সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা
ক থো প ক থ ন

চলচ্চিত্রের জায়গাটা ঠিকঠাক হয়নি

চলচ্চিত্রের জায়গাটা ঠিকঠাক হয়নি

চলচ্চিত্র পরিচালক হিসেবে দেড় যুগ পূর্ণ করছেন জনপ্রিয় অভিনেতা তৌকীর আহমেদ। ২০০৪ সালের ১৫ নভেম্বর মুক্তি পায় তাঁর পরিচালিত প্রথম ছবি জয়যাত্রা।  এরপর থেকেই দর্শকদের উপহার দিয়ে গেছেন অসাধারণ সব চলচ্চিত্র। সাক্ষাৎকার নিয়েছেন - সাইফ ইমন

 

আপনার কোন কাজটি বিশেষ মনে করেন?

আমি আসলে মনে করি প্রতিটি কাজই আমার জন্য একেকটি চ্যালেঞ্জ। প্রতিটি কাজেই চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয়েছে।

 

পরিচালনার ক্ষেত্রে আপনার সহধর্মিণী বিপাশা হায়াত কেমন ভূমিকা রাখেন?

অবশ্যই। যখন কোনো কাজ শুরু করি প্রথম আলোচনা ঘর থেকেই শুরু হয়। এর মাধ্যমে আদান-প্রদান এবং প্রশ্নের মধ্য দিয়ে এগিয়ে যাওয়া হয়। সুতরাং ভূমিকা তো থাকেই।

 

পরবর্তী চলচ্চিত্র সম্পর্কে জানতে চাই।

কয়েকটা আইডিয়া এবং স্ক্রিপ্ট করা আছে। একটি প্রজেক্টে ফান্ডিং এবং পরিকল্পনা চূড়ান্ত হচ্ছে। ফিন্যান্সিয়াল ফান্ডিংটা খুব গুরুত্বপূর্ণ। এটা যতক্ষণ না হচ্ছে ততক্ষণ তো আমি কাজ করতে পারি না আসলে।

 

অনেক পরিচালক সিনেমা চলমান থাকা অবস্থায় বলেন সিনেমা হিট, কিন্তু পরবর্তীতে দেখা যায় খরচের টাকাও উঠে আসেনি...

আমি মনে করি আমাদের দেশের চলচ্চিত্রের জায়গাটা ঠিকঠাক হয়নি। আমার বানানো চলচ্চিত্রগুলোও যে ব্যবসায়িকভাবে সফলতা পেয়েছে তা বলা যাবে না। আসলে বিপণন এবং প্রদর্শনের মধ্যে টাকাটা তুলে আনা সহজ কাজ নয়। যখন সিনেপ্লেক্সের সংখ্যা আরও বাড়বে, কম্পিউটারাইজড টিকিটিং হবে তখন হয়তো সহজ হবে। এখনো সহজ হয়নি।

 

দেখা যাচ্ছে ভালো রুচিসম্পন্ন চলচ্চিত্র বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবসা সফল হতে পারছে না এতে রুচির দুর্ভিক্ষ আপনি কোথায় মনে করেন?

এটা তো শুধু আমাদের দেশে নয়। পৃথিবীর চলচ্চিত্রের ইতিহাসেও আপনি দেখবেন এমনটা ঘটে থাকে। শুরুর দিকে তো সবকিছুই নতুন ছিল। পরবর্তীতে আপনি দেখবেন ভালো চলচ্চিত্র যে বাণিজ্য করেছে তা কিন্তু নয়। আসলে বাণিজ্যিক ছবিই বাণিজ্য করে। ভালো চলচ্চিত্র নিয়মিত বাণিজ্য করেছে এটা কখনোই বলা যাবে না। সত্যজিৎ বা ঋত্বিকের সব ছবিই যে হিট তা কিন্তু নয়।

 

মুক্তিযুদ্ধ চলচ্চিত্র নিয়ে একরকম অনীহা কাজ করে কেন?

আমি মুক্তিযুদ্ধ নিয়ে ছবি বানিয়েছি। ভালো চলেছে, তবে প্রতিবন্ধকতাও রয়েছে। আমরাও অনেক লিমিটেশনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের ছবি বানাই বা বানিয়েছি।  আর বলব ভালো চলচ্চিত্র সব সময় টিকে  থাকুক। যা আমাদের দেশের চলচ্চিত্রের ভবিষ্যতের জন্যও ভালো।

সর্বশেষ খবর