রবিবার, ১১ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

সবকিছু ভাইরাল ভালো না

শুভ্রদেব

সবকিছু ভাইরাল ভালো না

দেশের সংগীতাঙ্গনে বহুল জনপ্রিয় কণ্ঠশিল্পীর নাম শুভ্রদেব। একাধারে তিনি একজন গীতিকার, সুরকার এবং সংগীত পরিচালক। এ পর্যন্ত ২৭টি অ্যালবাম প্রকাশ হয়েছে তাঁর। বর্তমানে নিয়মিত দেশে ও দেশের বাইরে স্টেজ শো করছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

দীর্ঘ ক্যারিয়ারে টার্নিং পয়েন্ট কোনটা মনে করেন?

১৯৯৪ সালে সাউথ-ইস্ট এশিয়ায় আমি, আমির খান পেপসির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছিলাম। এটা আমার জীবনে অন্যতম টার্নিং পয়েন্ট মনে করি।

 

ভক্তদের জন্য নতুন গানের সুখবর কবে আসছে?

গত বছর ‘গার্লফ্রেন্ড’ শিরোনামে মিউজিক ভিডিওসহ গান রিলিজ দিয়েছিলাম। এর আগে ‘বাড়ছে প্রেম’ গানটি ব্যাপক শ্রোতাপ্রিয়তা পায়। আর এ বছর আরও একটি গান রিলিজ পাবে। ‘নিশিদিন ভরে প্রতীক্ষা করে বসে আছি পাড়ে...’ এমন কথার গানটি পরীক্ষামূলকভাবে মিউজিক ছাড়া মোবাইল রেকর্ডিং প্রকাশ করেছিলাম। গানটি শ্রোতারা পছন্দ করেছে। এবার গানটি সম্পূর্ণভাবে রিলিজ দেব। বর্তমানে ব্যস্ততা অনেক। গত শুক্রবার আমেরিকা থেকে দেশে ফিরেছি। সেখানে চারটা কনসার্টে গান গেয়েছি। আর প্রথমবারের মতো নিউইয়র্কে একক শো করেছি।

 

নব্বই দশকে আপনার করা পেপসির বিজ্ঞাপনটি সোশ্যাল মিডিয়ায় এখনো আলোচিত বিষয়...

এখন তো বিজ্ঞাপনটি ভাইরাল। বেশি বেশি প্রচার পাচ্ছে। আমি বেশ কিছু আন্তর্জাতিক কাজ করেছি তার মধ্যে এই পেপসির বিজ্ঞাপন একটি। আমি ভারতে এমটিভিতে শুটিং করেছি, বলিউড মিউজিক অ্যাওয়ার্ডে আমন্ত্রিত ছিলাম, ক্রিকেটের বিশ্বব্যাপী থিমসংয়ে করেছি ইত্যাদি আন্তর্জাতিক কাজ করেছি। বিবিসি এশিয়া টুডেতে বাংলাদেশের প্রথম ভিডিও প্রচারিত হয় আমার গানের। আমারই প্রথম বাংলা গান হিন্দি চ্যানেলে প্রচারিত হয়।

 

আপনার ২৭টি অ্যালবাম প্রকাশ হয়েছে এখন শিল্পীদের অ্যালবাম প্রকাশ হয় না বলেলেই চলে কীভাবে মূল্যায়ন করবেন?

এখন অনলাইনে গান প্রকাশ পাচ্ছে। যেমন রিভার্বনেশন, স্পটিফাই, আইটিউনস ইত্যাদি প্ল্যাটফরমে আমাদের গান প্রকাশ পাচ্ছে।

 

মিউজিক ইন্ডাস্ট্রিতে সুদিন ফিরছে বলে মনে করেন?

সুদিন ফিরবে। এখন মৌলিক গানের সংখ্যা কম। ভাইরাল আর স্টান্টবাজির পেছনে সবাই ছুটছে। প্রোডাক্ট কি হচ্ছে সেটি নিয়ে ভাবছে না। ভাইরাল কিন্তু দুই রকম। কোলাবেরি বা কাঁচাবাদাম- এ ধরনের অনেক কিছু ভাইরাল হয়েছে। কিন্তু তা অল্প দিনের জন্য। কিন্তু মনে করেন ‘এমন আমার পাথর তো নয়’ গানটি শহরে গ্রামে সবার মুখে মুখে। এ ধরনের ভাইরাল এখন হচ্ছে না। ভালো গান ভাইরাল হতে পারে কিন্তু ভাইরাল যে সবকিছু ভালো এটা ঠিক না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর