বুধবার, ৩০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
বিশেষ সাক্ষাৎকার :- আবদুল জব্বারকে নিয়ে খুরশীদ আলম

আমার কাছে তিনি অমর

আমার কাছে তিনি অমর

কণ্ঠের জাদুকর শিল্পী আবদুল জব্বার। আজ এই শিল্পীর প্রয়াণ দিবস। এই দিনে তাঁকে স্মরণ করেছেন অসংখ্য কালজয়ী গানের শিল্পী মোহাম্মদ খুরশীদ আলম। কথা বলেছেন- পান্থ আফজাল

 

আজ শিল্পী আবদুল জব্বারের প্রয়াণ দিবস। তাঁর শূন্যতা কতখানি অনুভব করেন?

জব্বার ভাই নেই! ভাবতেই কেমন যেন বোধ হয়। আমার কাছে তিনি অমর। এমন শিল্পী আর হবে না। তাঁর প্রত্যেকটি গান ছিল একটি থেকে অন্যটি আলাদা। আমার তো মনে হয়, আগামী ১০০ বছরেও তাঁর মতো শিল্পী এ দেশে আর আসবে না। তিনি যে সব গান করেছেন, সবগুলো মানুষের হৃদয়কে নাড়া দিয়েছে। সব সময় এই কামনা করি, তিনি যেখানেই থাকুন, সুস্থ থাকুন।

 

আপনার সংগীত জীবনে আবদুল জব্বারের অবদান রয়েছে...

আমার ব্যক্তিগত স্বার্থের ব্যাপারে আবদুল জব্বার ভাইকে আজীবন সম্মান করি। ১৯৬৫ সালে আইয়ুব খান রবীন্দ্রসংগীত ব্যান করলে পড়ে গেলাম বিপদে। না বেতারে গাইতে পারি, না মঞ্চে গাইতে পারি। এরপর সমরদার কাছে ৬ মাস গান শেখার পর প্রথম আধুনিক গান করলাম। যেটির জন্য আবদুল জব্বার ভাইয়ের অবদান অগ্রগণ্য। তিনি আমাকে দিয়ে একটি ফাংশনে গান করালেন। মনে মনে ভাবলাম, রবীন্দ্রসংগীতের শিল্পী হতে না পারি, আমি শিল্পী হয়েছি।

 

আবদুল জব্বারের সঙ্গে সেদিনের সেই স্মৃতিটুকু জানতে চাই।

শিল্পী আবদুল জব্বার সাহেব একদিন বললেন, ছোট ভাই, কাল একটা ফাংশনে যাব করটিয়ায়। তুমি যাবে? ভাবলাম, দেশের অন্যতম সেরা শিল্পী বলেছে, যাব না কেন! এখন অনেকে অনেক হিসাব করবে। আমি যেতে বললে এখনকার শিল্পীদের অনেকে হয়তো আগে চিন্তা করবে, খুরশীদ আলম ভাইয়ের সঙ্গে যদি যাই, আমার রিটার্নটা কী? হোয়াট ইজ মাই বেনিফিট।

 

গৌরী প্রসন্ন মজুমদারও তাঁকে নিয়ে অনেক প্রশংসা করেছেন...

বিখ্যাত গীতিকার গৌরী প্রসন্ন মজুমদারও তাঁকে চিনতেন। তাঁর গান শুনেছেন। আমরা যারা ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমায় গান করেছিলাম, তারা কলকাতায় গিয়ে সাক্ষাৎ করেছিলাম  গৌরী প্রসন্ন মজুমদার ও পুলক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। আড্ডার একপর্যায়ে গৌরী প্রসন্ন ‘ওরে নীল দরিয়া’ গানটি নিয়ে অনেক কথা বললেন। তবে এই গানটির শিল্পীর নাম মনে করতে পারছিলেন না। তিনি তখন বললেন, ‘গাজীর কাছে শুনলাম, ‘ওরে নীল দরিয়া’র একজন শিল্পী আছে, কি যেন নাম তাঁর? খুব ভালো গায়। এসব ভাবলে মনটা ভালো হয়ে যায়।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর