বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এহতেশামের যত আবিষ্কার

এহতেশামের যত আবিষ্কার

এহতেশাম

ঢাকাই চলচ্চিত্রে শিল্পী তৈরির কারিগর হিসেবে খ্যাত প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা এহতেশাম আজও কিংবদন্তি হয়ে আছেন। যাঁর পুরো নাম আবু নূর মোহাম্মদ এহতেশামুর রহমান। তাঁর হাত ধরে চলচ্চিত্রে অভিষেক ঘটা তারকারাও আজও সমান জনপ্রিয়। এহতেশামের আবিষ্কার সেই তারকাদের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

শবনম-রহমান

শবনম

পুরান ঢাকার নারিন্দায় ১৯৪৬ সালের ১০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন নন্দিতা বসাক ঝর্ণা। ১৯৫৯ সালে চলচ্চিত্রকার এহতেশাম কিশোরী শিল্পী হিসেবে তাঁকে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে ব্রেক দেন। এরপর আরও পাঁচটি চলচ্চিত্রে কিশোরী শিল্পীর ভূমিকায় অভিনয় করেন। ১৯৬১ সালে এহতেশাম প্রযোজনা করেন ‘হারানো দিন’। এহতেশামের ভাই আরেক প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোস্তাফিজ এই ছবিটি পরিচালনা করেন। এতে এহতেশামের দেওয়া নাম ‘শবনম’ পরিচয়ে অভিনয় শুরু করেন ঝর্ণা। নায়িকা হিসেবে এহতেশাম পরিচালিত ‘চান্দা’ (১৯৬২) ঢালিউডে শবনমের স্থায়ী আসন গড়ে দেয়।

 

নাদিম-শাবানা

শাবানা

১৯৬২ সালে মাত্র নয় বছর বয়সে এহতেশামের ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে শাবানার অভিনয় শুরু। কিন্তু তখন তাঁর নাম শাবানা ছিল না। রত্না নামেই অভিনয়ে যাত্রা। শাবানা ১৯৫৩ সালের ১৫ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৭ সালে ১৪ বছর বয়সে এহতেশাম পরিচালিত ‘চকোরী’তে শাবানা নাম ধারণ করে নায়িকা হন তিনি। এ নামটি তাঁকে এহতেশামই দিয়েছেন। এ চলচ্চিত্রটি ব্যবসাসফল হলে শুরু হয় রুপালি পর্দায় নায়িকা শাবানার অপ্রতিরোধ্য যাত্রা।

 

 শাবনাজ-নাঈম

শাবনাজ

১৯৯১ সালে মুক্তি পায় এহতেশাম পরিচালিত ‘চাঁদনী’ চলচ্চিত্রটি। কিশোর প্রেমের গল্পের এই চলচ্চিত্রে এহতেশাম উপহার দেন নতুন মুখ শাবনাজকে। শবনম ও শাবানার মতো এহতেশামের আবিষ্কার শাবনাজও প্রথম অভিনয়েই চলচ্চিত্রে প্রতিষ্ঠা পেয়ে যান।

 

শাবনূর

শবনম, শাবানা, শাবনাজের পর এহতেশামের আরেক উল্লেখযোগ্য আবিষ্কার হলেন শাবনূর। ১৯৭৪ সালের ১৯ জুলাই ঢাকায় জন্মগ্রহণকারী শাবনূরের প্রকৃত নাম নূপুর। ১৯৯৩ সালে এহতেশামের দেওয়া শাবনূর নামে এহতেশামেরই পরিচালিত ‘চাঁদনী রাতে’ চলচ্চিত্রে তাঁর অভিনয় শুরু।

 

