শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

‘গাদার-টু’ দিয়ে সানির বাজিমাত

‘গাদার-টু’ দিয়ে সানির বাজিমাত

১১ আগস্ট মুক্তি পাওয়া সানি দেওল অভিনীত ‘গাদার-টু’ বক্স অফিসে ঝড়ের গতিতে এগিয়ে চলেছে। বলিউডবাসীর জন্য এটি ছিল এক অবিশ্বাস্য ঘটনা। কারণ ২০২০ সালে করোনাকালের পর থেকে বলিউডে সাফল্যের যে খরা চলছে তা দীর্ঘসময় পর কাটিয়ে দিয়েছিল শাহরুখের ‘পাঠান’। এরপর ‘গাদার’ এর সঙ্গে মুক্তি পাওয়া রজনীকান্তের ‘জেলার’ ছবিটিও সাফল্যের আলো জ্বালায়। কিন্তু এখন এই দুই ছবিকে হার মানিয়ে দিচ্ছেন ‘গাদার-টু’ নিয়ে সানি দেওল। এ বিষয়ে সাতসতেরো তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

শাহরুখকে টেক্কা সানির

সুপারহিট সানি দেওলের গাদার-টু। ক্রমাগত ব্লকবাস্টার হওয়ার পথে হাঁটছে এই ছবি। টেক্কা দিতে পারে শাহরুখের ‘পাঠান’-এর মতো ছবিকেও। কিন্তু কোন কোন কারণে দর্শকদের মনে জায়গা করে নিল এই ছবি? গত সপ্তাহে মুক্তি পেয়েছে সানি দেওল-আমিশা প্যাটেল অভিনীত গাদার-টু। মুক্তির সাত দিনের মধ্যেই আড়াইশ কোটিরও বেশি টাকার ব্যবসা করে ফেলেছে ছবিটি। যা কভিড-পরবর্তী সময়ে ইতিহাস তৈরির মতোই। কারণ বেশ কয়েক বছর খরার মধ্যেই কাটছিল ভারতীয় ছবির বক্স অফিস। চলতি বছরই সেই খরা কাটে শাহরুখের ‘পাঠান’-এর হাত ধরে। তবে তারপরও পরবর্তী ছবিগুলো বিশেষ ভালো ব্যবসার মুখ দেখেনি। তবে সানি দেওলের হাত ধরে ‘গাদার-টু’ আবারও নতুন ইতিহাস তৈরি করছে। ছবিটির এত অল্প সময়ে ২০০ কোটি টাকারও বেশি ব্যবসা করে ফেলার জন্য কোন কোন ক্যারিশমা কাজ করছে, কোন কোন কারণে এতটা সাফল্যের মুখ দেখছে? ‘গাদার-টু’ মুক্তির প্রথম দিনে ভারতে ৩.৮ মিলিয়ন আয় করেছে, এটিকে ২০২৩ সালের দেশের দ্বিতীয় সর্বোচ্চ উদ্বোধনী চলচ্চিত্রে পরিণত করেছে। কারণ এর আগে চলতি বছর শাহরুখ খানের পাঠান ৫.১ মিলিয়ন উদ্বোধনী আয় নিয়ে প্রথম স্থানে রয়েছে। ভারতের চলচ্চিত্র বিশ্লেষকরা বলছেন, ‘গাদার-টু’ যে দুর্বারগতিতে এগিয়ে চলছে তাতে সন্দেহের অবকাশ নেই যে, ছবিটি শিগগিরই শাহরুখের ‘পাঠান’ ছবিকে ছুঁইয়ে ফেলবে। এটি সানি দেওলের ক্যারিয়ারের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র।

 

কেন এই সাফল্য

অনিল শর্মার ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘গাদার : এক প্রেমকথা’ ছিল সুপারহিট। সেই নস্টালজিয়ায় ভর করে আবারও ২২ বছর পর পর্দায় ফিরেছে তারা সিং ও সাকিনার প্রেমের গল্প। সাকিনা ও তারা সিংয়ের সেই রোমান্স, ছবির গান, অ্যাকশন- সবই দর্শকদের বড়ই প্রিয় ছিল। সেই নস্টালজিয়াই ‘গাদার-টু’ সফলতার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

 

রজনীকান্তকেও টেক্কা দিচ্ছেন সানি

এদিকে সানির ‘গাদার-টু’র সঙ্গে মুক্তি পেয়েছে রজনীকান্ত অভিনীত ‘জেলার’। প্রথম দিন জেলারের আয় ছিল ২৮ কোটি টাকা। অন্যদিকে একই সময় সানির ‘গাদার-টু’ আয় করেছে ৩৮ কোটি টাকা। মানে সানি অনায়াসেই রজনীকান্তকে টেক্কা দিয়েছেন।

 

সানি বলছেন ‘আমি সত্যিই খুব খুশি’

‘গাদার-টু’ ছবিটির সফলতা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েয়ছেন সানি দেওল। তিনি বলছেন ছবিটির প্রথম পর্ব ‘গাদার এক প্রেমকাহিনির মতো এটিও দর্শক সাদরে গ্রহণ করেছে। এতে সত্যিই আমি খুব খুশি হয়েছি। ছবির চরিত্রগুলো দুই প্রজন্মের কাছ থেকে ভালোবাসা পেয়েছে উল্লেখ করে সানি বলেন, যখন আমরা দ্বিতীয় অংশটি মানে ‘গাদার-টু’ করছি তখন জানতাম না যে, এটি দর্শকদের এত পছন্দ হবে। আমরা প্রথমটি করার পর থেকে পুরো দুটি প্রজন্ম চলে গেছে। তারপরও অবিশ্বাস্য যে, ‘গাদার’ নিয়ে এখনো দর্শক প্রথমবারের মতো উত্তেজিত। আমি বিস্মিত এবং খুব খুব খুশি।

 

কী আছে ‘গাদার-টু’তে

১৯৪৭ সালের দেশভাগের সময়  জীবন বঁাঁচানোর জন্য এক পাকিস্তানি মহিলাকে বিয়ে করায় যে যন্ত্রণা নেমে এসেছিল সানির জীবনে তার মর্মস্পর্শী চিত্র ফুটে ওঠেছে এই ছবিতে। সানি তারা সিংয়ের ভূমিকায় পুনরায় অভিনয় করেন ছবিটিতে। ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তারা সিংকে পাকিস্তানে বন্দি করা হয়, তখন তাঁর ছেলে চরণজিৎ তাঁকে উদ্ধার করতে বের হয়। তারা সিং পাকিস্তানে নেই এবং চরণজিৎ মেজর জেনারেল হামিদ ইকবালের আদেশে পাকিস্তানি সৈন্যদের দ্বারা বন্দি ও নির্যাতনের শিকার হন।

বয়স নিয়ে ভাবেন না সানি

সাংবাদিকরা সানিকে এই ছবিতে তাঁর চিরতরুণ কাজের রহস্য সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, বয়স কত তা নিয়ে ভাবি না। তিনি আরও বলেছিলেন যে, তাঁর বয়স নিয়ে ভাবনা নয়, সর্বোত্তম ক্ষমতার জন্য কাজ করেন এবং কাজের মাঝে বয়সকে ধরে রাখতে চান। তরুণ প্রজন্মের অভিনেতাদের পরামর্শও দিয়েছেন সানি দেওল। তিনি বলেন, এই অভিনেতাদের পেশিবহুল শারীরিক গঠনের পরিবর্তে তাঁদের অভিনয়দক্ষতার দিকে মনোনিবেশ করা উচিত। তরুণদের প্রতি সানির পরামর্শ, শরীর নির্মাণ এবং নাচ বন্ধ করুন। অভিনয়ে মনোনিবেশ করুন। আপনার প্রতিভা আছে, এটিকে এগিয়ে নিয়ে যান কারণ এটিই আমাদের প্রয়োজন। আমরা বডিবিল্ডার নই। আপনার ফিট, শক্তিশালী এবং স্বাস্থ্যকর হওয়া উচিত। তিনি আরও বলেন, আমি জানি আপনারা সবাই আমার আগের ছবি দেখেছেন, এবং অনেক আগের অভিনেতারা। এ ছাড়াও বেশ কয়েকজন নতুন আছেন যারা দারুণ কাজ করছেন। তাদের আপনারা নায়ক হতে দিন যারা কেবল আশপাশে পেশিবহুল হয়।

সর্বশেষ খবর