সোমবার, ২৬ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার : মাহফুজ আহমেদ

হুমায়ূন স্যারের কাছে সবসময় ক্ষমা চাই

হুমায়ূন স্যারের কাছে সবসময় ক্ষমা চাই

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মাহফুজ আহমেদ অনেক বছর পর প্রহেলিকা সিনেমা দিয়ে ফিরছেন প্রেক্ষাগৃহে।  জনপ্রিয় এই অভিনেতা এখনো দর্শকদের হৃদয়ে দাগ কেটে আছেন। সাক্ষাৎকার নিয়েছেন - সাইফ ইমন

 

জনপ্রিয়তার শীর্ষে থেকেও অভিনয় ও পরিচালনায় আপনি অনিয়মিত কেন?

দীর্ঘদিন কাজ করার পর আমার মধ্যে একটা ক্লান্তি চলে আসে। কাজ করতে আর ভালো লাগছিল না। তাই সরে যাই কাজ থেকে।

 

প্রহেলিকা নিয়ে আপনার কনফিডেন্সের জায়গাটা বলুন।

গল্প, গল্প, গল্প তারপর চিত্রনাট্য, নির্মাণ এবং প্রত্যেকের বিশ্বাসযোগ্য অভিনয়। আসলে অভিনয় তো সবাই ভালো করার চেষ্টা করে, তবে চরিত্র অনুযায়ী বিশ্বাসযোগ্য অভিনয় একদম বাস্তব যেন আমার গল্প আমার চরিত্র আমার ভিতরের স্বপ্নের কথা বলছে চরিত্রগুলো। আমি যা ভাবছি কিন্তু বলতে পারছি না ঠিক সে রকম করেই চরিত্রগুলো তার গল্প বলছে, অভিনয় করছে। সবমিলিয়ে এই ছবিটা কোনো ব্যক্তিবিশেষের ছবি নয়। এটা গল্পনির্ভর আর গল্পটা দাঁড়িয়ে আছে চরিত্রগুলোর ওপর। যাঁরা অভিনয় করেছেন তাঁরা নিজের সবটা উজাড় করে বেস্ট পারফর্মেন্সটাই দিয়েছেন। এ কারণে আমি বলব আমাদের কনটেন্টাই একটা সুপারস্টার কনটেন্ট। কনফিডেন্সের জায়গাটাই হচ্ছে এটা। পর্দায় আমাদের প্রতিটা চরিত্রকেই সুপারস্টার মনে হবে। এটুকু বলতে পারি দর্শকরা হতাশ হবে না। দর্শকরা ভালো একটি ছবি পাবে। এ জন্য তাদের কাছে আমার প্রত্যাশাও অনেক বেশি। এ দেশের দর্শকদের আমি চিনি, তারা রুচিশীল সিনেমার ভক্ত। সে জন্য তারা এটি দেখতে প্রেক্ষাগৃহে আসবে।

 

সাংবাদিকতা থেকে অভিনয়ে কীভাবে এলেন?

অভিনয় করব কখনো স্বপ্নেও ভাবিনি, কখনো ইচ্ছাও ছিল না। ইমদাদুল হক মিলন আমাকে এক দিন বললেন তুমি অভিনয় করবে কি না? তিনি আমাকে অভিনয়ে নিয়ে আসেন। পরবর্তীতে হুমায়ূন আহমেদ আমাকে তৈরি করেন।

 

হুমায়ূন আহমেদ স্যারের ওপর আপনার কোনো অভিমান আছে?

অভিমান হলো আমি আরও বেশি তাঁর কাছাকাছি থাকতে পারতাম। একসময় অভিমান করে আমি দূরে চলে যাই। এটা আমার ভুল ছিল। আমি সবসময় তাঁর কাছে ক্ষমা চাই।

 

নতুন মাধ্যম ওটিটি বাংলাদেশে কতটা সম্ভাবনাময়?

আমাদের টিভি নাটক, ফিল্ম, ইউটিউব ইত্যাদি সবকিছু যেভাবে চলছিল সেখান থেকে নতুন চোখ খুলে দিয়েছে আসলে কনটেন্ট কেমন হওয়া উচিত। স্ট্যান্ডার্ড কী হওয়া উচিত। কনটেন্টের স্ট্যান্ডার্ড সেট করে দিয়েছে ওটিটি।

সর্বশেষ খবর