শিরোনাম
শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

কখনো অভিনয় ছাড়ব না

শোবিজ প্রতিবেদক

কখনো অভিনয় ছাড়ব না

দেশবরেণ্য অভিনেতা, নাট্যকার ও নির্দেশক আবুল হায়াত। এখনো অভিনয়, লেখালেখি আর নির্দেশনা দিয়ে যাচ্ছেন। গতকাল তিনি ৮০-তে পা রেখেছেন। জন্মদিন ও অন্যান্য বিষয় নিয়ে তাঁর সঙ্গে কথোপকথন-

 

জন্মদিনের বিশেষ দিনটি কীভাবে কেটেছে?

ছোটবেলা থেকেই কখনো আয়োজন করে জন্মদিন করা হয়নি। আর জন্মদিন নিয়ে আমার আলাদা কোনো পরিকল্পনা থাকে না। এবারও ছিল না। পরিবারের সদস্যরাই ঘরোয়াভাবে আমার জন্মদিনটি আয়োজন করেছে। রাত থেকেই আত্মীয়স্বজন, সহকর্মী, শুভাকাক্সক্ষীরা ফোন করে, খুদে বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছে। এদিন আমার নাতনি শ্রীষারও জন্মদিন ছিল। নাতনি ও আমি দুজনে একসঙ্গে কেক কাটি, জন্মদিন পালন করি। এদিন সকালে চ্যানেল আইয়ের অনুষ্ঠানে অংশ নিয়ে বিকালে পরিবারের সবাই মিলে ঘুরে বেড়িয়েছি, খাওয়া-দাওয়া করেছি। তবে এমন বিশেষ দিনে আমার দুই মেয়ে বিপাশা আর নাতাশা পাশে নেই। একটু খারাপ লেগেছে।

 

জীবন নিয়ে উপলব্ধি কী?

আমি তৃপ্ত। নিজেকে সুখী মানুষ মনে করি। এক জীবনে এত মানুষের ভালোবাসা পেয়েছি, যা সব কিছুর সঙ্গে তুলনা করা যাবে না। যা চেয়েছি তার চেয়ে বেশি পেয়েছি। সাফল্য পাওয়ার চেয়ে বরং শিল্পকে ভালোবেসেছি। শিল্পের পথে হাঁটার চেষ্টা করেছি, এখনো শিল্পের পথেই হাঁটছি।

 

জীবনের শেষ ইচ্ছে কী?

জীবনের শেষদিন পর্যন্ত অভিনয় করে যেতে চাই। চাই, মঞ্চেই আমার মরণ হোক। কখনো অভিনয় ছাড়ব না, নাটক থেকে দূরে যাব না। এখান থেকে সৃষ্টিকর্তা ছাড়া কেউ আমাকে সরাতে পারবে না।

 

হৃদির সিনেমায় অভিনয় করেছেন...

হৃদি ভালো একটি সিনেমা বানিয়েছে। আমি এই সিনেমার অল্প অংশে ছিলাম। সিনেমাটি আমি হলে বসে দেখেছি। সেই সময়ের দিনগুলো ফিল করেছি। মুক্তিযুদ্ধের যে চেতনা, যে বিষয় নিয়ে আমরা গর্ববোধ করি, সেটা অনুভব করেছি। আমার মনে হয়, নতুন প্রজন্মের যারা সিনেমাটি দেখবে, তারাও সময়টা অনুভব করবে।

 

আরও দুটি সিনেমা মুক্তির অপেক্ষায়...

দুটিই সরকারি অনুদানে নির্মিত। দুটির কাজই শেষ করেছি। একটি বদিউল আলম খোকনের ‘দায়মুক্তি’, অন্যটি অরুণা বিশ্বাসের ‘অসম্ভব’।

 

এখন কী নিয়ে লিখছেন?

আত্মজীবনী লিখছি। জীবনের অনেক কিছুই উঠে আসবে। আগামী বছরের বইমেলায় আত্মজীবনী প্রকাশ করার ইচ্ছা আছে।

 

মঞ্চে নিয়মিত নয় কেন?

বিভিন্ন ব্যস্ততায় মঞ্চে এখন নিয়মিত কাজ করা সম্ভব হচ্ছে না।

 

জীবনে অপ্রাপ্তি আছে?

ভালোবেসে অভিনয় করি। অপ্রাপ্তি বলতে কিছু নেই। যা আছে, তার সবটুকুই প্রাপ্তি।

 

দেশের কাছে প্রত্যাশা কী?

অনেক কিছুই পেয়েছি। দেশ পেয়েছি, একটি পতাকা পেয়েছি। আকাক্সিক্ষত স্বাধীনতা পেয়েছি। এর থেকে বড় পাওয়া আর কিছুই হতে পারে না। এই ঋণ শোধ হওয়ার নয়। স্বাধীন দেশে বসবাস করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

সর্বশেষ খবর