বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

চরিত্রটি সত্যিই চ্যালেঞ্জিং

চরিত্রটি সত্যিই চ্যালেঞ্জিং

জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক পদে কর্মরত।  সম্প্রতি মুক্তি পেয়েছে জ্যোতিকা জ্যোতি অভিনীত ‘বঙ্গমাতা’ চলচ্চিত্রটি। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

বঙ্গমাতা একটি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ চরিত্র। এমন একটি চরিত্রে কাজ করতে কোনো চ্যালেঞ্জ অনুভব করেছেন?

এমন একটি চরিত্রে কাজ করতে পারা সত্যিই খুব আনন্দের এবং গর্বের। বাংলাদেশে এর আগে বঙ্গমাতাকে নিয়ে কাজ হয় নাই। প্রথম কাজটিতে আমি মূল চরিত্রে কাজ করতে পেরেছি এটা সৌভাগ্যের ব্যাপার। বঙ্গমাতা মানেই বাংলাদেশ। এই চরিত্রে কাজ করতে পারা চ্যালেঞ্জেরও। এর আগে অন্য চলচ্চিত্রে এই চরিত্রে কাজ করার কথা ছিল। সেটি হয়নি। তাই আমার জন্য এটি বেশি চ্যালেঞ্জিং ছিল।

 

এই চলচ্চিত্রের মাধ্যমে ‘বঙ্গমাতা’ সম্পর্কে নতুন প্রজন্ম কতটুকু জানতে পারবে?

আমরা আসলে বঙ্গমাতা সম্পর্কে অনেকটাই জানি না। সাধারণভাবে আমরা জানি যে বঙ্গবন্ধুকে প্রেরণা জুগিয়েছেন, উৎসাহ দিয়েছেন। বিষয়টি মোটেই এতটুকু নয় বরং আরও বেশি কিছু। তিনি আসলে একজন গেরিলা যোদ্ধা। বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন তখন কিন্তু বঙ্গমাতা নেতা-কর্মীদের চালানো, রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়া, সংসার দেখভাল করা সবকিছু তিনি একাই করেছেন। রাজনৈতিকভাবে যখন প্রয়োজন তিনি বেরিয়ে পড়তেন আবার যখন ঘর সালানোর সময় ঘর সামলাতেন। আবার বঙ্গবন্ধুর নামে মামলাগুলো বঙ্গমাতা ফেইস করেছেন। বাংলাদেশ নিয়ে বঙ্গবন্ধুর যত বড় বড় সিদ্ধান্ত প্রতিটা সিদ্ধান্তে বঙ্গমাতার সাজেশন ছিল। এমন আরও অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বঙ্গমাতার। আর আমরা চলচ্চিত্রটির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে ‘বঙ্গমাতা’কে তুলে ধরতে চেয়েছি।

 

বর্তমানে আপনার অন্য চলচ্চিত্রগুলো সম্পর্কে জানতে চাই...

আমি তো এখন শুধু চলচ্চিত্রই করছি। আগুনের পাখি নামক একটি চলচ্চিত্রের শুটিং শুরু হয়েছে। এর আগে অনাবৃত নামের একটি চলচ্চিত্রের কাজ শেষ করেছি। মানুষের বাগান নামের একটি চলচ্চিত্র মুক্তির অপেক্ষায়। এ ছাড়াও নতুন আরেকটি চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছি। এ মাসেই আরও একটি শর্টফিল্ম করব। আরেকটি আগামী মাসে। আমার নিজের প্রোডাকশন হাউসের একটি চলচ্চিত্রে সরকারি অনুদান পেয়েছি। সেটার স্ক্রিপ্টের কাজ চলছে।

 

ওটিটি প্ল্যাটফরমে বাংলাদেশের সম্ভাবনা কতটুকু?

সময় লাগবে। যারা ভালো করছে তারা এক কেন্দ্রীক হয়ে গেছে। একই মানুষ একই চেহারা। আরও প্ল্যাটফরম দরকার। একটি গন্ডীর মধ্যেই আটকে গেছে যেন সব। আবার অনেক ভালো কাজও হচ্ছে, এটা আশার বিষয়।

সর্বশেষ খবর