মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

আম্মা বললেন, রবীন্দ্রসংগীতটি খুবই ভালো হয়েছে

আম্মা বললেন, রবীন্দ্রসংগীতটি খুবই ভালো হয়েছে

কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনকন্যা ইয়াসমিন ফাইরুজ বাঁধন। নতুন খবর হচ্ছে, তিনি একসঙ্গে প্রকাশ করেছেন হিন্দি ভাষায় দুটি রবীন্দ্রসংগীত। সামনে আসছে তাঁর কণ্ঠে ইংরেজি ভার্সনে রবীন্দ্রসংগীতসহ কিছু মৌলিক গান। নাটকের গান ও স্টেজ শো নিয়েও ব্যস্ত রয়েছেন তিনি। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথোপকথনে - পান্থ আফজাল

 

আপনার আম্মা কেমন আছেন?

ভালো আছেন। অনেক ব্যস্ত। কারণ সামনে আবার দেশের বাইরে যাবেন। অস্ট্রেলিয়ায় যাবেন। শো আছে, স্টেজ প্রোগ্রাম। সে জন্য ব্যস্ত আর কি!

 

হিন্দি রবীন্দ্রসংগীত গাওয়ার পরিকল্পনা মাথায় এলো কীভাবে?

এ ধরনের কাজ আমি প্রথমবার করলাম। সম্প্রতি আমি ‘বাঁধন’স প্লেলিস্ট’ নামে আমার ইউটিউব চ্যানেল খুলেছি। এর মধ্যে আমার পরিচয় হয় অজয় মিত্রের সঙ্গে। তো তিনি আমাকে আইডিয়াটা দেন। তিনি কিন্তু আম্মারও একটা গান করেছেন। তো এক দিন তিনি বললেন, ‘যেহেতু তুমি নতুন চ্যানেল খুলেছ, সো সামথিং ইন্টারেস্টিং কিছু একটা কর।’ তিনি আমাকে বললেন তুমি রবীন্দ্রসংগীত কর কি না! আমি তখন বললাম, আমি রবীন্দ্রসংগীত পছন্দ করি, ভালো লাগে। এ জন্য আমি কিছু গান তুলেছিলাম শুধু নিজের জন্য। অনেক কথার পর তিনি বললেন, রবীন্দ্রনাথের দুটি গান ‘মনে রবে কিনা রবে আমারে’ আর ‘পুরানো সেই দিনের কথা’ হিন্দিতে গেয়ে চ্যানেলে দাও। আমি কম্পোজিশন করে দেব। এরপর গান রেডি করে ফেসবুক-ইউটিউবে দেওয়া মাত্রই সবার ভালো রেসপন্স পেলাম।

 

এত মানুষের প্রশংসা কেমন লাগছে?

খুবই ভালো লাগছে, আনন্দ লাগছে। প্রথমে তো স্টুডিও ভার্সন করে লিরিক্যাল ভিডিও তৈরি করে ফেসবুকে দিয়েছিলাম। সেগুলো তো সবাই খুব প্রশংসা করেছে। খুবই ভালো সাড়া পাচ্ছি সবার কাছ থেকে। আম্মা বললেন, রবীন্দ্রসংগীতটি খুবই ভালো হয়েছে। যেহেতু আম্মা ভালো বলেছেন, তাই আর কিছু লাগে না! এটা আমার জন্য বিশাল একটা ব্যাপার!

 

শুনেছি ইংরেজি ভার্সনে আরেকটি রবীন্দ্রসংগীত প্রস্তুত করেছেন...

গান দুটির ভালো রেসপন্স পাওয়ায় অনেক খুশি হলাম, ইন্সপায়ারড হলাম। এরপর অজয় দাদা বললেন, চল ইংলিশ ভার্সনে আরেকটি করি। ‘পুরানো সেই দিনের কথা’র ইংলিশ ভার্সন আছে। এটি ছাড়াও আরেকটি রবীন্দ্রসংগীত ‘আমার হলো শুরু তোমার হলো সারা’ গানটির ইংরেজি ভার্সনে করেছি। এই দুটো নেক্টটে পাইপলাইনে। এর মধ্যে দাদা আমাকে দিয়ে একটি মৌলিক গান করিয়েছেন। অজয় মিত্রের কথা-সুরে ১৯ অক্টোবর রেকর্ডিংও হয়ে গেছে গানটির। খুবই সুন্দর হয়েছে। এটি আম্মাকে শোনালে আম্মাও ভালো বললেন। এই গানটি আমার চ্যানেলে ছাড়ব না। পরিকল্পনা করছি বড় কোনো মিউজিক লেবেল থেকে প্রকাশ করব। তবে শর্ত একটাই, ভালো ভিডিও করতে হবে। দেখা যাক কী হয়! দাদার কম্পোজিশনে আরেকটি মৌলিক গান করব।

 

নাটকের জন্যও একটি গান করেছেন। সেটি কবে আসবে?

একটি করলাম কিছুদিন আগে। তবে কোন নাটকে ব্যবহার হবে তা এখনো ঠিক হয়নি। গানটিও ভালো হয়েছে।

 

আপনার আম্মা তো অনেক স্টেজ শো করছেন। মায়ের মতো আপনিও কি স্টেজ শো নিয়ে ব্যস্ত রয়েছেন?

সামনে শীতকাল, দেখা যাক। স্টেজ শো তো করবই। আর আম্মা তো অনেক ব্যস্ত স্টেজ শো নিয়ে। এই তো সামনেই বাইরে যাবেন স্টেজ শোর জন্য। এখন আমি চ্যানেলে গান করছি। ৩ তারিখে দেশটিভিতে লাইভ শো ‘প্রিয়জনের গান’-এ আমি পারফর্ম করব।

 

গান গাওয়ার পেছনে মায়ের অনুপ্রেরণা কতখানি?

আসলে খুব ছোটবেলা থেকে আমি গান করিনি। ওয়ান, টু, থ্রিতে নয়; আরেকটু উঁচু ক্লাসে যখন পড়তাম তখন আমার খুবই আগ্রহ হলো গান করার। আমি হিন্দি সিনেমা দেখতাম। হিন্দি সিনেমার গানগুলো কণ্ঠে তুলতাম। তখন আম্মা বললেন, এভাবে তো হবে না! তোকে ক্লাসিক্যাল শিখতে হবে, তবলার সঙ্গে বসতে হবে। তারপর টিচার ঠিক করা হলো, অনীল কুমার সাহা। তাঁর কাছেই আমার হাতেখড়ি। অনেক বছর তালিম নিয়েছি। এখন নিজেই চর্চা করি।

সর্বশেষ খবর