রহমান

১৯৬১ সালে এহতেশাম প্রযোজিত ও মুস্তাফিজ পরিচালিত ‘হারানো দিন’ ছবিতে শবনমের বিপরীতে নায়ক হিসেবে ঢাকাই চলচ্চিত্রে এহতেশাম অভিষেক ঘটান নতুন মুখ রহমানকে। ছবিটির মতো রহমানও দারুণ জনপ্রিয়তা পেয়ে যান। পরবর্তীতে অভিনেতা ও নির্মাতা হিসেবেও দর্শকগ্রহণযোগ্যতা পান এহতেশামের আবিষ্কার রহমান।

 

নাদিম

১৯৬৭ সালে এহতেশাম চলচ্চিত্রে নিয়ে আসেন আরেক নতুন মুখ। তিনি হলেন নাদিম। তাঁকে নিয়ে এই নির্মাতা নির্মাণ করলেন ‘চকোরী’ ছবিটি। পুরান ঢাকার ছেলে নাদিমের প্রকৃত নাম নাজির বেগ। নাদিম নামটি এহতেশামের দেওয়া। ‘চকোরী’ তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তানে অভাবনীয় জনপ্রিয়তা পায়। এ ছবিতেই নাদিমের সঙ্গে প্রথমবার নায়িকা হিসেবে জুটি বাঁধেন শাবানা। পরবর্তীতে নাদিম পূর্ব ও পশ্চিম পাকিস্তানে অভিনেতা হিসেবে দর্শকপ্রিয়তার শীর্ষে পৌঁছে যান। গায়ক হিসেবেও নাজির বেগ খুবই জনপ্রিয় ছিলেন।

 

নাঈম

১৯৯১ সালে এহতেশাম নির্মাণ করেন কিশোর-কিশোরী প্রেমের ছবি ‘চাঁদনী’। এই ছবিতে শাবনাজের সঙ্গে নতুন মুখ হিসেবে তিনি উপহার দেন নবাব পরিবারের সন্তান খাজা মুরাদের পুত্র খাজা নাঈমকে। প্রথম ছবিতেই নাঈম সফল হন। এরপর জনপ্রিয়তার সঙ্গে প্রচুর ছবিতে অভিনয় করেন নাঈম।

 

সুভাষ দত্ত

সুভাষ দত্ত

১৯৫৯ সালে এহতেশাম পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘এ দেশ তোমার আমার’ মুক্তি পায়। এই ছবিতে প্রথম অভিনয় করেন সুভাষ দত্ত। যিনি পরবর্তীতে একজন সফল অভিনেতা, প্রযোজক ও পরিচালক হিসেবে ঢাকাই চলচ্চিত্রে জনপ্রিয়তার সঙ্গে স্থায়ী আসন গড়ে নেন।

 

গোলাম মুস্তাফা

গোলাম মুস্তাফা

১৯৬০ সালে এহতেশামের ‘রাজধানীর বুকে’ ছবিতে বখে যাওয়া জমিদারের ভূমিকায় প্রথম অভিনয় করেন গোলাম মুস্তাফা। মূলত প্রথম ছবি থেকেই তিনি খলনায়ক চরিত্রের একক ও অপ্রতিদ্বন্দ্বী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। এ ছাড়া তিনি অনেক ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেন জনপ্রিয় অভিনেতা গোলাম মুস্তাফা।

 

যত নির্মাণ

এহতেশাম ১৯৫০ সালে প্রথমে চলচ্চিত্র পরিবেশক হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এফডিসি) প্রতিষ্ঠিত হলে তিনি ১৯৫৯ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রটি নির্মাণ করেন। পরবর্তীকালে তিনি রাজধানীর বুকে (১৯৬০), চকোরী (১৯৬৭), চান্দা (১৯৬২), নতুন সুর (১৯৬২), সাগর (১৯৬৫), চাঁদনী (১৯৯১), চাঁদনী রাতে (১৯৯৩), মৌমাছি (১৯৯৪), চোখে চোখে (১৯৯৫), পরদেশী (১৯৯৬) প্রভৃতি ছবি নির্মাণ করেন। এসব ছবি এখনো দেশীয় চলচ্চিত্রে ইতিহাস হয়ে আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর