শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

জীবন সত্যিই সুন্দর

জীবন সত্যিই সুন্দর

জনপ্রিয় তারকা কণ্ঠশিল্পী ও অভিনেতা তাহসান খান। গানের পাশাপাশি অভিনয়েও একসময় ব্যস্ত হয়ে পড়েন। সে সময় নিয়মিত গান প্রকাশ করতে না পারলেও এবার গানে নিয়মিত হচ্ছেন। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

গানের সার্বিক অবস্থা এখন কেমন?

আমার সংগীত ক্যারিয়ার ২০ বছরের। তখনো আমার গান শ্রোতারা পছন্দ করত, এখনো করে সমানভাবে। গান ভালো হলে ভক্তরা শুনবে। সে গান বেঁচে থাকবেই।

 

এখন প্রায় গানই ভিউ গুণে হিটের তকমা পায়। আপনার ভাবনা কী বলে?

এখন এমন যুগ, যেখানে মানুষ গান বিচার করে মিলিয়ন ভিউ দিয়ে। কিন্তু খুব আশ্চর্য ব্যাপার, এসব গান স্টেজে গাইলে মনে হয় না পরিচিত গান, কারও মুখে শোনা যায় না! গান তখনই বেঁচে থাকে যখন হাজারো মানুষ গলা মিলিয়ে গাইবে। গান বেঁচে থাকে স্টেজে। এমন অসংখ্য গান আছে, যেগুলো ইউটিউবে ভিউ নেই। কারণ এগুলো ইউটিউব আসার অনেক আগে প্রকাশ পেয়েছে। সে গানগুলো কিন্তু মানুষ শুনছে। তাই ভেবে দেখা উচিত কোন গানগুলো প্রকৃত হিট, আর কোনগুলো বলার জন্য হিট বলছি।

 

এ সময়ের ব্যান্ডগুলো কেমন করছে?

নতুন ব্যান্ডগুলো এখন অনেক ভালো করছে। ভালো ভালো গান হচ্ছে, কিন্তু সারা পৃথিবীতেই দেখবেন ব্যান্ড মিউজিক একটু অবহেলিত। কারণ ব্যান্ড মিউজিক শোনার জন্য একটু পরিশীলিত শ্রোতার প্রয়োজন হয়। পরিশীলিত শ্রোতা সারা পৃথিবীতেই কম। তবে দিন দিন ব্যান্ড মিউজিকের শ্রোতা বাড়ছে। আমার মনে হয়, ব্যান্ড মিউজিকে সামনে আরও ভালো করবে।

 

মাঝেমধ্যে গানের অঙ্গনে বিরতি, কারণ কী?

বিরতি তো শুরু থেকেই নিয়ে আসছি। ২০০২ থেকে ২০২২ পর্যন্ত দীর্ঘ ২০ বছর গান করছি। এর মধ্যে বিরতি নিয়ে ফের গান করেছি। আসলে বিরতি নিয়েই কাজ করতে হয়। আমার ক্যারিয়ারে সব সময়ই ছিল বিরতি। বিরতিগুলো ক্যারিয়ারকে প্রতিনিয়ত মজবুত করেছে। এই বিরতিই আমার গানের ভক্ত-শ্রোতাদের সঙ্গে আমার বন্ধন আরও গাঢ় করেছে।

 

ইদানীং অভিনয়ে নেই। কেন?

আমি সে মাধ্যমেই কাজ করব, যেটিতে ভক্তরা আমাকে নেবে। একসময় গানে যখন মনোযোগী হয়েছি, গান করেছি। এবার অভিনয়ে নিজেকে আরেকটু মেলে ধরতে সময় চাই। ওটিটিতে একটা-দুইটা ভালো কাজ হলে করব। আসলে কমার্সের বাইরে শিল্পসত্তাকে নিয়েও ভাবতে হবে। তাই শিল্পসত্তাকে মেলে ধরার জন্যই এই অভিনয়ে বিরতি।

 

ওটিটি নিয়ে মত কী?

ওটিটির কাজ এখন ভালো হচ্ছে। মানুষের প্রত্যাশা অনেকে বেড়েছে। সামনে হয়তো ভালো স্ক্রিপ্ট পেলে ওটিটিতে সিনেমা করব।

 

নতুন সিনেমায় কাজ করছেন?

একটা সিনেমায় কাজের কথা হচ্ছে। একটু অ্যাকশনধর্মী সিনেমা।

 

আর গান নিয়ে ব্যস্ততা...

দেশের বাইরে বেশ কিছু কনসার্ট করেছি। সামনেও বেশ কিছু কনসার্ট আছে। এর ফাঁকে ফাঁকে দেশেও কনসার্ট করছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর