মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এপারে সফল ওপার বাংলার নায়িকারা

আলাউদ্দীন মাজিদ

এপারে সফল ওপার বাংলার নায়িকারা

আলমগীর-জয়া প্রদা

সত্তরের দশকে মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা তাঁর ‘এপার ওপার’ ছবির জন্য প্রথম এপার বাংলায় আনেন কলকাতার নায়িকা সোমা মুখার্জিকে। একই সময় আলমগীর কবীরের ‘ধীরে বহে মেঘনা’ ছবিতে অভিনয় করতে আসেন কলকাতার অভিনেত্রী জয়শ্রী। আশির দশকে আরেক কলকাতার নায়িকা সুনেত্রা আসেন মমতাজ মালীর ‘উসিলা’ ছবিতে অভিনয় করতে। তারপর তিনি এ দেশের ছবিতেই স্থায়ী হয়েছিলেন। নব্বই দশকে শাবানার স্বামী ওয়াহিদ সাদিক কলকাতার নায়িকা ঋতুপর্ণাকে নিয়ে ‘স্বামী কেন আসামী’ ছবিটি নির্মাণ করেন। এখন পর্যন্ত ঢাকার ছবিতে অভিনয় করছেন ঋতুপর্ণা...

  এবার এপার বাংলার বড় পর্দা বাজিমাত করলেন ওপার বাংলার পর্দা নায়িকা ঈধিকা পল। ঈদে মুক্তি পেয়েছে এই নায়িকা অভিনীত ‘প্রিয়তমা’ ছবিটি। ঈধিকা ওপারের ছোট পর্দার নায়িকা। এপারে এসে বড় পর্দায় এই ছবিটিতে অভিনয় করলেন শাকিব খানের বিপরীতে। ছবিটি ইতোমধ্যেই দর্শক লুফে নিয়েছে। সঙ্গে প্রশংসা করেছেন ঈধিকার মর্মস্পর্শী অভিনয়ের। চলচ্চিত্র সমালোচকরা বলছেন ছবিটির এই চরিত্রটি ঈধিকা ছাড়া অন্য কেউ হৃদয়গ্রাহী করে তুলতে পারত কি না তাতে সন্দেহ রয়েছে। এর আগে অবশ্য ডজনখানিক ওপার বাংলা তথা কলকাতার নায়িকা ঢাকার ছবিতে অভিনয় করে দর্শক প্রশংসা কুড়িয়েছেন। মানে ঢাকার ছবিতে কলকাতার নায়িকাদের কাজ করা নতুন কিছু নয়। সত্তরের দশকে মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা তাঁর ‘এপার ওপার’ ছবির জন্য প্রথম এপার বাংলায় আনেন কলকাতার নায়িকা সোমা মুখার্জিকে। একই সময় আলমগীর কবীরের ‘ধীরে বহে মেঘনা’ ছবিতে অভিনয় করতে আসেন কলকাতার অভিনেত্রী জয়শ্রী। আশির দশকে কলকাতার আরেক নায়িকা সুনেত্রা আসেন মমতাজ মালীর ‘উসিলা’ ছবিতে অভিনয় করতে। তারপর তিনি এ দেশের ছবিতেই স্থায়ী হয়েছিলেন। নব্বই দশকে শাবানার স্বামী ওয়াহিদ সাদিক কলকাতার নায়িকা ঋতুপর্ণাকে নিয়ে ‘স্বামী কেন আসামী’ ছবিটি নির্মাণ করেন। এখন পর্যন্ত ঢাকার ছবিতে অভিনয় করছেন ঋতু। এ পর্যন্ত ভারতীয় নায়িকা যাঁরা ঢাকার ছবিতে কাজ করেছেন তাঁদের তালিকা খুব একটা ছোট নয়। এই নায়িকাদের মধ্যে রয়েছেন- শতাব্দী রায়, বনশ্রী, ঝুমুর গাঙ্গুলী, জয়শ্রী কবির, সুনেত্রা, দেবশ্রী, মুনমুন সেন, সন্ধ্যা রায়, আলপনা গোস্বামী, ইন্দ্রানী হালদার, শাবানা আজমি, জয়া প্রদা, মমতা কুলকার্নি, ভাগ্যশ্রী, নীলম, আয়শা জুলখা, মনিকা দেবী, প্রিয়াংকা ত্রিবেদী, রাবিনা, মিনা, শিবানী, ঋতুপর্ণা সেন, রচনা ব্যানার্জি, শ্রীলেখা মিত্র, মাহিমা, রিংকু ঘোষ, মিত্র যোশী, মধুমিতা, প্রিয়া, রিয়া সেন, পাওলি দাম,  জয়া বচ্চন প্রমুখ।

গত কয়েক বছরে ঢাকায় যৌথ প্রযোজনার হাত ধরে কলকাতার প্রথম সারির নায়িকারাই বেশি কাজ করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন- শুভশ্রী [আমি শুধু চেয়েছি তোমায়, প্রেম কি বুঝিনি, নবাব], পাওলি দাম [সত্তা], শ্রাবন্তী [শিকারি, নবাব, চালবাজ], প্রিয়াঙ্কা সরকার [হৃদয়জুড়ে]। ২০১২ সালে অনন্য মামুন পরিচালিত যৌথ প্রযোজনার ‘আমি শুধু চেয়েছি তোমায়’ ছবিতে অভিনয় করেন ওপার বাংলার জনপ্রিয় নায়িকা শুভশ্রী। এরপর ওপারের নায়িকাদের এপার বাংলার মিশন অব্যাহত থাকে। ‘আমি শুধু চেয়েছি তোমায়’ ছাড়া শুভশ্রী এবং অন্য নায়িকারা এখন পর্যন্ত ঢাকার যে সব ছবিতে অভিনয় করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো- শুভশ্রী [আমি শুধু চেয়েছি তোমায়, প্রেম কি বুঝিনি, নবাব], পাওলি দাম [সত্তা], শ্রাবন্তী [শিকারি, যদি একদিন, বিক্ষোভ], প্রিয়াঙ্কা সরকার  হৃদয়জুড়ে] ঋতুপর্ণা [একটি সিনেমার গল্প, এক কাপ চা, জ্যাম, গাঙচিল], দর্শনা বণিক [অন্তরাত্মা]।

স্বাধীন বাংলাদেশে এ পর্যন্ত ওপার বাংলার যে সব নায়িকা যৌথ প্রযোজনা ও এখানকার স্থানীয় ছবিতে অভিনয় করেছেন তার মধ্যে রয়েছেন সন্ধ্যা রায় [পালঙ্ক], সোমা মুখার্জি [এপার ওপার], জয়শ্রী কবির [ধীরে বহে মেঘনা, সূর্যকন্যা, সীমানা পেরিয়ে, পুরস্কার, শহর থেকে দূরে, রুপালি সৈকতেসহ বেশ কটি ছবি], রাজশ্রী [সূর্যকন্যা], জয়া প্রদা [আমি সেই মেয়ে], জয়া বচ্চন [মেহেরজান], শাবানা আজমি [মেঘলা আকাশ] প্রভৃতি।

তবে এপার বাংলার ছবিতে সবচেয়ে বেশি কাজ করেছেন ওপার বাংলার জনপ্রিয় নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্তা। ওপার বাংলার নায়িকাদের এপার বাংলার ছবিতে অভিনয় করা নিয়ে স্থানীয় কিছু চলচ্চিত্রের মানুষের মধ্যে নেতিবাচক ভাব তৈরি হলেও বেশির ভাগ দর্শক ও চলচ্চিত্রবোদ্ধা বলছেন ভাষার দিক দিয়ে দুই বাংলা এক। তাছাড়া ভারত মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা দিয়েছে, তাই ভারত আমাদের ভ্রাতৃপ্রতিম দেশ। একমাত্র কাঁটাতারের বেড়া ছাড়া আর কোনো প্রতিবন্ধকতা নেই দুই দেশের মধ্যে। তাই দুই বাংলার শিল্পীরা একে অন্যের দেশে গিয়ে কাজ করবে এবং সংস্কৃতির অঙ্গনকে পরিপূর্ণতা দেবে এটিই স্বাভাবিক। উল্লেখ্য, দেশ স্বাধীন হওয়ার পর ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা ববিতা ওপার বাংলার সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ ছবিতে অভিনয় করে আন্তর্জাতিক অভিনেত্রীর খ্যাতি অর্জন করেন। এ ছাড়া, এখন পর্যন্ত বাংলাদেশের প্রথম সারির প্রচুর চলচ্চিত্র শিল্পী ভারতের ছবিতে অভিনয় করে প্রশংসা ও সম্মাননা অর্জন করেছেন।

সর্বশেষ খবর