বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

কালজয়ী চরিত্রে সফল তাঁরা

কালজয়ী চরিত্রে সফল তাঁরা

উপন্যাস, গল্প বা বাস্তবে প্রচুর কালজয়ী চরিত্র আছে।  যেগুলোর চলচ্চিত্রায়ণ হয়েছে এবং সেসব উপন্যাস বা গল্পের বিখ্যাত চরিত্রে দক্ষ অভিনয় করে তারকারা সফল হয়েছেন। এমন কিছু ছবি ও জনপ্রিয় চরিত্রের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

বুলবুল আহমেদ [দেবদাস, শ্রীকান্ত]

পারু : দেবদা, দেবদা?, দেবদাস : কে? একি পারু, এতরাতে একলা এসেছো, ভয় করেনি?, পারু : না, দেবদাস : আশ্চর্য, বাড়ি ঢুকলে কি করে? কেউ দেখেনি তো, এমন কাজ কেন করলে পারু? কাল সবাইকে মুখ দেখাবে কি করে?, পারু : সেই সাহস আমার আছে, দেবদাস : ছি. ছি., কাল লজ্জায় তোমার মাথা কাটা যাবে না? পারু : মাথা কাটাই যেত দেবদা, যদি না আমি নিশ্চিত জানতাম আমার সমস্ত লজ্জা তুমি ঢেকে দেবে... অমর কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রখ্যাত উপন্যাস ‘দেবদাস’ ছবির এই সংলাপ এখনো প্রেমিকযুগলকে আবেগে তাড়িয়ে নেয় হৃদয়পুরে। বিয়োগান্তক প্রেমের চির বেদনাগাথা এই উপন্যাসটি নিয়ে ১৯৮২ সালে চাষী নজরুল ইসলাম নির্মাণ করেন ‘দেবদাস’ চলচ্চিত্রটি। এর এতে দেবদাস চরিত্রে অভিনয় করে সফল হন বুলবুল আহমেদ। তাঁর অভিনয়ের প্রশংসা করেছিলেন বলিউড মুঘল দিলীপ কুমার স্বয়ং। যিনি নিজেও দেবদাস চরিত্রে অভিনয় করেছিলেন। অন্যদিকে ১৯৮৪ সালে বুলবুল আহমেদ নিজে নির্মাণ করেন শরৎচন্দ্রের উপন্যাস ‘শ্রীকান্ত’ অবলম্বনে ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ ছবিটি। এতে শ্রীকান্ত চরিত্রে অসাধারণ অভিনয় করে দর্শকের নজর কাড়েন তিনি।

 

শাবানা [চাঁপাডাঙ্গার বউ, রাজলক্ষ্মী]

আশির দশকের শুরুতে নায়করাজ রাজ্জাক নির্মাণ করেন আরেক অমর কথাসাহিত্যিক বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস ‘চাঁপাডাঙ্গার বউ’ অবলম্বনে একই শিরোনামের ছবিটি। এতে ঢালিউডের বিউটিকুইনখ্যাত অভিনেত্রী শাবানা অভিনয় করেন নাম ভূমিকায়। আর এ চরিত্রে তাঁর অনবদ্য অভিনয় আজও চরিত্রটিকে অমর করে রেখেছে। অন্যদিকে বুলবুল আহমেদ নির্মিত শরৎচন্দ্রের উপন্যাস ‘শ্রীকান্ত’ অবলম্বনে ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ ছবিতে রাজলক্ষ্মী চরিত্রে অভিনয় করে দর্শক মুগ্ধ করেন শাবানা।

 

কবরী [পার্বতী, সারেং বৌ, সাতভাই চম্পা]

প্রয়াত কিংবদন্তি অভিনেত্য কবরী বেশ কটি আলোচিত চরিত্রে অভিনয় করে দর্শক প্রশংসা কুড়ান ও জাতীয় সম্মাননা পান। এর মধ্যে রয়েছে শরৎচন্দ্রের দেবদাসের পার্বতী, শহীদুল্লা কায়সারের আলোচিত উপন্যাস ‘সারেং বৌ’-এর নবীতুন এবং ঠাকুরমার ঝুলির কালজয়ী গল্প ‘সাতভাই চম্পা’র চম্পা চরিত্রটি। নবীতুন চরিত্রে অভিনয় করে জাতীয় পুরস্কার লাভ করেন কবরী।

 

রাজ্জাক [লখিন্দর, চন্দ্রনাথ]

নায়করাজ রাজ্জাকের নায়ক চরিত্রে অভিনয় শুরু হয় ১৯৬৮ সালে জহির রায়হান পরিচালিত অমর গল্পের ছবি ‘বেহুলা’ দিয়ে। এতে লখিন্দর চরিত্রে অসাধারণ অভিনয় দিয়ে দর্শক নির্মাতাদের মন কাড়েন তিনি। শুরু হয় তাঁর নায়ক চরিত্রে সফল যাত্রা। আশির দশকে চাষী নজরুল ইসলাম নির্মাণ করেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অমর উপন্যাস ‘চন্দ্রনাথ’ অবলম্বনে একই শিরোনামের ছবিটি। এতে চন্দ্রনাথ চরিত্রে অনবদ্য অভিনয় করে দর্শক মুগ্ধ করেন নায়করাজ।

 

সুচন্দা [বেহুলা]

১৯৬৮ সালে জহির রায়হান নির্মিত ‘বেহুলা’ ছবিতে বেহুলা চরিত্রে দুর্দান্ত অভিনয় করেন অভিনেত্রী সুচন্দা। এই ছবিতে অভিনয় করে দেশীয় চলচ্চিত্রের ‘বেহুলা’ সুচন্দা খ্যাতি পান তিনি।

 

সুজাতা [রূপবান]

ষাটের দশকে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সালাউদ্দীন নির্মাণ করলেন লোকগাথা জনপ্রিয় গল্পের ছবি ‘রূপবান’। মূলত এই ছবিটি এই দেশে উর্দু ছবির পরিবর্তে বাংলা ছবির জোয়ার বইয়ে দেয়। এই ছবিতে রূপবান চরিত্রে নির্মাতা কাস্ট করেন নতুন একটি মেয়ে তন্দ্রা মজুমদারকে। যার চলচ্চিত্রের নাম হয়ে যায় ‘সুজাতা’। এই ছবিতে সুজাতা রূপবান চরিত্রে এতটাই জীবনঘনিষ্ঠ অভিনয় করেন যে এই অভিনেত্রী এখনো সবাই চেনেন রপবানকন্যা সুজাতা হিসেবে।

 

ববিতা [অনঙ্গ বউ, গোলাপী]

ববিতা ১৯৭৪ সালে অভিনয় করেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ ছবির অনঙ্গ বউ চরিত্রে। এই চরিত্রে তাঁর সফলতা তাঁকে আন্তর্জাতিক অভিনেত্রীর খ্যাতি এনে দেয়। এরপর ১৯৭৮ সালে তিনি অভিনয় করেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেনের ‘গোলাপী এখন ট্রেনে’ ছবির গোলাপী চরিত্রে। এই চরিত্রে অভিনয়ের কারনে দর্শক এখনো তাঁকে গোলাপী বলেই জানেন।

 

আনোয়ার হোসেন [নবাব সিরাজউদ্দৌলা]

ষাটের দশকে খ্যতিমান চলচ্চিত্রকার খান আতাউর রহমান নির্মাণ করেন ঐতিহাসিক গল্পের ছবি ‘নবাব সিরাজউদ্দৌলা’। এতে নাম ভূমিকায় অনবদ্য অভিনয় করে দর্শক নির্মাতার কাছে এখনো তিনি দেশীয় ছবির মুকুটহীন সম্রাট ও নবাব হিসেবে পরিচিত হয়ে আছেন। এরপর সত্তরের দশকে কলকাতার বিখ্যাত পরিচালক রাজেন তরফদারের ‘পালঙ্ক’ ছবিতে মকবুল চরিত্রে হৃদয়গ্রাহী অভিনয় করে আন্তর্জাতিক সম্মাননা লাভ করেন তিনি।

 

আনোয়ারা [আলেয়া, চন্দ্রমুখী, শুভদা]

জনপ্রিয় অভিনেত্রী আনোয়ারা নবাব সিরাজউদ্দৌলা ছবির আলেয়া, দেবদাস ছবির চন্দ্রমুখী এবং চাষী নজরুল ইসলাম পরিচালিত শরৎচন্দ্রের কালজয়ী উপন্যাস ‘শুভদা’র চিত্ররূপ শুভদা ছবিতে নাম ভূমিকায় অনবদ্য অভিনয় করে আজও দর্শকের মনে পৃথক পৃথক চরিত্রের নামে চিরঞ্জীব হয়ে আছেন।

সর্বশেষ খবর