রবিবার, ১৮ জুন, ২০২৩ ০০:০০ টা

বলিউডে ইতিহাসনির্ভর যত চলচ্চিত্র

বলিউডে ইতিহাসনির্ভর যত চলচ্চিত্র

চলতি সপ্তাহে ভারতে মুক্তি পেয়েছে ইতিহাসনির্ভর ছবি ‘আদিপুরুষ’। বলিউডের গোড়াপত্তন থেকেই ঐতিহাসিক ছবি নির্মিত হয়ে আসছে। এসব ছবি সাধারণ দর্শক থেকে বোদ্ধাশ্রেণি পর্যন্ত প্রশংসা কুড়ায়। ষাটের দশকে মুক্তি পাওয়া ‘মুঘল-ই-আজম’ থেকে শুরু করে চলতি সপ্তাহে মুক্তি পাওয়া ‘আদিপুরুষ’ পর্যন্ত এই ধারার চলচ্চিত্র নির্মাণের ধারা অব্যাহত রয়েছে। বলিউডে নির্মিত ইতিহাসনির্ভর চলচ্চিত্রের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

আদিপুরুষ

গত শুক্রবার ভারতে মুক্তি পেয়েছে ইতিহাসনির্ভর চলচ্চিত্র আদিপুরুষ। ৭,০০০ বছর আগে, অযোধ্যার রাজকুমার রাম এবং তাঁর ভাই লক্ষ্মণ রামের স্ত্রী জানকীকে উদ্ধার করার লক্ষ্যে বজরঙ্গের সেনাবাহিনীর সাহায্যে লঙ্কা দ্বীপে যান, যাকে লঙ্কার রাক্ষস রাজা রাবণ অপহরণ করেছিল। রামায়ণের এই পর্বের ওপর ভিত্তি করে নির্মিত মহাকাব্যিক পৌরাণিক চলচ্চিত্র আদিপুরুষ। ছবিটি পরিচালনা করেছেন ওম রাউত। হিন্দি ও তেলেগু ভাষায় নির্মিত এই ছবিতে আদিপুরুষ চরিত্রে প্রভাস, সীতা চরিত্রে কৃতি শ্যানন এবং লঙ্কেশ চরিত্রে সাইফ আলী খান অভিনয় করেছেন। আদিপুরুষের বাজেট ৫০০ কোটি রুপি। তাই এটি হলো ভারতীয় সবচেয়ে ব্যয়বহুল চলচ্চিত্রের মধ্যে অন্যতম একটি।

 

পানিপথ

পরিচালক আশুতোষ গোয়ারিকের বরাবরই ইতিহাসনির্ভর ছবি তৈরির ঝোঁক। ‘লগন’, ‘যোধা আকবর’, খেলে হাম জি জান সে’ ও ‘মহেঞ্জোদারো’ ছবি তার প্রমাণ। সর্বশেষ এই নির্মাতা পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে একটি চলচ্চিত্র তৈরি করছেন। মারাঠাপ্রধানের চরিত্রে এই ছবিতে অভিনয় করেছেন অর্জুন কাপুর। আর আহমেদ শাহ দুররানি হন সঞ্জয় দত্ত। নায়িকার চরিত্রে ছিলেন কৃতি শ্যানন। পানিপথ ছবিটি মুক্তি পায় ২০১৯ সালের ৬ ডিসেম্বর।

 

কলঙ্ক

করণ জোহরের ‘কলঙ্ক’ ছবিটি নানা কারণে আলোচিত। এটি তাঁর প্রয়াত বাবা যশ জোহরের স্বপ্নের প্রকল্প ছিল। ১৯৪৭ সালের দেশভাগ নিয়ে নির্মিত এই চলচ্চিত্রের মাধ্যমে দুই দশক পর একসঙ্গে জুটি বাঁধেন সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। এই ছবিতে চল্লিশের দশকের ভারতবর্ষ তুলে ধরা হয় দর্শকের সামনে। ছবিতে আরও অভিনয় করেন আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, সিদ্ধার্থ রায় কাপুর ও সোনাক্ষী সিনহা।

 

রাজি

‘রাজি’ ঐতিহাসিক ছবি, যা সত্যি ঘটনার ওপর নির্মিত। ছবিটি পরিচালনা করেছেন মেঘনা গুলজার। ১৯৭১ সালের পটভূমিতে তৈরি এই ছবিতে আলিয়া একজন কাশ্মীরি গুপ্তচর। যুদ্ধের সময় গুপ্তচরবৃত্তি করার জন্য তাঁর বাবা এক পাকিস্তানি সৈনিকের সঙ্গে মেয়ের বিয়ে দেন। পাকিস্তান থেকে ভারতে প্রয়োজনীয় সব তথ্য পাচার করতে থাকে সেই মেয়ে। এমন এক সত্যি ঘটনার ওপর নির্মিত ছবি ‘রাজি’।

 

মণিকর্ণিকা : দ্য কুইন অব ঝাঁসি

ঝাঁসির রানি লক্ষ্মীবাইয়ের সাহসিকতাকে চলচ্চিত্রে রূপ দিয়ে তৈরি হয় বলিউড চলচ্চিত্র ‘মণিকর্ণিকা : দ্য কুইন অব ঝাঁসি’। পরিচালক কৃষের পরিচালনায় এই ছবিতে লক্ষ্মীবাই হন কঙ্গনা রানাউত। যোদ্ধা এক রানির চরিত্রে অভিনয়ের জন্য নিজেকে বেশ ভালো করেই ঝালাই করে নিয়েছিলেন কঙ্গনা। সত্যিকারের তলোয়ার দিয়ে লড়াই করতে গিয়ে একবার তো কপালই কেটে ফেললেন তিনি।

 

কেসরি

১৮৯৭ সালে মাত্র ২১ জন শিখ সৈনিক নিয়ে হাবিলদার ঈশ্বর সিং ১০ হাজার আফগান সৈনিকের সঙ্গে যুদ্ধ করেছিলেন। ঐতিহাসিক সেই সারাগারহি যুদ্ধ নিয়ে তৈরি হয় চলচ্চিত্র ‘কেসরি।’ ছবিটি পরিচালনা করেন অনুরাগ সিং। অভিনয় করেন অক্ষয় কুমার ও পরিণীতি চোপড়া।

 

তানাজি : দ্য আনসাং ওয়ারিয়র

ব্রিটিশবিরোধী বিপ্লবী শহীদ ভগত সিংয়ের চরিত্রে অভিনয় করার পর আরেকটি বায়োপিকে অভিনয় করেন অজয় দেবগন। কিংবদন্তি মারাঠা যোদ্ধা সুবেদার তানাজিকে নিয়ে তৈরি হয় ‘তানাজি : দ্য আনসাং ওয়ারিয়র’। মারাঠারাজ ছত্রপতি শিবাজির সৈনিক ছিলেন তানাজি।

 

গোল্ড

১৯৪৮ সালে অলিম্পিকে স্বাধীন ভারতের প্রথম স্বর্ণজয় নিয়ে একটি ছবি নির্মাণ করেন রিমা কাগতি। এই ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। ছোট পর্দার নায়িকা মৌনি রায়ের এই ছবির মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয়। ভারতীয় ক্রীড়ার গৌরবময় ইতিহাস নিয়ে এর আগেও তৈরি হয়েছে ‘দঙ্গল’, ‘মেরি কম’ ও ‘ভাগ মিলখা ভাগ’।

 

পরমাণু

১৯৯৮ সালে ভারতের পোখরানে পারমাণবিক বোমা বিস্ফোরণের ঘটনা নিয়ে নির্মিত হয় ছবি ‘পরমাণু’। ভারতীয় সৈনিকদের সংগঠিত এই পারমাণবিক পরীক্ষা ও পরবর্তী ঘটনা নিয়েই তৈরি হয়েছে এই ছবি। এতে অভিনয় করেছেন জন আবরাহাম ও ডায়ানা পেন্টি।

 

পদ্মাবত

রণবীর সিং, দীপিকা পাড়ুকোন ও শহীদ কাপুর অভিনীত ছবি ‘পদ্মাবত’। চতুর্দশ শতাব্দীর রাজপুত গোত্রের হিন্দু রানি পদ্মাবত এবং মুসলিম সম্রাট সুলতান আলাউদ্দিন খিলজিকে নিয়ে পদ্মাবত ছবির গল্প। ছবিটি নির্মাণ করেন সঞ্জয় লীলা বনশালী।

২০১৮ সালের ২৫ জানুয়ারি মুক্তি দেওয়া হয়। তবে এমন একটি ঐতিহাসিক ছবির নির্মাণশৈলী এবং তারকাদের অভিনয় দর্শক-সমালোচকদের ব্যাপক প্রশংসা কুড়ায়। সেই সঙ্গে বক্স অফিসে আয় করে নেয় ৩০০ কোটি রুপি।

 

থাগস অব হিন্দুস্তান

এই ছবিতে একই সঙ্গে অভিনয় করেছেন বলিউডের অন্যতম সেরা দুই অভিনেতা অমিতাভ বচ্চন ও আমির খান। সেই সঙ্গে ছিলেন সেনসেশন ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখের মতো উঠতি তারকারা। আঠারশ শতকে ভারতবর্ষে ঠগিদের গল্প নিয়ে নির্মিত এই ছবিটি প্রায় ২৫০ কোটি বাজেটে নির্মিত হয়। অনেক সমালোচনা সত্ত্বেও ‘থাগস অব হিন্দুস্তান’ ছবির কস্টিউমস, গ্রাফিক্স, শুটিং লোকেশন ও নির্মাণশৈলী ভারতীয় ছবির ইতিহাসে নতুন ধারা তৈরি করে আলোচনার জন্ম দিয়েছে।

 

মুঘল--আজম

মুঘল-ই-আজম ১৯৬০ সালে মুক্তি পায়। এটি একটি ঐতিহাসিক রোমান্টিক চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছিলেন কে আসিফ। দিলীপ কুমার, মধুবালা, এবং পৃথ্বীরাজ কাপুর অভিনীত এই চলচ্চিত্রে মুলত মুঘল শাহজাদা সেলিমের সঙ্গে মহলের নর্তকী আনারকলির প্রেমকে উপজীব্য করা হয়েছে এবং এই অসম প্রেম নিয়ে শেষ পর্যন্ত মুঘল সম্রাট আকবরের সঙ্গে পুত্র সেলিমের সংঘটিত যুদ্ধকে চলচ্চিত্রে বিধৃত করা হয়। ১৯৬০ সালের ৫ আগস্ট মুক্তির পর এই চলচ্চিত্র বক্স অফিসের অতীতের সব রেকর্ড ভেঙে বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয় করা চলচ্চিত্রের তালিকায় স্থান করে নেয়। যা ১৫ বছর অক্ষুণ্ন ছিল। এ ছাড়াও ‘এইটি থ্রি’, ‘পল্টন’, ‘কেদারনাথ’সহ আরও কিছু ঐতিহাসিক ও সত্যি ঘটনার ওপর নির্মিত ছবি মুক্তি পায় ভারতে।

সর্বশেষ খবর