সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

মুজিব চলচ্চিত্রটি আমার বার্থডে গিফট

মুজিব চলচ্চিত্রটি আমার বার্থডে গিফট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘মুজিব : একটি জাতির রূপকার’। বঙ্গবন্ধুপত্নী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ডাক নাম ছিল রেনু।  সেই ছোট রেনু চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি। তাঁর সঙ্গে এই চলচ্চিত্রটি নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

বঙ্গবন্ধুপত্নীর ছোটবেলার চরিত্রে অভিনয় করেছেন। এই চরিত্রটি সম্পর্কে কতটুকু জেনে অভিনয় করেছেন?

আমরা সবাই তো বঙ্গবন্ধুর অনেক গল্প শুনেছি। অনেকে কাহিনি শুনেছি জাতির জনকের। আমাদের স্কুল-কলেজের অনেক বইয়েও কিন্তু তাঁর সম্পর্কে পড়েছি। কিন্তু আমরা বঙ্গবন্ধুপত্নী শেখ ফজিলাতুন নেছা মুজিব সম্পর্কে কম জানি। তাঁর জীবনী আমরা কখনো দেখিনি। তাই বঙ্গমাতা সম্পর্কে অনেক কম জেনেছি। তিনি যে কীভাবে বঙ্গবন্ধুর পেছনে ব্যাকবোন হিসেবে কাজ করেছেন, সেগুলোর  অনেক কিছুই আমাদের অজানা। তো এই সিনেমা দ্বারা আমরা এটা অন্তত জানতে পারব, তাঁকে ধারণ করতে পারব। তবে আমি তাঁর সম্পর্কে যতটুকু জানা সম্ভব ছিল সেটা জেনে অভিনয় করার চেষ্টা করেছি। জানি না ঠিকঠাক পেরেছি কি না!

 

চলচ্চিত্রটিতে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

সত্যি বলতে আমার পার্টটুকুতে ইমোশনাল পার্টই ওভাবে পাইনি। তবে আমি ইমোশনাল হয়ে যেতাম এই কারণে যে, আমি এই চরিত্রে অভিনয় করছি। প্রতিদিন সকাল ৬টায় আমি উঠতাম, রেডি হতাম। যখন ক্যারাভানে ঢুকতাম তখন ওপরে লেখা থাকত রেনু তখন ভাবতাম, আল্লাহ, আমি এতটুকু বয়সে এত সম্মান পাচ্ছি! আমাকে এত ভালোভাবে দেখা হচ্ছে। আমাকে সেটে যখন সবাই রেনু বলে ডাকত তখন অন্যরকম অনুভূতি হতো। সেটা বলে বোঝানো যাবে না। সে সময় প্রতিদিনের প্রতিটি মুহূর্ত আমার কাছে স্মরণীয়। যখন এসব কথা বলি তখন আগের সময়ে ফিরে যাই। একটা ঘোরের মধ্যে থাকি। আমি স্পেসেফিকভাবে বলতে পারব না যে, এই সিনটি আমার প্রিয়। তবে শ্যাম বেনেগাল স্যার যখন আমাকে বোঝাতেন, প্রার্থনা, ইউ হ্যাভ টু ডু দিজ। তখন মনে হতো আমি কতটা ভাগ্যবতী!

 

ছোট রেনু চরিত্রে অভিনয় নিয়ে প্রধানমন্ত্রী আপনার সম্পর্কে কী মন্তব্য করেছেন?

প্রধানমন্ত্রী বলেছেন আমার মনে হয় পারফেক্ট ছোট রেনু তুমি (দীঘি)। আমার ছোট রেনু যেমন মিষ্টি ছিল, ঠিক তেমনি তুমি মিষ্টি। তুমি সত্যিই ছোট রেনুর মতো মিষ্টি। তবে প্রধানমন্ত্রী আমাকে জড়িয়ে ধরেছেন, এটাই আমার জন্য পরম পাওয়া। আর কিছু লাগে না।

 

আপনার জন্মদিনের মাসেই চলচ্চিত্রটি মুক্তি পেল...

একের পর এক লাকি চান্সেস পাচ্ছি। এটা আমার বার্থডে মান্থ, অক্টোবর মাস। সচরাচর বার্থডে মান্থে সবাই খুবই হ্যাপি হয়। ঠিক জানিনা কয়টা নায়িকার ক্যারিয়ারের শুরুতেই এমন বার্থডে মান্থে এমন বড় পরিসরে ছবি রিলিজ হয়। এটা আমার সৌভাগ্য যে, আমার বার্থডে মান্থে এই ছবিটা বিশাল পরিসরে রিলিজ পেল। এই চলচ্চিত্রটি অবশ্যই আমার বার্থডে গিফট। এর চেয়ে বড় গিফট হতেই পারে না।

সর্বশেষ খবর