শিরোনাম
শনিবার, ২৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বাংলা সিনেমা দিয়েই অভিনয় শুরু করেন তারা

বাংলা সিনেমা দিয়েই অভিনয় শুরু করেন তারা

বলিউডে সফল বেশ কজন অভিনেত্রী রয়েছেন যাদের চলচ্চিত্রে অভিনয়ের শুরুটা হয়েছিল কলকাতার বাংলা ছবি দিয়ে। পরবর্তীতে বলিউড এবং দক্ষিণী ছবিতেও সমান দক্ষতা দেখান তাঁরা। এমন কজন অভিনেত্রীর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

জয়া বচ্চন

বিগ-বি অমিতাভ বচ্চনের স্ত্রী পরিচয়টা অনেক পরের। তার আগে জয়া বচ্চন ছিলেন জয়া ভাদুড়ি (Jaya Bhaduri)। কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের ‘মহানায়ক’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে আত্মপ্রকাশ করেন অমিতাভ-পত্নী। এরপর বেশ কিছু বাংলা ছবিতে কাজ করেছেন। দর্শকদের মনে আজো তা গেঁথে রয়েছে। তারপরই জয়া বচ্চন অনেক বলিউড ছবিতে কাজ করে চিরস্থায়ী জায়গা তৈরি করে নিয়েছেন।

 

শর্মিলা ঠাকুর

পতৌদি পত্নী শর্মিলা ঠাকুরের প্রথম ছবি ছিল সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার। এখানে তিনি কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে কাজ করেন। এরপর বেশ কিছু হিট বাংলা ছবিতে অভিনয় করেন নায়িকা। মহানায়ক উত্তম কুমারের বিপরীতেও কাজ করে ভূয়সী প্রশংসা অর্জন করেন। এরপরই বলিউডে পাকাপাকি জায়গা তৈরি করে নেন শর্মিলা ঠাকুর।

 

রানী মুখার্জি

বাংলার মেয়ে রানী মুখার্জির কথা তো সবারই জানা। তাঁর প্রথম ছবি ছিল ‘বিয়ের ফুল’। যেখানে তিনি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেন। এ ছাড়াও ওই ছবিতে তিনি ইন্দ্রানী হালদার ও সব্যসাচী চক্রবর্তীর সঙ্গে কাজ করেছেন। এরপরই রানী মুখার্জি বলিউড যাত্রা করেন। নব্বই দশক থেকে অনেকগুলো হিট ছবি দিয়ে আজো বলিউডে নিজের জায়গা অমলিন করে রেখেছেন।

 

বিদ্যা বালান

বিদ্যা বালানের মুখে প্রায়ই শোনা যায়, বাংলা ও বাংলা ছায়াছবির সঙ্গে তাঁর একটা বিশেষ সংযোগ আছে। এটা খুব কম মানুষই জানেন, বাংলা ছবি ‘ভালো থেকো’-তে ‘আনন্দী’র চরিত্রে অভিনয় করে তিনি জাতীয় পুরস্কার লাভ করেন। সংখ্যায় কম হলেও এখনো বিদ্যা বালান ওটিটিতে ও বলিউডের ভিন্নধর্মী ছবিতে অভিনয় করছেন।

 

সোহা আলি খান

শর্মিলা ঠাকুরের কন্যা সোহা আলী খানও তাঁর অভিনয় জীবনের হাতেখড়ি নেন বাংলা ছবির মাধ্যমে। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত সোহার ডেবিউ ছবি ছিল ‘ইতি শ্রীকান্ত’। তারপরই সোহা নিজেকে বলিউডে প্রতিষ্ঠিত করেন। অভিনয় থেকে দূরে আছেন। তবে দূরে থাকলে বিভিন্ন অনুষ্ঠান, পারিবারিক গেট টুগেদার ও শোতে তাঁকে দেখা যায়। বলা যায়, সংসার নিয়েই ব্যস্ত সোহা আলী খান।

 

রাধিকা আপ্তে

সুন্দরী অভিনেত্রী রাধিকা আপ্তে একজন মারাঠি অভিনেত্রী হয়েও বলিউডে চিরস্থায়ীভাবে কাজ করে চলেছেন। তবে, তিনি তাঁর ক্যারিয়ার শুরু করেন পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরীর ‘অন্তহীন’ ছবির মাধ্যমে। এই ছবিতে তিনি অপর্ণা সেন ও রাহুল বোসের সঙ্গে কাজ করেন। এ বাঙালি অভিনেত্রী ক্যারিয়ারে অসংখ্য দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন। ভিন্ন চরিত্র ও লুকে বরাবরই তিনি দর্শকদের মুগ্ধ করেছেন।

 

কঙ্কনা সেন শর্মা

জনপ্রিয় অভিনেত্রী তথা পরিচালক অপর্ণা সেনের একমাত্র কন্যা বর্তমানে বলিপাড়া ও টলিপাড়া উভয়েরই বাসিন্দা। ক্যারিয়ারের সূচনা করেছিলেন সুব্রত সেনের ‘এক যে আছে কন্যা’ ছবির মাধ্যমে। এই ছবিতে কঙ্কনার বিপরীতে কাজ করেছেন সব্যসাচী চক্রবর্তী। তারপর বলিউডে অনেক হিট ছবিতে কাজ করেছেন। বলিউডে কাজ করার পাশাপাশি কঙ্কনা টলিউডেও অভিনয় করেন।

সর্বশেষ খবর