বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জয়শ্রী কবির যেমন আছেন

জয়শ্রী কবির যেমন আছেন

জয়শ্রী কবির। সত্তরের দশকে চলচ্চিত্রে আসেন তিনি এবং প্রায় এক দশকে আটটি ছবিতে অভিনয় করেন। তারপর চলে যান লন্ডনে। এই অভিনেত্রী এখন কেমন আছেন? সে কথাই তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

যেমন আছেন

আশির দশকের শেষের দিকে লন্ডনে পাড়ি জমিয়েছিলেন সত্তরের দশকের অভিনেত্রী জয়শ্রী কবির। প্রায় আড়াই যুগেরও বেশি সময় অভিনয়ের বাইরে থাকা এ অভিনেত্রীর দীর্ঘদিন ধরে কেউ খোঁজ পাননি। তবে বছরকয়েক আগে ‘ভুবন মাঝি’ চলচ্চিত্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ফাখরুল আরেফিন এ অভিনেত্রীর সঙ্গে লন্ডনে সাক্ষাৎ করেন। আলাপচারিতা শেষে তোলা কয়েকটি স্থিরচিত্র ফেসবুকে শেয়ার করেন এ নির্মাতা। ক্যাপশনে লিখেন, ‘অবশেষে পেলাম দেখা। জয়শ্রী কবির... বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা আজীবন।’ এই অভিনেত্রীর একমাত্র ছেলে লেনিন সৌরভ কবিরকে নিয়ে তিনি লন্ডনেই বসবাস করছেন। ছেলে সেখানে পড়াশোনা করছেন; জয়শ্রী কবির নিজে যুক্ত আছেন শিক্ষকতা পেশায়। সুযোগ পেলে বাংলাদেশি চলচ্চিত্রের খোঁজখবর রাখেন। এখনো অভিনয়ে আগ্রহী। ফাখরুল আরেফিন জানান, তিনি এখনো স্বপ্ন দেখেন ভালো চিত্রনাট্য পড়ার। ১৯৮৯ সালের ২০ জানুয়ারি চলচ্চিত্র পরিচালক ও তাঁর প্রাক্তন স্বামী আলমগীর কবিরের মৃত্যুর পর পুত্রকে নিয়ে লন্ডনে চলে যান। লন্ডনের সিটি কলেজে শিক্ষকতা করছেন তিনি। সেখানকার ছাত্রছাত্রীদের ইংরেজি বিষয়ে শিক্ষাদান করছেন। যুক্তরাজ্যের লন্ডনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যালের একজন সম্মানিত সদস্য ও গুণী বিচারক হিসেবেও কাজ করেছেন তিনি।

 

যেভাবে ঢাকার চলচ্চিত্রে

ঢাকাই ছবির প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবির ১৯৭৪ সালে তাঁর ‘সূর্যকন্যা’ ছবিতে অভিনয়ের জন্য কলকাতার অভিনেত্রী জয়শ্রী রায়কে বাংলাদেশে নিয়ে আসেন। ছবিটি মুক্তি পায় ১৯৭৫ সালে। এই ছবিতে কাজ করতে গিয়ে দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। প্রথম স্ত্রী মঞ্জুরা বেগমের সঙ্গে বিচ্ছেদের পর ১৯৭৫ সালেই আলমগীর কবির বিয়ে করেন জয়শ্রীকে। বিয়ের পর জয়শ্রী রায় হয়ে যান জয়শ্রী কবির। এরপর থেকে তিনি এ দেশের চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। প্রায় এক যুগের মতো তিনি এ দেশের চলচ্চিত্রে জনপ্রিয়তার সঙ্গে অভিনয় করেন। ১৯৭৫ সালে ‘সূর্যকন্যা’ ছবিতে অভিনয় করে বাচসাস পুরস্কার লাভ করেন।

 

যে কারণে ঢাকা ছাড়লেন

১৯৭৫ সালে আলমগীর কবির তাঁকে বিয়ে করলেও সেই বিয়ে খুব বেশি দিন টেকেনি। প্রায় তিন বছরে সংসারে শুরু হয় অশান্তি। জয়শ্রীকে আলমগীর কবির মারধর করতেন বলেও সে সময় জয়শ্রী অভিযোগ করেছিলেন। এতে নিজ দেশ ও ধর্ম ত্যাগ করা জয়শ্রীর মধ্যে হতাশা দানা বেঁধে ওঠে। এ কারণে তিনি মাদকের আশ্রয় নিয়েছিলেন বলেও কথিত আছে। অবশেষে বিবাহবিচ্ছেদের পথে হাঁটেন তিনি। বিচ্ছেদের পর প্রথমে পাড়ি দেন কলকাতায়। সেখান থেকে পরে চলে যান লন্ডনে।

 

কলকাতার জীবন

১৯৫২ সালে কলকাতায় জয়শ্রীর জন্ম। সেখানেই তাঁর বেড়ে ওঠা। সাউথ পয়েন্ট স্কুলে লেখাপড়া করেন তিনি। তাঁর পারিবারিক নাম জয়শ্রী রায়। ১৯৬৮ সালে তিনি মিস ক্যালকাটা উপাধি লাভ করেন। এরপর বিশ্বনন্দিত চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় কাজ শুরু করেন। ১৯৭৬ সালে মুক্তি পাওয়া ‘অসাধারণ’ ছবিতে উত্তম কুমারের বিপরীতেও কাজ করেছিলেন জয়শ্রী।

 

উল্লেখযোগ্য ছবি

কলকাতার ‘প্রতিদ্বন্দ্বী’ (১৯৭০), ঢাকার ‘সূর্যকন্যা’ (১৯৭৫), কলকাতার ‘অসাধারণ’ (১৯৭৬), ঢাকার ‘সীমানা পেরিয়ে’ (১৯৭৭), ‘রূপালী সৈকতে’ (১৯৭৯), ‘দেনা পাওনা’ (১৯৮১), ‘মোহনা’ (১৯৮২), ‘নালিশ’ (১৯৮২), ‘পুরস্কার’ (১৯৮৩) ও ‘শহর থেকে দূরে’ (১৯৮৪)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর