বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

জন্মদিনে শাহরুখ খানের নতুন চমক

আলাউদ্দীন মাজিদ

জন্মদিনে শাহরুখ খানের নতুন চমক

২০২৩ সাল। এক কথায় বলাই যায়, এ বছর শাহরুখ খানের। বছরের শুরু থেকে শেষ, প্রতিদিন খবরের শিরোনামে জায়গা করে নিয়েছেন এই বলিউড বাদশাহ। বলিউডের ঘুমন্ত বক্স অফিসে প্রাণসঞ্চার করা থেকে শুরু করে একের পর এক হিট ছবি দর্শকদের উপহার দিয়ে তাক লাগিয়েছেন তিনি। ‘পাঠান’ ছবির পর ‘জওয়ান’। শাহরুখঝড়ে বলিউডের বক্স অফিস দারুণ চাঙা। সঙ্গে শাহরুখভক্তরা তো কিং খানের নতুন অবতার দেখে হইচই ফেলে দিয়েছেন। এবার অপেক্ষা শাহরুখের ‘ডাঙ্কি’ ছবি। যেখানে পাঠান, জওয়ানের লুক ছেড়ে ফের নতুন অবতারে দেখা যাবে শাহরুখকে। শোনা যাচ্ছে, বড়দিনেই নাকি মুক্তি পাবে শাহরুখের এই ছবি। তবে এসবের আগে, জন্মদিনেই নাকি প্রকাশ্যে আসবে ডাঙ্কি ছবির প্রথম ঝলক। সূত্র বলছে, শাহরুখের হাত ধরে ‘মান্নাত’ থেকেই নাকি ‘ডাঙ্কি’ ছবির টিজার মুক্তি পাবে। এবারের জন্মদিনটা আর পাঁচটা জন্মদিনের থেকে যে একটু স্পেশাল হবে, তা আগে থেকেই ধরে নেওয়া হয়েছিল। প্রতি বছরই শাহরুখ খানের জন্মদিন তাঁর ভক্তদের কাছে এক উৎসব। মান্নাতের বাইরে নানা সেলিব্রেশন থেকে শুরু করে বিভিন্ন ফ্যান ক্লাবের নানা উদ্যোগ- শাহরুখ খান প্রতিটা মুহূর্তের সাক্ষী থাকেন এই বিশেষ দিনে। তবে বহু বছর পর গালা জন্মদিনের পার্টি দিলেন কিং খান নিজেই। এমএমএসিসিতে আজ এই বিশেষ পার্টির আয়োজন করা হয়েছে। বলিউডের প্রত্যেক স্টার উপস্থিত থাকবেন এই পার্টিতে। তবে কিং খানের এই জন্মদিনে যেন কোনো উপহার না আনা হয়, তা আগেই জানিয়ে দেওয়া হয় টিমের পক্ষ থেকে। এ দিনটি ইন্ডাস্ট্রির বন্ধুদের সঙ্গেই সময় কাটাবেন কিং খান। এ ছাড়া মান্নাতের বাইরে প্রতি বছরের মতোই দর্শকদের সঙ্গে এবারও দেখা করবেন তিনি। তবে তা শুধু দিনের বেলায়, বিকাল থেকে তাঁর দেখা আর মিলবে না। কারণ রাতে কিং খান থাকবেন জমকালো পার্টিতে। বলিউড বাদশাহ আজ ৫৯ বছরে পা দিতে দিলেন।

 

এবারের জন্মদিনটা আর পাঁচটা জন্মদিনের থেকে যে একটু স্পেশাল হবে, তা আগে থেকেই ধরে নেওয়া হয়েছিল। প্রতি বছরই শাহরুখ খানের জন্মদিন তাঁর ভক্তদের কাছে এক উৎসব। বলিউডের সবচেয়ে বড় বার্থডে পার্টি হতে চলেছে। যেখানে পুরো বলিউডই হাজির হবে! বান্দ্রায় জমকালো আয়োজনে হবে এই পার্টি। ইতোমধ্যেই বলিউডের প্রায় সব অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা ও প্রযোজকের কাছে নিমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকেও একাধিক তারকা উপস্থিত হবেন।
 

আজ অন্যরকম চমক

আজ নিজের জন্মদিনে আরেকটি বিশেষ চমক দিতে চলেছেন বলিউড সুপারস্টার শাহরুখ খান। পিঙ্কভিলার প্রতিবেদনে জানা যায়, শাহরুখের জন্মদিনে সবচেয়ে বড় চমক থাকছে ‘ডাঙ্কি’ সিনেমার টিজার। জন্মদিনের প্রথম ভাগেই উন্মুক্ত করা হবে রাজকুমার হিরানি নির্মিত ছবিটির ঝলক অর্থাৎ টিজার। এরপর একই টিজার ভক্তদের সঙ্গে একটি ফ্যান-মিট অনুষ্ঠান উপভোগ করবেন শাহরুখ। এটি বলিউডের সবচেয়ে বড় বার্থডে পার্টি হতে চলেছে। যেখানে পুরো বলিউডই হাজির হবে! মুম্বাইয়ের অভিজাত এলাকা বান্দ্রায় জমকালো আয়োজনে হবে এই পার্টি। ইতোমধ্যেই বলিউডের প্রায় সব অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা ও প্রযোজকের কাছে নিমন্ত্রণপত্র পাঠানো হয়ে গেছে শাহরুখের টিমের পক্ষ থেকে। দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকেও একাধিক তারকা উপস্থিত হবেন। দীপিকা পাড়ুকোন, কাজল, আলিয়া ভাট, করন জোহর, সিদ্ধার্থ আনন্দ, রাজকুমার হিরানি, অ্যাটলি কুমারসহ ভারতীয় সিনেমার বড় বড় সব তারকা থাকছেন এই পার্টিতে। বলিউড ভাইজান সালমান খানও দর্শন দেবেন। ওই সূত্রের ভাষ্য, ‘এগুলো কেবল মুখ্য কয়েকটি নাম। আরও অনেকেই আসবেন বাদশাহর জন্মদিন উদযাপন করতে। স্টাইল, গ্ল্যামার আর আনন্দের এক রাত হতে চলেছে এটি।’ ‘ডাঙ্কি’ সিনেমায় শাহরুখের সঙ্গে অভিনয় করেছেন তাপসী পান্নু, দিয়া মির্জা, বোমান ইরানি, ধর্মেন্দ্র, সতীশ শাহ প্রমুখ। এছাড়া অতিথি চরিত্রে কাজল ও ভিকি কৌশলকে দেখা যাবে। আগামী ২১ ডিসেম্বর সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

 

যেভাবে বলিউড বাদশাহ

শাহরুখ খান বিশ্বের সবচেয়ে ধনী তারকাদের মধ্যে একজন। সিনেমার দর্শক সংখ্যা আর আয়ের দিক থেকেও তিনি অন্যতম। টেলিভিশন থেকে সিনেমায় তাঁর আগমন, হয়েছেন বলিউড বাদশাহ, কিং অব রোমান্স। আজকের এ অবস্থানে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে তাঁকে। মায়ের কারণেই তিনি আজকের শাহরুখ খান। অবলীলায় তা স্বীকারও করেছেন তিনি একাধিকবার। জীবনের ৫৮ বসন্ত পার করেছেন বলিউড বাদশাহ। যে সিনেমাগুলো শাহরুখ খানকে ‘বলিউড বাদশাহ’র তকমা দিয়েছে আজকে জানাব সেগুলোরই কিছু তথ্য।

বাজিগর : যারা নাইনটিজ কিড, তাদের কাছে শাহরুখ খান মানেই বাজিগর। আব্বাস মাস্তানের পরিচালনায় কাজলের বিপরীতে এ সিনেমায় অভিনয় করেছিলেন শাহরুখ খান। হলিউডের ‘এ কিস বিফোর ডাইয়িং’ সিনেমা অবলম্বনে তৈরি করা হয়েছিল বাজিগর। যে কোনো মূল্যে প্রতিশোধ নিতে চাওয়া এক যুবককে ঘিরে তৈরি হয়েছিল সিনেমাটি গল্প। মুক্তির পর শ্রেষ্ঠ অভিনেতার ক্যাটাগরিতে ফিল্মফেয়ার পুরস্কার ঘরে তুলেছিলেন শাহরুখ। দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে বলিউডের সবচেয়ে সফল রোমান্টিক সিনেমা। এখানেও শাহরুখের বিপরীতে কাজল। শ্রেষ্ঠ অভিনেতার পাশাপাশি ১০টি বিভাগে ফিল্মফেয়ার জিতেছিল সিনেমাটি। বলিউডে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হওয়ার রেকর্ড গড়েছে সিনেমাটি। ব্যবসায়িক সফলতার পাশাপাশি শাহরুখকে সুপারস্টার হিসেবে প্রতিষ্ঠিত করেছে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত শাহরুখ খান অভিনীত আরও একটি ব্লকবাস্টার সিনেমা ‘করন-অর্জুন। পুনর্জন্ম নিয়ে নির্মিত সিনেমাটিতে সালমান-শাহরুখকে একসঙ্গে দেখা গিয়েছিল। দুই ভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন তাঁরা। শাহরুখের বিপরীতে কাজল। সিনেমাটির কিছু দৃশ্য এবং সংলাপ এখনো বলিউড সিনেমাপ্রেমিকদের কাছে আইকনিক। ত্রিভুজ প্রেমের গল্পের সিনেমা কুছ কুছ হোতা হ্যায়। এখানেও শাহরুখ খানের বিপরীতে কাজল। পার্শ্বচরিত্রে ছিলেন রানি মুখার্জি। সালমান খানকে দেখা গিয়েছিল বিশেষ একটি চরিত্রে। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র পর আরও একবার কাজলের সঙ্গে শাহরুখে স্ক্রিন রোমান্স মুগ্ধ করেছিল দর্শকদের। বলিউডের অন্যতম সেরা ব্যবসাসফল সিনেমার তালিকায় স্থান করে নেয় ‘কুছ কুছ হোতা হ্যায়’। বক্স অফিসে সফলতার পাশাপাশি জাতীয় পুরস্কারসহ একাধিক পুরস্কার ঘরে তুলেছিল সিনেমাটি। সঞ্জয় লীলা বানসালী যখন ‘দেবদাস’ সিনেমা নির্মাণের ঘোষণা দেন তখন অনেকেই বিস্ময় প্রকাশ করেছিলেন। কিন্তু সবার শঙ্কাকে উড়িয়ে দিয়ে সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করে সবাইকে মুগ্ধ করেছিলেন শাহরুখ খান।

সর্বশেষ খবর