বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

আমি অগণিত দর্শক চাই না, ভালো মানের শ্রোতা চাই

দেশের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী অনুপমা মুক্তি। প্রখ্যাত চলচ্চিত্র ‘হাজার বছর ধরে’-তে তাঁর অসাধারণ গায়কি দারুণ সাড়া জাগিয়েছিল। অর্জন করেছেন মর্যাদাপূর্ণ বহু পুরস্কার। তাঁর সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

আমি অগণিত দর্শক চাই না, ভালো মানের শ্রোতা চাই

বর্তমানে আপনার কাজের ব্যস্ততা?

স্টেজ শো নিয়ে আমি অনেক বেশি ব্যস্ত। বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিতই গান করছি। পরবর্তী পরিবেশনা আমার বনানী ক্লাবে। আমি সাধারণত সবরকম গানই করে থাকি। কিন্তু পুরনো এবং মেলোডিয়াস গান করতেই আমি বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে থাকি।  এ ছাড়া টেলিভিশন লাইভেও আমি সবসময় যখন ফোনকল পেয়ে থাকি চেষ্টা করি শ্রোতাদের কথা রাখতে।

 

গানের জগতে আপনার অনুপ্রেরণা...

আমার আব্বা-আম্মা খুব গান পছন্দ করেন। মা চলে গেছেন না ফেরার দেশে কিন্তু আমার আব্বা এখনো আছেন। আমার ভাইকে গান শেখাতে আসতেন সংগীতশিল্পী ইয়াকুব আলী খান। আমি তাঁর খুব আদরের ছিলাম। শুনে শুনে আমি গান তুলে ফেলতাম। তিনিই আব্বা-আম্মাকে বলেন আমাকে ভর্তি করে দিতে। ভাইয়া চাইতেন আমি যেন একটু ভালো করে শিখি। প্রোফেশনালি গান করব এমন কোনো টার্গেট আমার কখনো ছিল না।

 

শিল্পীদের অনেকেই ভিউকে গুরুত্ব দিচ্ছেন...

হাহাহা। আসলে আমি তো একটু ডিভাইস থেকে দূরেই থাকি। যদিও দর্শকরাই আমাদের প্রাণ, তবে আমার কাছে মনে হয় আমি অগণিত দর্শক চাই না ভালো মানের শ্রোতা চাই। আমি তো আসলে নায়িকা কিংবা অভিনেত্রী নই। তবে অনুষ্ঠানে গান পরিবেশন করতে গেলে তখন নিজেকে প্রেজেন্টবল করতেই হয়। যতটুকু প্রয়োজন ততটুকুই। ভিউ তো খারাপ জিনিসেরও হয়। তাই ভিউ কখনো আসলে ভালোর মানদন্ড  নয়।

 

অভিনয়ের প্রস্তাব পেয়েছেন কখনো?

অনেক অনেক অভিনয়ের প্রস্তাব পেয়েছি। এমনকি চলচ্চিত্রে কাজ করার প্রস্তাবও পেয়েছি। ছোটবেলায় আমি মডেলিংয়ের প্রস্তাব পেতাম বেশি। আসলে আমার নিজেকে কখনো দেখানোর শপথ ছিল না। আমি চাইতাম সবসময় মানুষ আমার গান শুনুক। এটা আমার কাছে বেশি ভালো লাগার। ভালো কিছু যখন আমরা দিতে চাই তখন আসলে আমাদের যে বিষয়ে প্যাশন এবং ডেডিকেশন থাকতে হবে।

 

শিল্পীদের ক্ষেত্রে নৈতিকতা কতটা গুরুত্বপূর্ণ?

শিল্পীদের জন্য নৈতিকতা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এখন সাধনা কমে গেছে বলে সবাই ভিউয়ের পেছনে ছোটে। এখনো যখন আমি কোনো সিনিয়র শিল্পীকে দেখি, আমি চেষ্টা করি তিনি কীভাবে বসেন, কথা বলেন সবকিছু দেখার চেষ্টা করি। যারা আসলে ভিউ সর্বস্ব বা অনেকেই নতুন আছেন তাদের মধ্যে এই বিষয়গুলো কম মনে হয় আমার। যাদের মধ্যে এ বিষয়গুলো থাকবে তারাই টিকে থাকবে। আর শ্রোতাদের জন্য বলব আমরা যাতে ভালো এবং খারাপের মধ্যে পার্থক্য করতে শিখি।

সর্বশেষ খবর