সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার : বাপ্পী চৌধুরী

আমি লড়াইয়ের নয়, শান্তির পক্ষে

আমি লড়াইয়ের নয়, শান্তির পক্ষে

ঢাকাই চলচ্চিত্রের সুলতান বাপ্পী চৌধুরী। ‘ভালোবাসার রঙ’ দিয়ে চলচ্চিত্রে যাত্রার পর থেকেই বেশ কিছু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। ধীরে ধীরে দেশীয় চলচ্চিত্রে তিনি নিজস্ব ইমেজ গড়ে তুলতেও সমর্থ হয়েছেন। তাঁর সঙ্গে সাম্প্রতিক  কাজ ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

শোনা যাচ্ছে সামনে বাপ্পী চৌধুরী শিল্পী সমিতির নির্বাচনে অংশ নেবেন। কথাটা সত্যি?

নির্বাচন নিয়ে ঘোষণা খুব তাড়াতাড়িই দেব। কারণ আমিও দেখতে চাই এই জায়গাটার মধ্যে কী আছে। সবাই এত লাফালাফি-মাতামাতি কেন করে! সো ঘোষণার জন্য অপেক্ষা করবেন। নির্বাচনে হয়তোবা আমি কোনো একটা পোস্ট ক্যারি করব। আমার বিপক্ষে যে কেউ থাকতে পারে। তবে আমি লড়াইয়ের পক্ষে নয়; শান্তির পক্ষে। আমি সবাইকে নিয়েই ভালো কিছু করতে চাই।

 

বিভিন্ন সময় সোশ্যাল ওয়ার্কে দেখা যায় আপনাকে? এই অংশগ্রহণে কেমন লাগে?

সোশ্যাল কাজ করাটা আসলে একেবারেই মনের শান্তি। আপনি যদি চান কোনো একটা মানুষকে ভালো করবেন, তাহলে সে যে দোয়াটা দেবে তা একটা বড় পাওয়া। আমি মনের শান্তি পাওয়ার জন্য এসব কাজে অংশ নিই। এখানে আমার কোনো দেনা-পাওনার সম্পর্ক থাকে না।

 

সাম্প্রতিক কাজগুলো নিয়ে জানতে চাই...

তিন-চারটা সিনেমা প্রস্তুত রয়েছে। তবে এই সিনেমাগুলো নিয়ে একটু সময় করে অচিরেই কথা বলব। প্রেস কনফারেন্স করে জানাব কাজগুলো। তখন নতুন কিছুর ঘোষণাও দেব। আসলে অফার আসে কিন্তু বেশির ভাগ কনসেপ্ট বা গল্প পছন্দ হয় না। এখন ট্রেন্ড চেঞ্জ হয়েছে। তাই একটু ধরে ধরে কাজ করতে চাই।

 

সামনে কোন কোন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে?

‘শত্রু’ তো রয়েছেই। আরও আছে ‘ডেঞ্জার জোন’, ‘৫৭০’, ‘কুস্তিগীর’, ‘ঢাকা ২০৪০’, ‘যন্ত্রণা’।

 

এই ঈদে ‘শত্রু’ সিনেমা মুক্তির কথা শোনা যাচ্ছে। আসবে কি?

হুমম। আসবে। শত্রু সিনেমা এই ঈদেই সারা দেশে মুক্তি পাবে। আমিও চাই নিয়মিত প্রেক্ষাগৃহে আমার সিনেমা মুক্তি পাক। 

 

চলচ্চিত্র ইন্ডাস্ট্রির উত্তরণে আপনার অভিমত কী?

