রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

নাচের সার্বিক অবস্থা ভালো

নাচের সার্বিক অবস্থা ভালো

প্রখ্যাত নৃত্যশিল্পী, নৃত্য শিক্ষক-প্রশিক্ষক এবং কোরিওগ্রাফার শিবলী মোহাম্মদ। সৌন্দর্য আর ছন্দের সমন্বয়ে তিনি নৃত্যশিল্পকে এক অনন্য পর্যায়ে নিয়ে গেছেন। বর্তমানে ব্যস্ত নৃত্যাঞ্চল এবং নাচের শিক্ষকতা নিয়ে। এই ধ্রুবতারার সঙ্গে সমসাময়িক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

কেমন আছেন? চিরতরুণ আপনি। নিজেকে এতটা ফিট রেখেছেন কীভাবে?

ভালো আছি। আসলে আমি প্রতিদিন ব্যায়াম করি। নিয়মিত জিমে যাই। জিম আমার লাইফেরই একটা অংশ হয়ে গেছে। এর সঙ্গে নিয়মমাফিক পরিমিত খ্যাদ্যাভাস তো আছেই। এটা আমার প্রফেশন ও সুস্থ জীবনের জন্য খুবই জরুরি।

 

আগামীকাল আপনার জন্মদিন। এবারের জন্মদিনটা কীভাবে উদযাপনের পরিকল্পনা রয়েছে?

জন্মদিন পালন করছি না। আম্মা চলে গেছেন। দুই মাস হয়েছে তিনি আমাদের মাঝে নেই। সারা জীবন তো আম্মাকে নিয়ে কেক কেটে জন্মদিন পালন করেছি। এখন মা নেই, তো কিসের জন্মদিন! তাই জন্মদিন উদযাপন করতে পারব না। আগামীতেও কোনো দিন পারব কি না জানি না। সেটা অবশ্য সময়ই বলে দেবে।

 

বর্তমানে নৃত্যশিল্পীদের ব্যস্ততা কেমন?

ব্যস্ততা তো অনেক কম। খুবই খারাপ অবস্থায় রয়েছেন নৃত্যশিল্পীরা। কারণ সামনে ইলেকশন। বড় কোনো প্রোগ্রাম বা শো নেই এখন। সবাই চুপচাপ। অথচ এই সময়টায় নৃত্যশিল্পীদের অনেক বেশি ব্যস্ত থাকার কথা। অনেক অনেক কাজ করার কথা।  সেটা কিন্তু হচ্ছে না। নৃত্যশিল্পীরা এখন অবসরে আছেন বলা যায়।

 

দেশজুড়ে নাচের সার্বিক অবস্থা...

বাংলাদেশে নাচের সার্বিক অবস্থা ভালো। নাচ বিষয়ে অনেক প্রশিক্ষণ চলছে। সব জায়গায় এটা পজিটিভ। এখন তো অনেক ভালো গুরু আছেন। শিষ্যও আছে। তাই নৃত্যচর্চাটাও ভালো হচ্ছে। আগামীর জন্য এটি কিন্তু শুভ সংকেত। একটি দেশে যদি কালচারাল ডেভেলপমেন্ট না হয় তবে সেই দেশকে প্রগতিশীল বলা যায় না। সংস্কৃতির বিকাশ হলেই দেশে ও দেশের বাইরে সবাই সমাদৃত হয়। আপনারা দেখেন, পাশের দেশ ভারত কিন্তু এদিক থেকে কালচারালি অগ্রসর। তারা সংস্কৃতির জায়গা থেকে মাথা উঁচু করে আছে।

 

চলচ্চিত্রে নৃত্য পরিচালনায় কতখানি আগ্রহী?

ভীষণভাবে আগ্রহী। আমার গুরু বিরজু মহারাজ অনেক চলচ্চিত্রেই কাজ করেছেন। তাঁর কোরিওগ্রাফি মুগ্ধ করেছে আপামর ভারতীয়কে। আমিও সর্বদা চেয়েছি দেবদাস, মুঘল-ই-আজমের মতো নৃত্য কোরিওগ্রাফি উপযোগী কোনো সিনেমায়  কাজ করতে। সেটা হয়নি। একটি চলচ্চিত্রে রুচিশীল ও সুস্থ ধারার নাচ দিয়ে যে দর্শক মন জয় করা যায় তা করার ইচ্ছা এখনো রয়েছে।

সর্বশেষ খবর