শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

মায়ার জঞ্জালে কাজ করতে গিয়ে মায়ায় জড়িয়ে গেছি

অপি করিম

মায়ার জঞ্জালে কাজ করতে গিয়ে মায়ায় জড়িয়ে গেছি

অভিনেত্রী, মডেল, স্থপতি, শিক্ষক, নৃত্যশিল্পী, উপস্থাপক অপি করিম। গুণী এই মানুষটি অভিনীত বাংলাদেশ ও ভারত যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘মায়ার জঞ্জাল’ প্রশংসা কুড়িয়েছে সব মহলে। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

মায়ার জঞ্জালে শুটিং অভিজ্ঞতা...

মায়ার জঞ্জালে অভিনয়ের অভিজ্ঞতা আমার অভিনয় জীবনের সবচেয়ে সুন্দর অভিজ্ঞতা। কাজ করে দারুণ আরাম পেয়েছি। এমন নয় যে, খুব হাইফাই অবস্থা, তা নয়। খুবই কম্ফোর্টেবল ছিল কাজ করাটা। এই চলচ্চিত্রটির সুবাদে অনেক বন্ধু হয়েছে, যাঁরা এখন আত্মার আত্মীয়। শুধু কাজের অভিজ্ঞতা নয়। এক কথায় মায়ার জঞ্জালে কাজ করতে গিয়ে মায়ায় জড়িয়ে গেছি।

 

ভারতের প্রখ্যাত নির্মাতা ইন্দ্রনীল রায়ের সঙ্গে প্রথম কাজ...

নির্মাতা ইন্দ্রনীল রায়চৌধুরীর সঙ্গে কাজ করার খুব ইচ্ছা ছিল। সে ইচ্ছা পূরণ হয়েছে। তিনি কেন গুণী মানুষ এটা কাজ করার সময় বুঝতে পেরেছি। পাশাপাশি ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে কাজ করারও সুযোগ হলো। তিনি কত ভালো অভিনেতা এটা নতুন করে বলার কিছু নেই। অসম্ভব সহজ একজন সহ-অভিনেতা, অসম্ভব।

 

আপনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী, নিয়মিত নন কেন?

আমি আসলে নিয়মিত অভিনেত্রী নই। চাকরি, পড়ালেখা- এসব কিছুর মাঝেই আমি মাঝে মধ্যে কাজ করতাম। দেখা যেত ভালো স্ক্রিপ্ট পেয়েছি কিন্তু চাকরি বা ক্লাসের কারণে কাজটা করতে পারতাম না। এ ছাড়া বেশির ভাগই পছন্দ হতো না। এ জন্যই কাজ করা হয়নি।

 

আপনার বাবা সম্পর্কে জানতে চাই...

আমার বাবা প্রয়াত লেখক সৈয়দ আবদুল করিম। তিনি না থাকলে আমি কিছুই হতে পারতাম না। অনেকেই মনে করেন মা যেহেতু আমার সঙ্গে সবসময় থাকেন মাই আমাকে উৎসাহ দিয়েছেন আসলে ব্যাপারটা ভিন্ন। বাবা আমার মাকে অনেক স্বাধীনতা দিয়েছেন। মা আমাদের নিয়ে শুটিংয়ে গেছেন, নাচের ক্লাসে গেছেন কখনো বাবা কিছু বলেননি। এটা একজন স্বামী হিসেবে আমার বাবার কথা বললাম। আমাকে বাবা বলতেন তোমাকে কেউ যদি কোনো উপহার দেন কিন্তু তা যদি তুমি গ্রহণ বা ব্যবহার না কর তাহলে কিন্তু সে মনে মনে কষ্ট পায়। সৃষ্টিকর্তা কিন্তু তোমাকে অভিনয়ের গুণ দিয়েছেন। যখনই শুটিংয়ে আমার অনীহা কাজ করত প্রত্যেকবার বাবা আমাকে এটা মনে করিয়ে দিতেন। আসলে আমার বাবার কথা বলে শেষ করা যাবে না। প্রতিবারই এ কথাগুলো আমাকে উজ্জীবিত করত। আমার বাবা শুধু আমার বন্ধু ছিলেন না, তিনি ছিলেন সবার বন্ধু।

 

ভক্তরা আপনাকে পর্দায় মিস করে...

যারা আমাকে মিস করে কই তারা তো মায়ার জঞ্জাল দেখতে যায়নি। তাহলে আমি বুঝতে পারছি যে, আমাকে কেউ আসলে মিস করে না।

সর্বশেষ খবর