শুক্রবার, ২৩ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

এখন নিজের ঢোল নিজে পেটানোর যুগ

কর্ণিয়া

এখন নিজের ঢোল নিজে পেটানোর যুগ

বর্তমান সময়ের অন্যতম কণ্ঠশিল্পী জাকিয়া সুলতানা কর্ণিয়া। ২০১২ সালে টেলিভিশনের গানভিত্তিক শো ‘পাওয়ার ভয়েস’-এ অংশগ্রহণ করে রানার্সআপ হওয়া এই শিল্পী নিয়মিত স্টেজে পারফর্ম করছেন ও গান করে যাচ্ছেন। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

গানে হাতেখড়ি কখন এবং কার কাছে?

গানে হাতেখড়ি খুব ছোটবেলায় আম্মুর কাছে। সাড়ে তিন বছর বয়স থেকেই গান শুরু করি।

 

প্রথম প্রেমে পড়েছিলেন কবে?

প্রথম প্রেমের প্রস্তাব পেয়েছিলাম কলেজ জীবনে। সেটা যদিও সামনে বাড়েনি। মজার ব্যাপার হলো, যার কাছ থেকে প্রথম প্রস্তাব পেয়েছিলাম তাকে মনে মনে পছন্দও করতাম। সে ফ্লপি ডিস্কে প্রস্তাব দিয়েছিল। আগে তো ফ্লপির একটা ব্যাপার ছিল, কম্পিউটারে। ফ্লপিতে আমার সেই ফ্রেন্ড আমাকে বলে, ‘আমি চলে যাওয়ার পর তুমি এটা খুলে দেখবা।’ তো ও চলে যাওয়ার পর আমি খুলে দেখি ও প্রস্তাব দিয়েছে।

 

বর্তমান সময়ের ব্যস্ততা...

ঈদের শুটিং নিয়ে ব্যস্ততা যাচ্ছে। এ ছাড়াও নতুন একটা গানের কাজ চলছে। রেকর্ডিং শেষ, মোটামুটি রেডি। সম্ভবত ঈদে রিলিজ দিতে পারব।

 

বর্তমানে মিউজিক ইন্ডাস্ট্রি নিয়ে আপনার ভাবনা জানতে চাই...

এখন প্রচুর গান হচ্ছে। প্রায় সবার নিজস্ব ইউটিউব চ্যানেল আছে। আমার নিজেরও একটা ইউটিউব চ্যানেল আছে। সেখানে আমি গান রিলিজ করি। যেহেতু নিজস্ব চ্যানেল, তাই নিজেই প্রডিউস করে গান বের করতে হচ্ছে। কখনো অডিও কখনো ভিডিও করা হচ্ছে। তবে ভিডিওই বেশি করা হচ্ছে। কারণ এখন গানটা শুধু শোনার জন্য নয়, দেখার জন্যও।

 

দেখা বিষয়ে একজন শিল্পীর জন্য গ্ল্যামার কতটা জরুরি?

ঠিক আছে, তবে মনে হয় সুন্দর ক্লিন একটা পরিবেশ লাগে। গোছানো হলে মনে হয় ভালো। তাই ভিডিও বেইজড আয়োজন করতে হয় তাই সব কিছু মাথায় রেখেই কাজ করা উচিত।

 

মিউজিক লেভেলগুলো এখন ছুটছে নাটকের দিকে, এটা অশনিসংকেত কি?

এটা অবশ্যই সংগীত শিল্পীদের জন্য ভালো কিছু নয়। আমি নিজেই তো কখনো কল্পনা করিনি, আমি নিজস্ব চ্যানেল করব, নিজেই প্রডিউস করব। কিন্তু আমাকে করতে হয়েছে এবং হচ্ছে। আগে যখন মিউজিক লেভেলে কাজ করতাম সেখান থেকে পেমেন্ট পেতাম। এখন আর এই ব্যবস্থা নেই। সবাই তো আসলে বিজনেসের কথাটা মাথায় রেখেই কাজ করে, এটাই স্বাভাবিক। যারা একটু পরিচিত বেশি তাদের জন্য সহজ হয়। কিন্তু বেশির ভাগ শিল্পীই পারছে না। নতুনদের জন্য অনেক কঠিন হয়ে গেছে।

সর্বশেষ খবর