মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
ক থো প ক থ ন

যে কোনো চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তুত

যে কোনো চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তুত

দর্শকনন্দিত অভিনেতা, নির্মাতা ও নাট্যকার রওনক হাসান। মঞ্চনাটক দিয়ে অভিনয় জীবন শুরু করলেও পরে টিভি নাটক ও চলচ্চিত্রে সাফল্য  পেয়েছেন। অভিনয়শিল্পী সংঘের সাধারণ সম্পাদক রওনক হাসান সম্প্রতি ‘অন্তর্জাল’ সিনেমায় অভিনয় করেছেন। তাঁর সঙ্গে এই সিনেমা ও সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

‘অন্তর্জাল’ সিনেমায় আইসিটি মিনিস্টার চরিত্রে দেখা গেছে। যদি বাস্তবে এই দায়িত্বটি দেওয়া হতো কীভাবে সামলাতেন?

আমি আমার কোনো কাজে কখনো অসততা করিনি। সফল হতাম কি না সেটা প্রশ্ন সাপেক্ষ। সততার অভাব থাকত না এটুকু আমি জানি। তবে এ ধরনের গুরুত্বপূর্ণ পদে কাজ করাটা অনেক কঠিন। আমাদের আইসিটি মিনিস্টার যিনি আছেন তাঁর কাজটা যে কতটা কঠিন, প্রতিটি দিন যে একেকটা চ্যালেঞ্জ, সেটি আমি এই সিনেমায় কাজ করতে গিয়ে বুঝতে পেরেছি। আমার উপলব্ধি, এই দায়িত্বটা অনেক কঠিন, জটিল ও অসম্ভব কাজ। দেশকে সুরক্ষিত রাখা আসলেই অনেক জটিল কাজ।

 

আপনি তো শিল্পীদের নেতাও...

আমি তো অভিনেতা, নেতা হতে চাইনি। নেতা হওয়া অনেক কঠিন। যেহেতু সাংগঠনিক কাজে যুক্ত হয়েছি এবং সংগঠন আমাকে একটি দায়িত্ব দিয়েছে, তো সেই জায়গা থেকে যতটুকু পারছি দায়িত্ব পালন করে যাচ্ছি। এখন তো অনলাইনের যুগ, অন্তর্জালের যুগ। সেই অন্তর্জালকে কীভাবে সুব্যবহার করা যায়, ক্ষতিকর দিকটি প্রতিহত করে ভালো কাজে ব্যবহার করা- এ জন্য আমরা একাধিক ওয়ার্কশপের ব্যবস্থা করেছি। সাইবার ক্রাইম নিয়ে সেমিনার করেছি। সামনে আরও অনেক পরিকল্পনা আছে।

 

অন্তর্জাল তিন বছর আগে বানানো। এখনকার সময়ের দর্শকের রুচির কথা মাথায় ছিল কি না?

অন্তর্জাল দেখলেই আপনি বুঝতে পারবেন যে, এই ঘটনা তিন বছর আগে আমরা ভেবেছি বা দীপঙ্কর দীপন চিন্তা করেছেন। সেই জায়গা থেকে একবিন্দুও পুরনো হয়নি বরং এই অন্তর্জাল দিন দিন আমাদের জীবনে এত বেশি জড়িয়ে যাচ্ছে যে, অন্তর্জালকে অস্বীকার করা অসম্ভব।

 

‘নয়া মানুষ’ প্রেক্ষাগৃহে কবে আসছে?

আশা করছি এ বছরই আমরা প্রেক্ষাগৃহে দেখতে পারব। তবে ইচ্ছা আছে শীতে অর্থাৎ নভেম্বর-ডিসেম্বরে সোহেল রানা বয়াতির ‘নয়া মানুষ’ মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করব।

 

একজন রওনক হাসানকে কি ঠিকঠাক ব্যবহার করতে পারছে এই মিডিয়া ইন্ডাস্ট্রি?

আমি অভিনেতা। একজন অভিনেতার সবচেয়ে বড় ট্র্যাজেডি হচ্ছে, এটি একটি পরনির্ভরশীল শিল্প। আমি যে কোনো চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তুত। এমন কোনো চরিত্র নেই যে, আমি অভিনয় করতে পারি না বা পারব না। এটি আমার আত্মবিশ্বাস। আর যেহেতু পরনির্ভরশীল শিল্প, তাই আমাকে তাকিয়ে থাকতে হয় কবে কখন কোন ডিরেক্টর বা প্রোডিউসার আমাকে একটি ভালো গল্পে, ভালো চরিত্রে কাস্ট করবেন। তাই কতটুকু ব্যবহার করতে পেরেছেন, সেটায় আমার কোনো দায় নাই। আমি প্রস্তুত আছি। ব্যবহার করতে পারলে আমি হ্যাপি আর না পারলে সবার দুর্ভাগ্য।

 

সামনে কোন কোন চলচ্চিত্র মুক্তি পাচ্ছে?

সামনে নয়া মানুষ, নকশী কাঁথার জমিন আসবে। এবং আমি আরও দুটি চলচ্চিত্রের কাজ শেষ করেছি। কিন্তু কনফিডেনশিয়াল এগ্রিমেন্টে সাইন করার কারণে আমি সেগুলো নিয়ে বলতে চাচ্ছি না। আমার আরও চারটি চলচ্চিত্র ঠিক শিগগিরই আসবে। আর কিছু ওয়েবে কাজ করছি। নাটক তো আছেই।

সর্বশেষ খবর