শিরোনাম
বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

ঈদ আনন্দ

ঈদ আনন্দ

আনন্দ-উৎসব মানেই ঈদ। ঈদে বড় ও ছোট পর্দায় আনন্দ অনুষ্ঠান থাকবে না তা হওয়ার নয়। এবারের ঈদেও এর ব্যতিক্রম হচ্ছে না। দুই পর্দাজুড়ে থাকছে দর্শক মন রাঙাতে আকর্ষণীয় সব আয়োজন। নতুন সিনেমা, নাটক, ম্যাগাজিন অনুষ্ঠান, গান আরও কত কী। ঈদের এসব অনুষ্ঠান মানেই দর্শকের মনে আনন্দ বহুগুণে বাড়িয়ে তোলা। এমনই কিছু আয়োজনের কথা তুলে ধরেছেন-আলাউদ্দীন মাজিদ

 

. মাহফুজুর রহমানের গান

প্রতি বছরের মতো এ বছরও ঈদে একক সংগীতানুষ্ঠান নিয়ে দর্শকের মাঝে হাজির হচ্ছেন ড. মাহফুজুর রহমান। এবারে একসঙ্গে দুই চ্যানেলে একক সংগীতানুষ্ঠান নিয়ে আসছেন তিনি। এটিএন বাংলার পাশাপাশি সংবাদভিত্তিক চ্যানেল এটিএন নিউজেও দেখা যাবে এ শিল্পীকে। সংগীতের প্রতি তার রয়েছে অসম্ভব ভালোবাসা। আর তাই তো নিজেই যুক্ত হয়েছেন গানের ভুবনে। ২০১৬ সাল থেকে ধারাবাহিকভাবে এটিএন বাংলায় প্রচার হচ্ছে তার একক সংগীতানুষ্ঠান। এ ধারাবাহিকতায় এবারের ঈদেও তার গাওয়া একগুচ্ছ গান নিয়ে এটিএন বাংলায় ঈদের দিন রাত ১০.৩০ মিনিটে প্রচার হবে একক সংগীতানুষ্ঠান ‘তুমি আমার অন্তরে’। এবারের অনুষ্ঠানে রয়েছে মোট ১১টি গান। গানগুলোতে সুরারোপ করেছেন মান্নান মোহাম্মদ ও রাজেশ ঘোষ। গানের কথা লিখেছেন নাজমা মোহাম্মদ, রাজেশ ঘোষ এবং ড. মাহফুজুর রহমান। অ্যালবামে রয়েছে ভেঙে চুরে ছারখার, তোমার হাসি ভালোবাসি, মনটা শুধু তোমার, চুপি চুপি কাছে এসে, তোমায় খুঁজে বেড়ায়, ওই আকাশ নীলে দুজন এবং রিমিক্স দাইমা-৩ শিরোনামের গান।

এ ছাড়াও থাকছে জনপ্রিয় ৪টি গজল। এগুলো হলো- আকেলা না জানা, কাভিতো তুমকো, মুঝে তুম নাজারসে ও চুপকে চুপকে। এটিএন নিউজে প্রচার হবে ড. মাহফুজুর রহমানের একক সংগীতানুষ্ঠান ‘তোমার মাঝে বাঁচি’। ১০টি গান দিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে থাকছে ৪টি গজল। এ ছাড়া থাকছে আজ থেকে সবাইকে, তুমি তো জানো না, একটুখানি হাসো না-সহ বেশ কিছু গান।

 

কৃষকের ঈদ আনন্দ মুক্তাগাছায়

প্রতি ঈদেই গ্রামবাংলা থেকে শুরু করে শহরের সব শ্রেণির টেলিভিশন দর্শকের প্রিয় অনুষ্ঠান ‘কৃষকের ঈদ আনন্দ’। শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় জনপ্রিয় এই অনুষ্ঠানটির ঈদুল আজহার পর্বটি ধারণ করা হয়েছে ময়মনসিংহ জেলার মুক্তাগাছার ঘাটুরি ঈদগাহ মাঠে। গ্রামীণ আবহে বিভিন্ন স্থান থেকে আগত ১০ হাজার মানুষের উপস্থিতিতে কৃষকের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এবারের কৃষকের ঈদ আনন্দ আরও ব্যতিক্রমী, জমজমাট মজার সব খেলাধুলায়। এবারে খেলাধুলার অংশটি ধারণের জন্য ময়মনসিংহকে বেছে নেওয়ার কারণ হিসেবে উন্নয়ন সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেন, আদি কৃষি ঐতিহ্যের একটি জেলা ময়মনসিংহ। পুরাতন ব্রহ্মপুত্র ও তার শাখা-উপশাখাকে কেন্দ্র করে এ অঞ্চলে গড়ে উঠেছিল কৃষি বাণিজ্যের এক অনন্য ক্ষেত্র। কৃষি সমৃদ্ধির হাত ধরেই এখানে বিকশিত হয়েছিল লোক সংস্কৃতির। যার স্বরূপ আমরা দেখি মৈমনসিং গীতিকায়। কৃষি-ঐতিহ্যের সে ধারা এখনো ধরে রেখেছেন এখানকার কৃষক। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, পরমাণু কৃষি গবেষণা কেন্দ্র, মৎস্য গবেষণা ইনস্টিটিউটসহ নানা গবেষণা ও কৃষিশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ময়মনসিংহে। ফলে ধান-পাটের পাশাপাশি নিত্যনতুন ফল-ফসলের চাষ বাড়ছে, খুব সহজেই আধুনিক কৃষির সঙ্গে যুক্ত হচ্ছেন কৃষক। দীর্ঘ সময় ধরে মাছ চাষের শীর্ষস্থান দখলে রেখেছেন এ অঞ্চলের খামারিরা। কৃষকের ঈদ আনন্দে কৃষকের জীবন-জীবিকা আর তাদের গল্পকথাই তুলে আনার চেষ্টা করেছি। চ্যানেল আইয়ে ‘কৃষকের ঈদ আনন্দ’ প্রচারিত হয় ঈদের পরদিন বিকাল সাড়ে ৪টায়।

 

নতুন লুকে শাকিব

শাকিব খান এবার নিয়ে আসছেন তার নতুন ধামাকা। ঈদে আসছে ‘প্রিয়তমা’। যেখানে নতুন লুকে চমকে দিয়েছেন তিনি। পরনে সাদা পাঞ্জাবি। ঘাড় অবধি সাদা চুল। একগাল লম্বা পাকা দাড়ি। গালে, কপালে বলিরেখা। ৮০ বছরের বৃদ্ধ শাকিবকে দেখে ভক্তদের উৎসাহে কমতি নেই। তাকে ৮০ বছরের বৃদ্ধের লুক দেখে চমকে গিয়েছেন সবাই। শাকিব খান নিজেই তার ভেরিফায়েড ফেসবুক পেজে শেয়ার করেন এই লুকের পোস্টার। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আছি তোমারই অপেক্ষায়...’। এই লুক আনতে খরচ হয়েছে পাঁচ লাখ টাকার বেশি।

 

রুনা লায়লার সুরে তানি

খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লার সুরে গাইলেন তার মেয়ে তানি লায়লা। গানের শিরোনাম-‘কেন হয়ে গেছি পর’। গানের কথা বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ারের লেখা। সংগীতায়োজন করেছেন রাজা কাশেফ। চন্দন রায় চৌধুরীর পরিচালনায় মিউজিক ভিডিওতে মডেল হিসেবে অংশ নিয়েছেন সাদাফ ও অনন্যা প্রিয়ন্তি। ঈদে গানটি ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশ পাবে। রুনা লায়লা বলেন, ‘তানির সুরে গানটা যতটা ভালো লাগার, তার চেয়ে বেশি ভালো লাগছে ও গানে ফিরে আসায়। অনেক দিন পর গাইতে গিয়ে একটু ভয়ে ছিল। গাওয়া শুরুর পর সব ভয়, সংকোচ কেটে গেছে। চেষ্টা করেছে নিজের সেরা গায়কী তুলে ধরার। আশা করছি, গানটি অনেকের ভালো লাগবে।’ তানি লায়লা জানিয়েছেন, মায়ের সুরে গান গাওয়ার অভিজ্ঞতা ও আনন্দ তার কাছে অন্য রকম। কাজটি স্মরণীয় হয়ে থাকবে। মেয়ের গান শুনে মুগ্ধ মা রুনা লায়লা।

 

ভিন্নধর্মী পাঁচফোড়ন

ঈদুল আজহার বিশেষ পাঁচফোড়ন নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। এটি প্রচার হবে এটিএন বাংলায় ঈদের পরদিন রাত সাড়ে ১০টায়। কোরবানির ঈদ, নেতা ও আসন্ন নির্বাচনকে নিয়ে ভিন্ন আঙ্গিকের উপস্থাপনায় সাজানো হয়েছে পাঁচফোড়ন। ঈদকে কেন্দ্র করে ভোটারদের মন জয় করার কৌশল নেতার সঙ্গে ভাগাভাগি করছেন। আছে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের ওপর চমৎকার সব রিপোর্টিং। পাঁচফোড়নে অভিনয় করেছেন মীর সাব্বির, সুভাশিষ ভৌমিক, মুকিত জাকারিয়া, জামিল হোসেন ও দেবাশীষ মিঠু। গান থাকছে দুটি। একটি তসিবার। অন্যটি গেয়েছেন সৈয়দ আশিকুর রহমান। রয়েছে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার গরুর রাখালের ওপর, ঘোড়া ক্রয়-বিক্রয়ে জামালপুরের তুলসীপুরের ঘোড়ার হাটের ওপর, দিনাজপুরের পরমেশ্বরপুর গ্রামের ভাবির হোটেলের প্রতিবেদন। ঠাকুরগাঁওয়ের একটি ব্যতিক্রমধর্মী বিদ্যালয়ের চিত্র তুলে ধরা হয়েছে যেখানে ১০ জোড়া যমজ ভাইবোন একসঙ্গে পড়াশোনা করছে। পাঁচফোড়নের বিভিন্ন নাট্যাংশে অভিনয় করেছেন-কাজী আসাদ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, বিলু বড়ুয়া, জাহিদ শিকদার, শাহেদ আলী, সুবর্ণা মজুমদার, আনোয়ার শাহী প্রমুখ।

 

হানিফ সংকেতের নাটক

এবারও ঈদে দর্শকের জন্য নতুন নাটক নিয়ে আসছেন হানিফ সংকেত। নাটকের নাম ‘ভুল বোঝা আর ভুলের বোঝা’। বর্তমান সামাজিক অবক্ষয়ের যুগে বিয়ে ভীতিতে আক্রান্ত এক যুবক ও এক যুবতীর ঝগড়া-বিবাদ, মান-অভিমান, রাগ-অনুরাগ নিয়ে গড়ে উঠেছে নাটকের কাহিনি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আব্দুন নূর সজল, সারিকা সাবরিন ও শতাব্দী ওয়াদুদ। নাটকটি প্রচারিত হবে এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে।

 

বড়পর্দায় পাঁচ সিনেমা

সুড়ঙ্গ : সিনেমায় আফরান নিশোর বিপরীতে অভিনয় করেছেন তমা মির্জা। পরিচালনা : রায়হান রাফি।

প্রিয়তমা : প্রিয়তমা নিয়ে বড় পর্দায় আসছেন শাকিব খান। নায়িকা কলকাতার ইধিকা পাল। পরিচালনা : হিমেল আশরাফ।

প্রহেলিকা : ছবিতে মাহফুজ আহমেদের বিপরীতে আছেন শবনম বুবলী। পরিচালনা : চয়নিকা চৌধুরী।

লাল শাড়ি : সিনেমায় প্রথমবারের মতো জুটি বেঁধেছেন অপু বিশ্বাস ও সাইমন সাদিক। পরিচালনা : বন্ধন বিশ্বাস।

ক্যাসিনো : ক্যাসিনো সিনেমায় অভিনয় করেছেন নিরব, শবনম বুবলী, তাসকিন রহমান, দোয়েল ম্যাশ প্রমুখ। পরিচালনা : সৈকত নাসির।

 

টিভি আয়োজন

পাগল হাওয়া বাদল রাতে

ঈদুল আজহার দিন রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে নাটক ‘পাগল হাওয়া বাদল রাতে’। প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে নাটকটি পরিচালা করেছেন আবুল হায়াত। অভিনয়ে শাহেদ শরীফ খান, মাইমুনা মম, জীবন রায়, মাহা, আবুল হায়াত প্রমুখ।

 

আড্ডা খেলায় ঈদ আনন্দ

মৌসুমী মৌর উপস্থাপনায় এ অনুষ্ঠানে আড্ডা আর মজার মজার খেলায় মেতেছেন অপু বিশ্বাস-সাইমন, বিদ্য সিনহা মিম- নাঈম আহম্মেদ, শিরিন শিলা- ডিপজল, জায়েদ খান-আঁচল, ইমন-অধরা খান, সোহানা সাবা- সজল ও আঁখি আলমগীর- শুভ্রদেব। এটি প্রচার হবে ঈদের সাতদিন রাত ১০টায় দেশটিভিতে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর