বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

কারও নেতিবাচক মন্তব্যে গুরুত্ব দিই না

কারও নেতিবাচক মন্তব্যে গুরুত্ব দিই না

দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। সম্প্রতি এ গ্লামারগার্ল অভিনীত ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। যেখানে তিনি দেশের বর্তমান প্রধানমন্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন। তাঁর সঙ্গে এ সিনেমা ও সাম্প্রতিক কাজ নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

মুজিব সিনেমায় দেশের বর্তমান প্রধানমন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। সবমিলিয়ে অভিজ্ঞতা কেমন ছিল?

আমি এ সিনেমায় দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটি নিয়ে আমি খুবই আবেগপ্রবণ। এর মাধ্যমে আমি ইতিহাসের অংশ হয়ে গেছি। সারা বছর যদি আমি কোনো কাজ নাও করি, তবুও এ সিনেমা আমাকে বাঁচিয়ে রাখবে। আর কোনো কাজে আমাকে চিনুক না চিনুক- আমি খুবই লাকি। শেখ হাসিনা চরিত্রটি সর্বপ্রথম আমিই করেছি। প্রথম প্রস্তাব আসা থেকে শুরু করে এ পর্যন্ত খুব সুন্দর একটা সফর শেষ করলাম। সবাই অনেক পরিশ্রম করেছেন এ সিনেমার জন্য। সেই সিনেমা এবার মুক্তি পেল, ভেবেই ভালো লাগছে আমার। এ চরিত্রে অভিনয়ের সুযোগ আমার কাছে বড় প্রাপ্তি।

 

ডিরেক্টর হিসেবে শ্যাম বেনেগালকে নিয়ে আপনার বিশ্লেষণ কি?

আসলে প্রত্যেক ডিরেক্টর তাঁর নিজের মতো করে গল্প বলেন। সেভাবে সিনেমা বানান। শ্যাম বেনেগালেরও নিজস্ব গল্পের গাঁথুনি রয়েছে। তিনি প্রতিটি বিষয় নিয়ে অনেক বেশি কেয়ারফুল ও সেনসেটিভ। দর্শক এখন হলে গিয়ে দেখছে জাতির পিতার না বলা অনেক কথা।

 

কলিজা আর জান গানে পারফর্ম করে প্রেক্ষাগৃহে ঝড় তুলেছিলেন...

খুবই ভালো লাগছে যে, দর্শক পছন্দ করেছেন। দিন শেষে আমরা কিন্তু ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য কাজ করি। যারা হলে গিয়ে সিনেমা দেখার অভ্যাস হারিয়ে ফেলেছেন, তাদের হলে ফেরানোই আমাদের লক্ষ্য হওয়া উচিত।

 

যদিও প্রথমে কাজটি করতে মোটেই আগ্রহী ছিলেন না...

প্রথমে রাজি ছিলাম না। প্রস্তাবটি পাওয়ার পর দুই সপ্তাহ পরে মত দিই।

 

আইটেম গার্ল শব্দটি নিয়ে কেন আপত্তি আপনার?

‘আইটেম গার্ল’ শব্দে শিল্পীরা লিঙ্গবৈষম্যের শিকার হন। প্রত্যেক শিল্পীই একেকজন পারফর্মার। অথচ ‘আইটেম গার্ল’ শব্দ জুড়ে দিয়ে মেয়েদের বিশেষায়িত করা হয়। তাই এ সময়ে এসে আমরা কাউকে ‘আইটেম গার্ল’ বলতে পারি না। এ ধরনের গানে কিন্তু ছেলেদেরও দেখা যায়। তাদের তো কেউ ‘আইটেম বয়’ বলে না। তাহলে মেয়েদের ক্ষেত্রে কেন?

 

রেডিও জকি হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। এখনো করছেন। উপস্থাপনা কি নিয়মিতই করবেন?

প্রথম থেকেই তো উপস্থাপনা করি। ভালো লাগে। তবে এখন বড় কোনো অনুষ্ঠান বা ভিন্ন রকমের রিয়েলিটি শো হলেই শুধু উপস্থাপনা করি। হোস্টিং তো এখনকার সময়ে অনেক চ্যালেঞ্জিং। প্রতিনিয়ত অডিয়েন্সের সঙ্গে কানেকটেড থাকতে হয়, না হলে অডিয়েন্স থাকবে না।

 

সোশ্যাল মিডিয়ায় আপনার খোলামেলা ছবি নিয়েও তো নেটিজেনরা সমালোচনা করেন...

কারও নেতিবাচক মন্তব্যে গুরুত্ব দিই না। দিন শেষে কাজটাই আসল।

 

নতুন সিনেমার সুখবর দিয়েছিলেন...

বাবা যাদবের পরিচালনায় একটি সিনেমা করছি। অচিরেই বিস্তারিত সব জানাব।

 

ওপারে তো বেশ কিছু কাজ নিয়ে ব্যস্ত...

কলকাতায় একাধিক নতুন সিনেমার কাজ নিয়ে কিছুটা ব্যস্ত। যেগুলোর কিছু কাজ শেষ ও কিছুর শুটিং শুরু হবে।

 

ফুটবল ৭১পারাপার-এর আপডেট?

কাজ শেষ। অচিরেই সামনে আসবে।

 

নতুন গান কী আসছে?

গান! প্রসেসিংয়ে আছে। এক বছর পরপর গান বের হয়। এবারও তাই হবে। বেশি কাজ করে তো লাভ নেই। ভালো কাজ না হলে কমফোর্টেবল অনুভব করি না। তাই দিন শেষে আমি কোয়ালিটি কাজই করতে চাই সব সময়।

 

নিজের গানের সঙ্গে স্টেজে ড্যান্স পারফর্মেন্স...

এটা তো নিয়মিতই করছি। বাংলাদেশ ও ভারত মিলিয়ে এ বছরে অনেক শো করেছি।

 

সর্বশেষ খবর