রের পরিচালক জেফ নিকোলস এবং ফ্রান্সের পরিচালক লাজ লি।

 

জেলেনস্কির ভাষণ

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত হন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের সাবেক এই অভিনেতা বিশ্বজুড়ে সবার সমর্থনের জন্য আবেদন জানিয়েছেন। মঙ্গলবার দক্ষিণ ফ্রান্সে কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের বড় পর্দায় ভিডিওতে তিনি হাজির হলে সবাই দাঁড়িয়ে সম্মান জানান। চলচ্চিত্রে যুদ্ধ ও স্বৈরশাসকদের তুলে ধরার বিষয়ে কথা বলেছেন তিনি।

 

ফাইনাল কাট

১৭ মে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হয়। আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার। সবশেষে মঞ্চে আসেন আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর। অনুষ্ঠান শেষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’।

 

কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার

এই উৎসবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব : একটি জাতির রূপকার’-এর সিনেমার ট্রেইলার প্রদর্শিত হবে। ১৯ মে কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্ম বাণিজ্যিক শাখায় প্রকাশ পাবে সিনেমাটির ট্রেইলার। এর আগে ‘মার্শে দ্যু ফিল্মে’ ভেন্যুর প্রবেশমুখে শোভা পায় ঐতিহাসিক গল্পে নির্মিত ‘মুজিব’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর