বুধবার, ১৪ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

লালন ফকিরের গানের ফেরিওয়ালা হয়ে কাজ করে যাচ্ছি

শফি মণ্ডল

লালন ফকিরের গানের ফেরিওয়ালা হয়ে কাজ করে যাচ্ছি

দেশের প্রখ্যাত সংগীতশিল্পী শফি মণ্ডল। বাউল গানে তাঁর খ্যাতি রয়েছে। বর্তমান সময়ের জনপ্রিয় অনেক শিল্পীর গুরু তিনি। নন্দিত এই বাউলশিল্পী লালনের গান করছেন ৪০ বছর ধরে। লালনের অপ্রচলিত অনেক গান তুলে আনছেন শ্রোতাদের কাছে। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

গুরুবাদী বিষয়টার গুরুত্ব কেমন?

গুরুবাদী বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ। আসলে বেধ পড়ে তো সব হয় না। লালন বলেন বেধ পড়ে ভেধ পেত যদি সবে গুরু গৌরব থাকত না ভবে। গুরুর সান্নিধ্যটা সব কিছুর ঊর্ধ্বে এখানে।

 

গানের ক্ষেত্রে কোন বিষয়টাকে গুরুত্ব দেন?

গানের ক্ষেত্রে আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই চর্চাটাকে। আর এই ক্ষেত্রে চর্চাটা যার যখন ভালো লাগে তখনই করতে পারে। ভালো লাগার সময়টুকু দিতে হবে সেখানে।

 

এখন অনেকেই ফোক করছে কেমন মনে হচ্ছে?

পথ চলতে একটু ভুল অনেকেরই হয়, এটা আমারও হয়। আমার মনে হয় সঠিক ধারাতেই এগোচ্ছে। এ প্রজন্মের অনেকেই অনেক শিক্ষিত। তারা জেনে-বুঝেই গান গাচ্ছে। অনেক শিষ্যই আসছে এখন গানের ক্ষেত্রে, আসছে তরিকার ক্ষেত্রে। তাদের সঙ্গে আমি যতদূর পারছি শেয়ার করছি ললন ঘরানার বিষয়গুলো। আমি মূলত লালন ফকিরের গান নিয়েই কাজ করি। এটাই আমার মূল কাজ। আমি নিজে খুব কম গানই রচনা করেছি।

 

গান নিয়ে এত বছরের পথ চলায় কোনো অপ্রাপ্তি আছে কি?

আসলে আমি মনে করি আমার যোগ্যতার চেয়ে প্রাপ্তিই অনেক বেশি। আর অপ্রাপ্তির কথা আমি বলতেই পারব না। যে পথে আছি এখানে চাহিদা থাকলেই হাঁটা যায় না। ভাব-ভক্তি-প্রেম নিয়ে কাজ করে যেতে হবে। তারপর প্রাপ্তি দেবেন প্রতিপালক। লালন ফকিরের অনেক অপ্রচলিত গান রয়েছে। আমি সেগুলো বাজারজাত করার চেষ্টা করছি।

 

লালন ফকিরের গান অনেকে ফিউশন করছে- বিষয়টাকে কীভাবে দেখেন?

আসলে লালন ফকিরের গান হলো বাণীপ্রধান। যে কোনোভাবে বাণীটা মানুষের কাছে পৌঁছানো অনেক গুরুত্বপূর্ণ। তবে শিকড়ের গন্ধটা যেন নষ্ট না হয়। লোকসংগীতই তো আমাদের জাতির ঐতিহ্য। আর এই ঐতিহ্যে যখন মাটির গন্ধ, শিকড়ের গন্ধটা নষ্ট হয়ে যাবে তখন ঐতিহ্যে আঘাত পড়বে। তাছাড়া ফিউশনে কোনো অসুবিধা নেই। সঠিক রাস্তায় হাঁটতে হবে।

সর্বশেষ খবর