ইন্ডাস্ট্রিতে আমি এসেছি প্রায় ১১ বছর হলো। যখন এই ইন্ডাস্ট্রিতে এসেছি তখন এটির অবস্থা ছিল মৃতপ্রায়। সেই সময় ইন্ডাস্ট্রিতে আমার আগমন একটা রেভ্যুলোশনের মতো বিষয়। আসলে ইন্ডাস্ট্রির প্রতিটি সেক্টরে দুর্নীতি জড়িয়ে আছে। এ জন্যই এত খারাপ অবস্থা। দিন দিন সিনেমা হল কমতে শুরু করেছে। আর সিনেমা হলের তুলনায় এখন অনেক বিগ বাজেটের ফিল্ম আসছে। আমি মনে করি, আমাদের আবার একটা বড় বিপ্লব দরকার।

 

হাওয়া বা পরাণের মতো সিনেমার অফার এলে...

লুফে নেব। রেমুনারেশনের দিকে তাকাব না। সত্যি বলছি। আমি এমন ধরনের সিনেমা নিয়ে খুবই পজিটিভ। যেখানে গল্পই হিরো। আমি করতে চাই। আসলে অনেকের ধারণা, বাপ্পী এমন ধরনের সিনেমায় কাজ করতে পারবে না। কিন্তু আমি সহজভাবে এমন গল্পে কাজ করতে আগ্রহী সবসময়।

 

ওটিটি প্ল্যাটফরমে কাজ নিয়ে কতটা আগ্রহী?

ওটিটিতে কাজ করতে চাই। সত্যিই চাই। এখানে অভিনয় দেখার জায়গা অনেক বেশি। এর আগে ‘বলী’সহ কিছু ওয়েবের কাজের বিষয় এলেও করিনি। তখন চিন্তাটা ভিন্ন ছিল। এখন ওটিটি নিয়ে পজিটিভ।

 

বাণিজ্যিক ও বিকল্পধারার সিনেমা নিয়ে মন্তব্য কী?

আসলে যে সিনেমা ব্যবসা করবে সেটাই বাণিজ্যিক। ধারা বলতে তেমন কিছুই নেই। যে সিনেমা দর্শক টাকা দিয়ে দেখবে সেটাই কমার্শিয়াল। সব সিনেমা এক; আলাদা ধারা বা ঘরানার বলে কিছু নেই।

 

নতুন হিরো-হিরোইন নিয়ে কতটা আশাবাদী?

নতুন-পুরনোদের সমন্বয়ে ইন্ডাস্ট্রিতে ভালো অবস্থান তৈরি হবে। পুরনোদের চেয়ে নতুনরা ভালো করবে। আবার নতুনদের চেয়ে পুরনোরা ভালো করবে, এটাই স্বাভাবিক। তাই বলে পুরনোদের বাদ দিতে পারবেন না।

 

এফডিসি আর বাইরের ঘরানার শিল্পী-নির্মাতা বিতর্ক...

কমার্শিয়াল নির্মাতা এবং মিডিয়া নির্মাতা আলাদা কিছু। আমার কাছে সবাই নির্মাতা এবং তিনি নাটক, সিনেমা, বিজ্ঞাপন সবই নির্মাণ করতে পারবেন।

 

বাপ্পী প্রেম করছেন গোপনে। কথাটি সত্যি?

বিগত কয়েক বছর ধরে এ বিষয়টি নিয়ে রিউমার ছড়িয়েছে। আমি বরাবরের মতোই বলব, এগুলো সবই মিথ্যা ও বাজে কথা। আমাকে রিউমারের জন্য স্রেফ ইউজ করা হয়েছে।

 

আর বিয়ে?

বাপ্পী চৌধুরীর বিয়ে? হবে। যখন বাপ্পী চাইবে তখন হবে। পুরো বাংলাদেশ জানবে বাপ্পীর বিয়ে হলে। তবে আমিও চাই বিয়ে করতে। আমার জন্য পাত্রী দেখছে পরিবার। তারাই ঠিক করবে কবে ও কখন বিয়ে হবে। আমার নিজস্ব কোনো পছন্দ নেই।  তবে আমার কেমন মেয়ে পছন্দ তা শুধু তাদের বলেছি। তারা সে অনুযায়ী চেষ্টা করছে। তবে বিয়ে কখন হবে সেটা এখনই বলা যাচ্ছে না।

সর্বশেষ খবর