রবিবার, ২৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

আমরা অভিনয়শিল্পীরা অনেক বেশি হিপোক্র্যাট

আমরা অভিনয়শিল্পীরা অনেক বেশি হিপোক্র্যাট

টেলিভিশন নাটকে অভিনয় করে জনপ্রিয়তা পান ফারজানা ছবি। ‘টান’ দিয়ে ওটিটিতে অভিষিক্ত হওয়া এই অভিনেত্রী সর্বশেষ ওয়েব ফিল্ম ‘ফ্রাইডে’ মুক্তির পরও রয়েছেন আলোচনায়। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

দীর্ঘ ক্যারিয়ারে টার্নিং পয়েন্ট কোনটি?

একাধিক কাজ আমার জীবনে টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করেছে। যেমন আমজাদ হোসেনের লেখা এবং পরিচালনায় ৭ নম্বর বাড়ি। এই নাটকের কেন্দ্রীয় চরিত্র পিয়ারী আমাকে দর্শকের কাছে ব্যাপকভাবে জনপ্রিয় করে তুলেছিল। গোধূলিলগ্নে নামের আরেকটি ধারাবাহিক আমাকে দর্শকদের কাছে গ্রহণযোগ্য করে তুলেছিল। এ ছাড়াও বেশ কিছু খন্ড নাটক আমাকে তুমুল জনপ্রিয় করেছে। এই কাজগুলো আমার জীবনে টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করেছে।

 

নৃত্যশিল্পী হিসেবে কাজ করা শুরু...

মাত্র চার বছর বয়স থেকেই আমি নাচ শুরু করি। নাচের ওপর প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করি। মূলত নাচ থেকেই আমার অভিনয়ে আসা। তবে আমি অভিনয়ের প্রতিই বেশি আকৃষ্ট হই। তাই অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত হতে পছন্দ আমার। তবে এখনো আমি নাচ করি বিশেষ কোনো অনুষ্ঠানে। ছোটবেলায় যখন নাচ শিখতাম আমার মায়ের ডেডিকেশন ছিল প্রকট। সংস্কৃতির বীজ আমার ভিতরে রোপণ করেন আমার মা। আমার মধ্যে শিল্পী হওয়ার বাসনা সৃষ্টি করেছেন আমার মা।

 

আপনার অধ্যবসায় এবং পরিশ্রমের সুখ্যাতি রয়েছে...

আসলে আমার অধ্যবসায়ের কথা যদি বলি তাহলে একটা ঘটনা উল্লেখ করতে চাই। বাবা তখন আইসিইউতে ভর্তি আমি শুটিংয়ে। বাবার মৃত্যুর আগের দিনও আমি শুটিং করেছি। এরকম অজস্র ঘটনা রয়েছে। নদীকাব্য সিনেমার শুটিংয়ের সময় আমার বাচ্চার বয়স মাত্র চার। তখন তার পক্স হয়, সেই সঙ্গে অনেক জ্বর। কিন্তু আমি কাজটা ক্যানসেল করিনি। শিডিউল ফঁসাইনি। একটা কাজের সঙ্গে অনেক মানুষ জড়িত থাকে। তাদের ইমোশন এবং আর্থিক দিক জড়িত থাকে। এখন মনে হয় আমার অনেক কিছু শেখার বাকি, জানার বাকি। আমি নতুনদের থেকে যেমন শিখি তেমনি সিনিয়রদের থেকেও তো অবশ্যই। প্রতিটি কাজ থেকেই নতুন নতুন অনেক কিছু শেখার রয়েছে।

 

অভিনয় আপনার ধ্যান-জ্ঞান...

ঠিক তাই, আমি জীবনে যা কিছু শিখি না কেন আমার অভিনয়কে কেন্দ্র করে শিখি। অভিনয়কে আমি শুধু পেশা হিসেবে নিইনি, অভিনয় বরং আমার জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে। আমার অভিনয়শৈলীকে সমৃদ্ধ করতে চেষ্টা করে যাই নিয়মিত। একজন অভিনয়শিল্পীর সব কিছু সম্পর্কে ধরণা থাকাটা খুব জরুরি। আমরা অভিনয়শিল্পীরা অনেক বেশি হিপোক্র্যাট। এর মন্দ দিকও আছে, আবার ভালো দিকও রয়েছে।

সর্বশেষ খবর