শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

এখনো অনবদ্য শাহরুখ খান

আলাউদ্দীন মাজিদ

এখনো অনবদ্য শাহরুখ খান
বিশ্ব এখন কাঁপছে শাহরুখ খান জ্বরে। কিং খানের নতুন ছবি মানেই দর্শক হৃদয়ে ঝড়ের উন্মাদনা। বাংলাদেশসহ বিশ্বের বেশ কটি দেশে চলছে বলিউড বাদশাহ অভিনীত ‘জওয়ান’ ছবিটি। এটি মুক্তির ৩৫তম দিনে গতকাল পর্যন্ত আয় ছিল ১৪০০ কোটি টাকা

শাহরুখের কিলার লুক, অ্যাকশন দৃশ্য এবং আবেগে ‘জওয়ান’র পর্দায় যেন আগুন ধরিয়েছে রীতিমতো। তবে ছবির গল্পে এমন অনেক বিষয় রয়েছে যা শুধু দর্শক নয়, একজন দেশপ্রেমিক নাগরিককেও মুগ্ধ করেছে। ভোপাল গ্যাস দুর্ঘটনা, গোরক্ষপুর হাসপাতালে মৃত্যুর ঘটনা থেকে শুরু করে ‘জওয়ান’কে ছুঁয়ে গেছে ‘স্বদেশ’, ‘কিল বিল’, ‘শোলে’র মতো ছবি। বলছে পশ্চিমবঙ্গের পাঠকপ্রিয় প্রাচীন পত্রিকা আনন্দবাজার। ছবিটি দেখতে গিয়ে সেই সত্যতা শতভাগ খুঁজে পাওয়া গেল। শাহরুখের মুভি প্রযোজনা সংস্থা ‘রেড চিলিস’-এর ব্যানারে এ ছবিটি নির্মাণ করে আড়ালে-আবডালে একটি দেশের সিস্টেম লসকেই খোঁচা দিয়ে ফেললেন শাহরুখ খান? আজাদ না কি বিক্রম রাঠৌর ‘জওয়ান’-এ তার পরিচয় আসলে কী? চার বছরের বিরতি নিয়ে আবার বড় পর্দায় ফিরলেন শাহরুখ। ছবির অন্তিম পর্বে দেশবাসীর উদ্দেশে বার্তাও দিলেন তিনি। বোঝালেন ‘আঙুলের’ ক্ষমতার আড়ালে তার ব্যর্থতাও। সরকার নির্বাচনের সময় কী কী প্রশ্নচিহ্ন তোলা প্রয়োজন, তা চোখে চোখ রেখে বললেন। ‘জওয়ান’-এ নিজের ছবিরই ছাপ ফেলেছেন শাহরুখ। ২০০৪ সালে আশুতোষ গোয়ারিকরের পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘স্বদেশ’। শাহরুখ অভিনীত এ ছবি প্রশংসাও কুড়িয়েছিল। ‘স্বদেশ’ ছবির ছাপই ধরা পড়েছে ‘জওয়ান’-এ। ‘স্বদেশ’ ছবিতে শাহরুখের মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন কিশোরী বল্লাল। তার চরিত্রের নাম ছিল কাবেরী আম্মা। যদিও ছবিতে শাহরুখের গর্ভধারিণী মা ছিল না সে। ‘জওয়ান’ ছবিতেও কাবেরী আম্মা নামের একটি চরিত্র রয়েছে। ‘স্বদেশ’-এর মতোই ‘জওয়ান’-এ কাবেরীর চরিত্র একই সুতোয় বোনা হয়েছে। সরকারি হাসপাতালে চিকিৎসার সুবন্দোবস্তের অভাবে মরণ রোগ এনসেফালাইটিসে মৃত্যু হলো ৬০ শিশুর। ‘জওয়ান’-এর এই দৃশ্য দর্শকের মনে ভয় ধরাতে বাধ্য। তবে এর সঙ্গে মিল রয়েছে বাস্তব ঘটনারও। ২০১৭ সালে উত্তর প্রদেশের গোরক্ষপুরের হাসপাতালেও অক্সিজেন সিলিন্ডারের অভাব দেখা দিয়েছিল। কাফিল খান নামে সেখানকার এক চিকিৎসক নিজের খরচে অক্সিজেনের ব্যবস্থা করেন। কিন্তু শত চেষ্টার পরও মৃত্যুর কোলে ঢলে পড়ে এনসেফালাইটিসে আক্রান্ত ৬৩ শিশু। কাফিলের দাবি, হাসপাতালের পরিস্থিতি উচ্চ আধিকারিকদের জানানো হলেও কোনো লাভ হয়নি। বরং শিশুদের মৃত্যুর পর মিথ্যা অভিযোগে কাফিলকে জেলে পাঠানো হয়। ২০২১ সালে এ ঘটনা নিয়ে একটি বইও লেখেন তিনি। ‘জওয়ান’ মুক্তির পর ছবি নির্মাতাসহ শাহরুখকে ধন্যবাদ জানিয়েছেন কাফিল। কাফিল বলেন, ‘বড় পর্দায় আসল অপরাধী সাজা পেয়ে যায়। কিন্তু বাস্তব বড়ই কঠিন। আমার সঙ্গে আরও ৮১টি পরিবার আজও ন্যায়ের পথ চেয়ে বসে রয়েছে।’ বাস্তবের কাফিলই কি শাহরুখের ছবিতে ইরাম হয়ে উঠল? মুফাসা এবং তার পুত্র সিম্বা। বাবা-ছেলের সম্পর্কের পাশাপাশি বন্ধুত্বের-ভরসার সম্পর্ক তাদের। ‘দ্য লায়ন কিং’ ছবিতে মুফাসা-সিম্বা জুটি দর্শকের মন কাড়ে। ‘জওয়ান’ ছবিতেও টেনে আনা হয়েছে মুফাসা-সিম্বার কথা। আজাদকে তুলনা করা হয়েছে সিম্বার সঙ্গে। বিক্রম রাঠৌর অর্থাৎ আজাদের বাবার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে মুফাসার নাম। ‘জওয়ান’-এর দুটি চরিত্রেই শাহরুখ যেন সিংহ। মুফাসা-সিম্বার সঙ্গে যোগসূত্র রয়েছে শাহরুখের জীবনেও। ২০১৯ সালে মুক্তি পায় ডিজনির ‘দ্য লায়ন কিং’। ইংরেজির পাশাপাশি হিন্দি ভাষাতেও ডাবিং হয় ‘দ্য লায়ন কিং’-এর। হিন্দি ভাষায় ‘দ্য লায়ন কিং’ ছবিতে মুফাসার কণ্ঠ দিয়েছিলেন শাহরুখ। সিম্বার নেপথ্য কণ্ঠে ছিলেন শাহরুখ-পুত্র আরিয়ান খান।

১৯৮৪ সালে ভোপাল গ্যাস দুর্ঘটনার ভয়াবহতা কারও অজানা নয়। দেশের উন্নয়নের জন্য মানুষের প্রাণ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে, পরিবেশের ক্ষতি হচ্ছে, এ দাবি নিয়ে সোচ্চার হয়েছিলেন অনেকে। ‘জওয়ান’ ছবির অন্তিম পর্বে সেই ঘটনা ভেসে ওঠে পর্দায়। বড় বড় কারখানায় তালাও লাগাতে দেখা যায় ‘জওয়ান’-এর দৃশ্যে। লাল রঙের ট্যাবলেট নাকি নীল রঙের? একটি রঙে মৃত্যু, একটি রঙে মন শান্ত করার হদিস। ‘জওয়ান’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণী অভিনেতা বিজয় সেতুপতি। চিত্রনাট্যের প্রয়োজনে লাল এবং নীল রঙের ট্যাবলেটের প্রসঙ্গ বারবার উঠে এসেছে। এ দৃশ্যেও রয়েছে বলিউডি ছাপ। ‘দ্য ম্যাট্রিক্স’ ছবির কিনু রিভসের কথাও মনে করিয়ে দিতে পারে এ দৃশ্য। ঋণ মেটাতে না পেরে বহু কৃষক মৃত্যুকে আলিঙ্গন করেছেন, ‘জওয়ান’ ছবিতে এ ঘটনার উল্লেখ রয়েছে। এ ঘটনার সঙ্গে বাস্তবের মিল রয়েছে। একাংশের দাবি, এই দৃশ্য বাস্তবে কৃষি বিল নিয়ে প্রশ্ন তুলেছে। যে বিল কৃষক আন্দোলনের মুখে পড়ে শেষমেশ প্রত্যাহার করে নিতে হয়। ২০২১ সালে কর্ডেলিয়া প্রমোদতরীতে মাদক পাচারের খবর পেয়ে অভিযান চালায় নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। সেখান থেকেই মাদক পাচারের অভিযোগে পাকড়াও করা হয় শাহরুখপুত্র আরিয়ানকে। অভিযোগের ভিত্তিতে ২৫ দিনের হাজতবাসও হয় আরিয়ানের। মামলার সঙ্গে জড়িয়ে পড়ে সমীর ওয়াংখেড়ের নামও। কর্ডেলিয়া প্রমোদতরী সংক্রান্ত মাদককান্ডের তদন্তভারের সঙ্গে জড়িয়েছিলেন সমীর। সেই সময় শাহরুখের পরিবারের ওপর দিয়ে কম ঝড় বয়ে যায়নি। ঘটনার দেড় বছর পেরিয়ে গেলেও গণমানসে এখনো সজীব আরিয়ান খান মাদককাণ্ড। তবে ‘জওয়ান’ মুক্তির পর আবার নতুন করে চর্চার কেন্দ্রে ওই মামলার তৎকালীন তদন্তকারী আধিকারিক এবং প্রাক্তন এনসিবি কর্তা সমীর। ‘বেটে কো হাত লাগানে সে পহেলে বাপ সে বাত কর’, এ কি শুধুমাত্রই ‘জওয়ান’-এর সংলাপ, নাকি ব্যক্তিগত স্তরে কাউকে খোঁচা দিলেন শাহরুখ? ছবিতে আজাদের জন্মের সময় শিশুটিকে হাতে নিয়ে ওপরের দিকে তোলা হয়। ‘দ্য লায়ন কিং’-এ এমন দৃশ্য ছিল। এমনকি এস এস রাজামৌলির ‘বাহুবলী’ ছবিতেও অনুরূপ দৃশ্য রয়েছে। ‘জওয়ান’ ছবিতে এক চরিত্রকে বাহুবলী নামে ডাকা হয়েছে। চুরুট খেতে খেতে বেল্ট দিয়ে একের পর এক দুষ্টু লোককে মেরে যাচ্ছে বিক্রম। ‘জওয়ান’ ছবিতে অ্যাকশন দৃশ্য দুর্দান্তভাবে ফুটিয়ে তুলেছেন শাহরুখ। এই বেল্ট দেখে কি ‘শোলে’ ছবির গব্বর সিংহের কথা সিনেপ্রেমীদের মনে উঁকি মারতে বাধ্য। ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমীর দিন প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘জওয়ান’। ছবিতে আজাদের জন্ম হয় কারাগারে। কৃষ্ণের জন্মকাহিনির সঙ্গে কি কোনোভাবে মিল রাখা হয়েছে? এদিকে আয়ের নতুন রেকর্ড গড়ল শাহরুখের ‘জওয়ান’। ২০০ কোটি রুপিতে নির্মিত এ ছবিটির আয় এখন পর্যন্ত প্রায় ১৪০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে ভারতীয় গণমাধ্যমের দাবি। গতকাল ‘জওয়ান’ মুক্তির ৩৫ দিন পার হয়েছে।

তবে এটি নিয়ে দর্শকদের উন্মাদনা মোটেই কমেনি। বক্স অফিসে ৩৫তম দিনেও সিনেমাটি রেকর্ড ভেঙেছে। শাহরুখ দীর্ঘদিন পর কামব্যাক করেও আগের মতোই সাফল্যের শীর্ষে রয়েছেন। সিনেমাটি ভারতে এরই মধ্যে ৬২৭.০৫ কোটি রুপি আয় করেছে। যা বাংলাদেশি মুদ্রায় ৮৩৬ কোটি টাকারও বেশি। অন্যদিকে বিশ্বজুড়ে সিনেমাটি আয় করেছে ১১১৭.৩৯ কোটি রুপি। যা বাংলাদেশি মুদ্রায় ১৪৯১ কোটি টাকারও বেশি। ছবির শেষ দৃশ্যে দুই শাহরুখের মুখে ‘রামাইয়া বাতা বাইয়া, মেনে দিল তুঝকো দিয়া’ গানটি জয় করে নিল পৃথিবীজুড়ে দর্শক হৃদয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর