বুধবার, ২৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধুকে বিক্রি না করে প্রচুর গবেষণা করতে হবে

শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধুকে বিক্রি না করে প্রচুর গবেষণা করতে হবে

জনপ্রিয় অভিনেত্রী শামীমা তুষ্টির বাবা প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মহিব উল ইসলাম ইদু। স্বাধীনতার প্রথম পতাকা বহনকারী মহিব উল ইসলাম ইদু এ বছরের শুরুতে চলে যান না ফেরার দেশে। অভিনেত্রী শামীমা তুষ্টি নাটকের পাশাপাশি রাজনীতিতেও সক্রিয়। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

আপনার বাবা সম্পর্কে জানতে চাই...

আমার বাবা ছিলেন বঙ্গবন্ধুর কাছের একজন। স্বাধীনতার প্রথম পতাকা বহনকারী তিনি। গত ২৫ জানুয়ারি বাবা আমাদের ছেড়ে চলে গেছেন। নতুন প্রজন্ম অনেক অভাগা যে, আমরা সত্যিকারের নায়কদের চিনতে পারলাম না। আমি খুবই গর্বিত আমার বাবাকে নিয়ে। আমার বাবা দীর্ঘদিন মুক্তিযোদ্ধা ভাতা নেননি। পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী সম্মান জানান। বাবা বলতেন, আমরা যুদ্ধ করেছি দেশের জন্য। কোনো কিছু পাওয়ার জন্য নয়। মুক্তিযুদ্ধে জীবন নিয়ে ফিরতে পারব কি না তাও জানতাম না। প্রধানমন্ত্রী নিজে যেহেতু সম্মান জানিয়েছেন তাই আমি এটা নেব।

 

আপনি মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করছেন বছর ধরে...

আমি মুক্তিযোদ্ধার সন্তান। আমি মুক্তিযোদ্ধাদের নিয়ে কাজ করে যাচ্ছি। দুঃখজনক মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করতে গেলে ফান্ডিং পাওয়া যায় না। তবুও আমি আমার জায়গা থেকে যতটুকু সম্ভব কাজ করে যাচ্ছি। আমি কখনো আশাহত হই না। আমি ৬৪টি জেলায় কাজ করেছি। সঠিক মূল্যায়নে মুক্তিযোদ্ধাদের তালিকা হওয়া খুব জরুরি। সবকিছু হারিয়েও মাননীয় প্রধানমন্ত্রী দেশের জন্য চেষ্টা করে যাচ্ছেন। আর মিডিয়ায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর কাজ করতে হবে। শুধু যুদ্ধ নয়, আড়ালের যুদ্ধের গল্প, আত্মত্যাগের গল্প তুলে ধরতে হবে। চলচ্চিত্র একটি দেশের পরিচয়। এখানে সঠিকভাবে কাজ করতে হবে। শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধুকে বিক্রি না করে প্রচুর গবেষণা করতে হবে। আমি এই জায়গায় কাজ করে যাচ্ছি। যতই বাধা আসুক কেউ দাবিয়ে রাখতে পারবে না।

 

অভিনয়ে আপনার বর্তমান ব্যস্ততা

আমি তো আসলে মঞ্চ থেকে উঠে এসেছি। ছোটবেলা থেকে পিপলস লিটল থিয়েটারে অভিনয় করতাম বলেই অভিনয় জগতে আমার আসা। বর্তমানে অনেক টিভি ধারাবাহিকে কাজ করছি। আমার নিজের প্রোডাকশন হাউস রয়েছে। সেখান থেকে ইতোমধ্যেই চলচ্চিত্রের কাজও শুরু করেছি।

সর্বশেষ খবর