বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

হিপহপ মিউজিকে বাংলাদেশ জোরালো অবস্থানে যাচ্ছে

শাফিন আহমেদ

হিপহপ মিউজিকে বাংলাদেশ জোরালো অবস্থানে যাচ্ছে

বাংলাদেশের অন্যতম পপ ব্যান্ড দল মাইলসের ভোকাল গিটারিস্ট হিসেবে বহুল জনপ্রিয়তা পান শিল্পী শাফিন আহমেদ। বর্তমানে গানেই ব্যস্ত সময় পার করছেন এই গুণী সংগীতশিল্পী। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

বর্তমান কাজের ব্যস্ততা কেমন যাচ্ছে?

আমি শারীরিক-মানসিকভাবে ভালো আছি। প্রচণ্ড ব্যস্ততা যাচ্ছে আমার। শেষ আট-দশ মাস খুবই ব্যস্ততার মধ্য দিয়ে যাচ্ছে। দেশে এবং দেশের বাইরে নানা কনসার্ট নিয়ে ব্যস্ত ছিলাম। এর মধ্যে ঈদ চলে এলো। আমার যে মিউজিক লেভেল রয়েছে এটার আওয়তায় আমি নতুন শিল্পীদের নিয়ে কাজ করে যাচ্ছি। প্রতি মাসেই গান রিলিজ পাচ্ছে।

 

আপনার ছেলেওজি দ্য ্যাপার নামে এখন নিয়মিত গান করছে...

হ্যাঁ, আমার ছেলেও এখন নিয়মিত গান করছে। ওকে আমি বাসায় রাকিন নামে ডাকি। ওর শেষ গানটি ছিল ‘ডার্টি ঢাকা’। ওর লেখা খুব ইন্টারেস্টিং। এ মাসেই ওর একটি গান রিলিজ পাচ্ছে। এ ছাড়াও মূলধারার গান ও বেশি ইংরেজিতেই করে থাকে। ওর র‌্যাপ গানের কোয়ালিটি আন্তর্জাতিক মানেই হচ্ছে।

 

বাংলাদেশে ্যাপ সংগীতের কেমন সম্ভাবনা দেখছেন?

একসময় মানুষ ব্যান্ডের গানকেও অন্যরকম দৃষ্টিতে দেখত। অথচ এখন তা মূলধারায় চলে এসেছে। বাংলাদেশে হিপহপ মিউজিকের সম্ভাবনা অনেক। আমার লেভেল থেকেই ঢাকা, রাজশাহী, কুমিল্লার ছেলেদের গান বের হয়েছে। এখনকার ছেলেমেয়েরা হিপহপ মিউজিকে এত সুন্দর গান করে। এ ধরনের গানের ক্ষেত্রে মেসেজটা মূল বিষয়। এদিক থেকে হিপহপ মিউজিকে বাংলাদেশ একটি জোরালো অবস্থানে যাচ্ছে।

 

আপনি সবসময় প্রচারবিমুখ...

এখন আত্মপ্রচারের সময়। এখন আমি নতুন শিল্পী সবাইকে বলছি এখন আত্মপ্রচার করতেই হবে। আমি গান তৈরি করে দিতে পারি। নিজেদের প্রচার নিজেদেরই করতে হবে। এটা শুধু আমাদের দেশে নয় বরং পুরো পৃথিবীর শিল্পীরাই এখন প্রচারণায় যুক্ত হচ্ছেন। তা না হলে গান মানুষের কাছে পৌঁছে দেওয়া খুব কঠিন। কারণ গান এখন মানুষ নিজের কালেকশনে রাখা বা শ্রোতা হিসেবে নিজের করে নেওয়ার একটা ব্যাপার ছিল, তা কিন্তু নেই। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় শ্রোতাদের মধ্য থেকে মালিকানাটা চলে গেছে। ডাউনলোডের বিষয়টাও হারিয়ে যাচ্ছে।

 

মাইলস থেকে পদত্যাগ করেছেন?

মাইলস ব্যান্ড ভাঙা বা ব্যান্ড থেকে বেরিয়ে যাওয়া আমার উদ্দেশ্য নয়। আমার কথা, আমার ৪০ বছরের পরিশ্রমের সুফল যদি অন্যরা উপভোগ করে আমাকে না দিয়ে, তাহলে আমাকেই তো বলতে হবে। ২০১৯ সালে মাইলসের ৪০ বছর উদযাপন করলাম দেশে এবং বিদেশে, তা প্রায় সবই আমার পরিকল্পনায়। আমার ফাইটটা শুধু নিজের অধিকার প্রতিষ্ঠা করার জন্য। গানগুলো পরিবেশন করার অধিকার। রয়েলিটি যথাযথ বণ্টন হোক তাই চাই।

সর্বশেষ খবর