সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

আলী যাকের সবার ধ্যানে জ্ঞানে আছেন

আলী যাকের সবার ধ্যানে জ্ঞানে আছেন

মঞ্চ, ছোট পর্দা ও চলচ্চিত্র ব্যক্তিত্ব সারা যাকের। সাংস্কৃতিক বিনির্মাণে যাঁর রয়েছে অসামান্য ভূমিকা। নন্দিত অভিনেত্রীর পাশাপাশি তিনি একই সঙ্গে একজন সফল উদ্যোক্তা ও সমাজকর্মী। এই তারকার জন্মদিন ছিল গতকাল। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

অজস্র মঞ্চ-টিভি নাটকে অভিনয় করেছেন কিন্তু চলচ্চিত্রে উপস্থিতি কম কেন?

আসলে সময় দিতে পারাটা আমার জন্য সহজ ছিল না। মঞ্চ, নাটক, সংসার এবং অন্যান্য কাজের ব্যস্ততায় এমনিতেই হাঁপিয়ে ওঠতাম, তার ওপর চলচ্চিত্র একটি বিশাল ব্যাপার। এতগুলো কাজ একসঙ্গে করা আমার পক্ষে সম্ভব ছিল না বলেই মূলত চলচ্চিত্রে তেমনভাবে কাজ করা হয়ে ওঠেনি।

 

উপস্থাপনাও করতেন...

এখন অবশ্য নাটক রূপান্তর, নির্দেশনা আর লেখালেখি করছি। ভালো গল্প ও চরিত্র পছন্দ হলে কাজও করছি।

 

মঞ্চে প্রথম অভিনয় নিয়ে কিছু অভিজ্ঞতা জানতে চাই।

দর্শনীর বিনিময়ে নাটক প্রদর্শনের শুরুটা ছিল ১৯৭৩ সালের ৩ ফেব্রুয়ারি। মনে আছে, সে দিনটি ছিল রবিবার। দর্শনীর বিনিময়ে প্রথম যে নাটকটি করেছিলাম, সেটির নাম ‘বাকি ইতিহাস’। আমি প্রথম অভিনয় করেছিলাম সেই নাটকে। ওই পর্যায়েই একবার আমরা আটটা রবিবার ব্রিটিশ কাউন্সিলে হল বুক করে নাটক করেছিলাম। সত্যি সত্যিই তখন ভাবিনি, এটা একটা মাধ্যম হিসেবে দাঁড়িয়ে যাবে। এখন প্রতিদিন ঢাকা শহরে দর্শনীর বিনিময়ে কোনো না কোনো নাটক হচ্ছে।

 

হুমায়ূন আহমেদের শূন্যতাকে কতখানি অনুভব করেন?

হুমায়ূন ভাইয়ের বিকল্প আজও তৈরি হয়নি। তিনি যে নাটকই বানিয়েছেন তার মধ্যে অনেক মেসেজ থাকত। তিনি গল্প এত সুন্দর নির্মাণ করতেন যে, মেসেজনির্ভর নাটক সবাই গোগ্রাসে গিলত। তিনি নিজের ইচ্ছায় যে নাটকগুলো লিখতেন সেগুলো ছিল অসাধারণ! নাট্যকার হিসেবে ছিলেন অনন্য। তাঁর শূন্যতা পূরণ হওয়ার নয়।

 

নাটকের মান নিয়ে অভিমত?

বেশির ভাগ টিভি নাটকই দেখার মতো নয়। দুই-তিনজনকে নিয়ে নাটক হয়ে যাচ্ছে। তবে কিছু ভালো নাটকও হচ্ছে। ১০টার মধ্যে দুইটা ভালো হচ্ছে।

 

কার সঙ্গে মঞ্চ ভাগাভাগি করতে বেশি ভালো লাগে?

আবুল হায়াত ভাই। অভিনয়ও বেশি করেছি হায়াত ভাইয়ের সঙ্গে।

 

আপনার যে চরিত্রগুলো ছিল, সেগুলো এখনকার কাউকে দিয়ে যদি অভিনয় করাতে চান, তবে কাকে বেছে নেবেন?

নাটক ধরে বলতে হবে। সৎ মানুষের খোঁজে নাটক নিয়ে বললে, শ্রিয়া (সর্বজয়া) করতে পারবে। বাকি ইতিহাস হলে অপি (করিম) ভালো করবে। লিজবেথ চরিত্রটি শ্রিয়াও করতে পারে, অপি করতে পারে, মিঠুও (ফারহানা) করতে পারে।

 

প্রিয় মানুষটি পাশে নেই আজ। তাঁকে নিয়ে কিছু স্মৃতিচারণা করবেন?

তাঁর জীবনযাপন, স্বপ্ন- সবই ছিল মধ্যবিত্তকেন্দ্রিক ও রোমান্টিক। কখনো এমন স্বপ্ন দেখেননি অনেক দেশ ঘুরবেন, অনেক বড় ফ্ল্যাট করবেন। যা কেউ জানেন না তা হচ্ছে তিনি খুব ভালো সংসারি ছিলেন। চিন্তা করতেন ছোট্ট একটা ঘর হবে। ঘরের পাশে বাগান থাকবে। বাগানের পাশ দিয়ে একটি রাস্তা চলে যাবে। দেশপ্রেমিক, সংস্কৃতিকর্মী, মঞ্চকর্মী, আমার সহযোদ্ধো ছিলেন তিনি। কাজে, পেশায়, নেশায় একটা মানুষ, শিশুসুলভ একটা মানুষ। লোকটি দেশটিকে ভীষণ ভালোবাসতেন।

 

এ দেশের মঞ্চনাটকে আলী যাকেরের অবদান অনেক...

আলী যাকেরকে আমরা সব সময় মনে করি। যারা তাঁর অভিনয়, নির্দেশনা দেখেছেন তারাও মনে করেন। ধ্যানে জ্ঞানে তিনি আছেন। নাট্যচর্চাকে বেগবান করতে তাঁর অবদান ভুলবার নয়। অনেক দিয়ে গেছেন তিনি। নাট্যজগৎকে একটি অবস্থানে নিয়ে গেছেন। দর্শনীর বিনিময়ে নাটক দেখা শুরুটা করেছিলেন আলী যাকের। তাঁর সঙ্গে ছিলেন কয়েকজন। সেই যে শুরু করেছিলেন আর থামেননি।

 

নাগরিক নাট্য সম্প্রদায়ের সাম্প্রতিক কার্যক্রম কেমন চলছে?

আমাদের অনেক কার্যক্রম রয়েছে। সামনে কিছু নতুন নাটক নামানোর পরিকল্পনা রয়েছে। ওয়ার্কশপ প্রোডাকশন হবে। আরও কিছু কার্যক্রম হাতে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

সর্বশেষ খবর