শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ব্যান্ড তারকারা যখন বড় পর্দায়

ব্যান্ড তারকারা যখন বড় পর্দায়

ব্যান্ড তারকাদের জনপ্রিয়তা সব সময়ই আকাশচুম্বী। বিশেষ করে ওয়েস্টার্ন ধাঁচের গান দিয়েই তাঁরা নতুন প্রজন্মের শ্রোতাদের মাঝে সহজেই আলোড়ন তুলেন। শুধু নতুন প্রজন্ম নয়, সব শ্রেণির সংগীতপিপাসুদের কাছেই গানে নতুনত্বের কারণে তাঁদের ভিন্ন মাত্রার ক্রেজ বলতে গেলে সাড়া জাগানিয়া হয়ে ওঠে। ব্যান্ড শিল্পীদের অভাবনীয় জনপ্রিয়তার কারণে চলচ্চিত্র নির্মাতারা তাঁদের বড় পর্দায় অভিনয়ে নিয়ে আসেন। এমন কয়েকজন বড় পর্দায় অভিনয় করা ব্যান্ড তারকার কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

জেমস

চট্টগ্রাম থেকে শুরু হওয়া ব্যান্ড দল ফিলিংসের মাধ্যমে জেমস প্রথমে খ্যাতি অর্জন করেন। পরবর্তীতে তিনি এহসান এলাহী ফানটিকে নিয়ে নগর বাউল নামে ব্যান্ড দল গঠন করেন। তিনি নগর বাউলের প্রতিষ্ঠাতা সদস্য। ব্যান্ড তারকা জেমস ঢালিউড ও বলিউডের গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সংগীতশিল্পী চরিত্রে অভিনয়ও করেন। ২০০৫ সালে বলিউডের গ্যাংস্টার চলচ্চিত্রে প্লেব্যাক করেন। চলচ্চিত্রে তাঁর গাওয়া ‘ভিগি ভিগি’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। ২০০৬ সালে বলিউডের ‘ও লামহে’ চলচ্চিত্রে ‘চল চলে’ গানে কণ্ঠ দেন। ২০০৭ সালে বলিউডের ‘লাইফ ইন এ মেট্রো’ চলচ্চিত্রে প্লেব্যাক এবং গায়করূপে পর্দায় হাজির হন। এর আগে ঢাকাই চলচ্চিত্রে জেমস প্রথম প্লেব্যাক করেন ২০০০ সালে ‘কষ্ট’ ছবিতে। ২০০৭ সালে ‘মনের সাথে যুদ্ধ’ ছবিতে প্লেব্যাকের পাশাপাশি পর্দায় গায়ক হিসেবে অভিনয়ও করেন। গানটির শিরোনাম ছিল ‘আসবার কালে আসলাম একা যাবার কালে যাব একা’।

 

আজম খান

কিংবদন্তি সংগীতশিল্পী আজম খানকেও দেখা যায় চলচ্চিত্রে। ২০০৩ সালে মুক্তি পাওয়া ‘গডফাদার’ নামের চলচ্চিত্রে নামভূমিকায় অভিনয় করেন তিনি। ছবিটির নির্মাতা শাহীন জানান, ‘চিত্রনাট্য নিয়ে আজম খানের কমলাপুরের বাসায় গিয়ে তাঁর সঙ্গে এই ছবি নিয়ে কথা বলি। একপর্যায়ে বললাম, এই ছবি করতে হলে আপনাকে খোঁচা খোঁচা দাঁড়ি রাখতে হবে। কথাবার্তা বলে স্ক্রিপ্ট দিয়ে চলে আসি। সাত দিন পর গিয়ে দেখি বাসায় নেই। পেলাম কলোনির মাঠে। দেখি, খোঁচা খোঁচা দাঁড়ি। জিজ্ঞাসা করলাম, গুরু, দাঁড়ি কেন? বললেন, ‘রাখলাম, ক্যারেক্টার ভালো লাগছে তো। ছবিটা করব।’ এভাবেই হলো শুরু।

 

হ্যাপী আখন্দ

‘উইন্ডি সাইড অব কেয়ার’ নামে একটি ব্যান্ড প্রতিষ্ঠা করেছিলেন এই গুণী শিল্পী। হ্যাপী আখন্দকেও চলচ্চিত্রে অভিনয়ে দেখা গেছে। ১৯৮০ সালে মুক্তি পাওয়া সৈয়দ সালাউদ্দিন জাকির ‘ঘুড্ডি’ সিনেমায় অভিনয় করেন তিনি। জানা গেছে, ‘ঘুড্ডি’ ছবিটির নির্মাণ পরিকল্পনার সময় হ্যাপী চোখের সামনে ভেসে উঠে নির্মাতার। এই ছবির একটি চরিত্রে হ্যাপীকে ছাড়া কাউকে ভাবতে পারেননি নির্মাতা। নির্মাতার কথায়, ‘হ্যাপী যেভাবে চরিত্রটা করেছে, অন্য কেউ সেভাবে ফুটিয়ে তুলতে পারত না, যদিও চরিত্রটা খুবই ছোট।’

 

বিপ্লব

রক ব্যান্ড দল প্রমিথিউসের প্রতিষ্ঠাতা সদস্য এবং এর প্রধান গায়ক। বিপ্লব। ২০১৫ সালে জাহিদুর রহমান রয়েল পরিচালিত ‘গেইম’ নামক একটি চলচ্চিত্রে তিনি খলনায়কের ভূমিকায় অভিনয় করেন। বিপ্লব এ পর্যন্ত তিনটি চলচ্চিত্রের গানের দৃশ্যে অংশ নেন। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত মোহাম্মদ হোসেন জেমী পরিচালিত ‘রাজধানী’ চলচ্চিত্রে সংগীতের দৃশ্যে প্রথম অভিনয় করেন। এরপর ২০০৯ সালে মোহাম্মদ হোসেন পরিচালিত ‘চাঁদের মতো বউ’ চলচ্চিত্রের গানের অভিনয়ে অংশ নেন। ২০১৫ সালে মুক্তি পাওয়া আবদুল্লাহ আল মামুন পরিচালিত ‘দুই বেয়াইয়ের কীর্তি’ চলচ্চিত্রের গানের দৃশ্যে বিপ্লব, আজম খান ও হাসান একসঙ্গে অংশ নেন।

 

পার্থ বড়ুয়া

আশির দশকে চট্টগ্রামে ‘মেসেজ’ নামে একটি গানের দলের সঙ্গে যুক্ত ছিলেন পার্থ বড়ুয়া। পরবর্তীতে তিনি ‘সোলস’-এর সঙ্গে যুক্ত হন। গায়ক হিসেবে সোলসের সঙ্গে তাঁর প্রথম গানের অ্যালবাম প্রকাশ পায় ১৯৮৯ সালে। অনেক নাটক, টেলিফিল্মের অভিনয়ের পাশাপাশি প্রথম তিনি আয়নাবাজি চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি চলচ্চিত্রের কেন্দ্রীয় মানে নায়ক চরিত্রে সম্প্রতি অভিনয় করেছেন এবং চলচ্চিত্রটি ইতোমধ্যেই মুক্তি পেয়ে সাড়া জাগিয়েছে। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় তৈরি এই চলচ্চিত্রের নাম ‘মেইড ইন চিটাগং’। গত বছরের ১৮ নভেম্বর ছবিটি মুক্তি পায়। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কমেডি ধাঁচের ছবিটি নির্মাণ করেছেন ইমরাউল রাফাত। ছবিটিতে দর্শক তাঁর অভিনয় সাদরে গ্রহণ করেন।

সর্বশেষ খবর