বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২

শ্রেষ্ঠ অভিনেতা চঞ্চল, অভিনেত্রী জয়া-শিমু

আজীবন সম্মাননায় খসরু-রোজিনা

পান্থ আফজাল

শ্রেষ্ঠ অভিনেতা চঞ্চল, অভিনেত্রী জয়া-শিমু

শ্রেষ্ঠ অভিনেতা চঞ্চল চৌধুরী এবং যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রী জয়া আহসান ও রিকিতা নন্দিনী শিমু

বাংলাদেশের চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য প্রদত্ত বাংলাদেশের সর্বাপেক্ষা সম্মানীয় চলচ্চিত্র পুরস্কার ‘আজীবন সম্মাননা’। যা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অংশ হিসেবে ২০০৯ সাল থেকে প্রতি বছর দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় গতকাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২ ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের মাধ্যমে একটি প্রজ্ঞাপন দিয়ে জানানো হয় কারা এ বছর পুরস্কার পেতে যাচ্ছেন। ২০২২ সালের ২৭ ক্যাটাগরিতে ৩২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে। জানা গেছে, ১৪ নভেম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে ঘোষিত সবার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবির খোন্দকার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’-এ আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান খসরু এবং চিত্রনায়িকা রোজিনা (রওশন আরা রোজিনা)। অন্যদিকে ২০২২ সালের শ্রেষ্ঠ ছবি হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে দুটি সিনেমা। একটি মুহাম্মদ কাইউম প্রযোজিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং আরেকটি মো. তামজিদ উল আলম প্রযোজিত ‘পরাণ’। তবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা কেউ শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কারটি পাননি। এ পুরস্কার অর্জন করেছেন ‘শিমু’ নির্মাতা সৈয়দ রুবাইয়াত হোসেন। মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা হয়েছেন চঞ্চল চৌধুরী। তবে সেরা অভিনেতা একজন হলেও যুগ্মভাবে সেরা অভিনেত্রী হয়েছেন দুজন। মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’র জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী জয়া আহসান এবং সৈয়দ রুবাইয়াত হোসেন পরিচালিত ‘শিমু’র জন্য রিকিতা নন্দিনী শিমু।

আমি খুবই খুশি। কারণ যে কোনা রাষ্ট্রীয় পুরস্কার বা সম্মাননা পেলে অবশ্যই আনন্দ লাগে। তাই অনেক ভালো লাগছে

-চঞ্চল চৌধুরী

সেরা চলচ্চিত্র কুড়া পক্ষীর শূন্যে উড়া এবং পরান

‘পরাণ’ ছবিতে অভিনয়ের জন্য নাসির উদ্দিন খানকে পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত করা হয়েছে। অন্যদিকে ‘পাপ পুণ্য’ ছবিতে অভিনয়ের জন্য পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেত্রী আফসানা মিমি। আজীবন সম্মাননা দেওয়া হয়েছে অভিনেতা খসরু (বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান খসরু) ও অভিনেত্রী রোজিনাকে (রওশন আর রোজিনা)। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে এস এম কামরুল আহসানের ‘ঘরে ফেরা’। আর শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হয়েছে ড. এ জে এম শফিউল আলম ভূইয়ার ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’। দেশান্তর সিনেমার জন্য খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন সুভাশিষ ভৌমিক। আর অপারেশন সুন্দরবন চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ কৌতুক চরিত্রে পুরস্কার পেয়েছেন সাইফুল ইমাম (দিপু ইমাম)।

 

যুগ্মভাবে শ্রেষ্ঠ শিশুশিল্পী হয়েছে যথাক্রমে রোহিঙ্গা ও বীরত্ব সিনেমার জন্য বৃষ্টি আক্তার ও মুনতাহা এমিলিয়া। শ্রেষ্ঠ সংগীত পরিচালক মাহমুদুল ইসলাম খান (রিপন খান), ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রের জন্য। শ্রেষ্ঠ গায়ক শুভাশীষ মজুমদার বাপ্পা (বাপ্পা মজুমদার)। অপারেশন সুন্দরবনে ‘এ মন ভিজে যায়...’ গানের জন্য তাকে পুরস্কার দেওয়া হয়েছে। তার সঙ্গে পুরস্কার ভাগ করে নেন চন্দন সিনহা (‘হৃদিতা’, ঠিকানাবিহীন তোমাকে)। সেরা গায়িকা হয়েছেন আতিয়া আক্তার আনিসা (এই শহরের পথে পথে)। শ্রেষ্ঠ গীতিকার রবিউল ইসলাম জীবন (ধীরে ধীরে তোর স্বপ্নে)। শ্রেষ্ঠ সুরকার হয়েছেন শওকত আলী ইমন (এই শহরের পথে পথে)।

আজীবন সম্মাননায় চিত্রনায়ক খসরু ও চিত্রনায়িকা রোজিনা

খুবই ভালো লাগছে। ভীষণ আনন্দিত আমি। এ অনুভূতি ভাষায় বর্ণনা করা যাবে না। এর চেয়ে বড় আনন্দ মনে হয় না কিছু হতে পারে

-রোজিনা

এদিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২-এ শ্রেষ্ঠ কাহিনিকারের পুরস্কার যৌথভাবে জিতেছেন ফরিদুর রেজা সাগর (দামাল) ও খোরশেদ আলম (গলুই)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মুহাম্মদ আবদুল কাইউম (কুড়া পক্ষীর শূন্যে উড়া)। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা এস এ হক অলিক (গলুই) এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার ঘরে তুলেছেন আসাদুজ্জামান (রোহিঙ্গা)। শ্রেষ্ঠ শব্দগ্রাহকের পুরস্কার জিতেছেন রিপন নাথ (হাওয়া), পোশাক ও সাজসজ্জার পুরস্কার জিতেছেন তানসিনা শাওন (শিমু) এবং শ্রেষ্ঠ মেকআপম্যান খোকন মোল্লা (অপারেশন সুন্দরবন)। সেরা শিল্প নির্দেশক হিমাদ্রি বড়ুয়া (রোহিঙ্গা) ও সেরা সম্পাদকের পুরস্কার জিতেছেন সুজন মাহমুদ (শিমু)। আজীবন সম্মাননা প্রাপ্তিতে অনুভূতি জানিয়ে অভিনেত্রী রোজিনা বলেন, ‘খুবই ভালো লাগছে। ভীষণ আনন্দিত আমি। এ অনুভূতি ভাষায় বর্ণনা করা যাবে না। এর আগে দুবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছি। এবার পেলাম সবচেয়ে বেশি সম্মানের আজীবন সম্মাননা। এর চেয়ে বড় আনন্দ মনে হয় না কিছু হতে পারে।’ অন্যদিকে সেরা অভিনেতার পুরস্কার পাওয়ায় চঞ্চল চৌধুরী খুবই উচ্ছ্বসিত। তিনি বলেন, ‘আমি খুবই খুশি। কারণ যে কোনো রাষ্ট্রীয় পুরস্কার বা সম্মাননা পেলে অবশ্যই আনন্দ লাগে। তাই অনেক ভালো লাগছে।’ জয়া আহসান তাৎক্ষণিক অনুভূতি প্রকাশ করতে গিয়ে জানান, ‘প্রত্যেকটি পুরস্কার আনন্দের, ভালো কাজের প্রাপ্তি। পুরস্কার ঘোষণার পর চারদিক থেকে সুসংবাদ আসছে। তবে আমি ‘বিউটি সার্কাস’ টিমকে ধন্যবাদ জানাই। তারা না থাকলে এটা অর্জন হয়তো সম্ভব ছিল না।’

প্রত্যেকটি পুরস্কার আনন্দের, ভালো কাজের প্রাপ্তি। পুরস্কার ঘোষণার পর চারদিক থেকে সুসংবাদ আসছে। আমি ‘বিউটি সার্কাস’ টিমকে ধন্যবাদ জানাই

-জয়া আহসান

জাতীয় চলচ্চিত্র পুরস্কার শিল্পী-কুশলীদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মাননা। ফলে এ স্বীকৃতি ঘিরে প্রতিবছরই বাড়তি নজর থাকে। এবার ১৩ সদস্যের জুরি বোর্ড ছিল। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (চলচ্চিত্র) অতিরিক্ত সচিবের সভাপতিত্বে এবারের বোর্ডে সদস্য হিসেবে ছিলেন নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, গীতিকবি হাসান মতিউর রহমান, চিত্রগ্রাহক পঙ্কজ পালিত, অভিনেত্রী ডলি জহুর, সংগীতশিল্পী নকীব খান ও নায়ক রিয়াজ। সাংস্কৃতিক অঙ্গনের এ সদস্যদের বাইরে আরও আছেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, ঢাবি অধ্যাপক শফিউল আলম ভুঁইয়া, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (চলচ্চিত্র) যুগ্মসচিব।

সর্বশেষ খবর