শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকাই শোবিজ শিল্পীদের যত অপমৃত্যু

ঢাকাই শোবিজ শিল্পীদের যত অপমৃত্যু

শোবিজ জগতের ঝলমলে আঙিনায় পা রেখে অনেক শিল্পীই নিজের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারেন না বলে কথিত আছে। তাই তাঁরা ধোঁয়াশায় পতিত হয়ে একসময় নিজের জীবনকে বিপন্ন করে তোলেন। আবার অনেকে নানা কারণে হন অপমৃত্যুর শিকার। এমন কয়েকজন তারকার রহস্যঘেরা মৃত্যুর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

হুমায়রা হিমু

গত বৃহস্পতিবার বিকাল ৪টা ৪৬ মিনিটে হুমায়রা হিমুকে গুরুতর অবস্থায় বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতাল উত্তরায় নিয়ে আসে বাসার লোক মিহির ও তাঁর বন্ধু। শরীরে ও গলায় দাগ থাকায় চিকিৎসকরা এটিকে পুলিশ কেস হিসেবে চিহ্নিত করেন এবং পুলিশকে ডাকেন। হিমুর সঙ্গে আসা বন্ধু এ সময় হাসপাতাল থেকে সরে পড়েন। অভিনেত্রী উর্মিলা বলেন, ‘যেহেতু গলায় দাগ রয়েছে, তাই এটি রহস্যজনক। ময়নাতদন্তের পর মৃত্যুর কারণ জানা যাবে। আর ময়নাতদন্তের পর তাঁর বন্ধুটি কে বা মৃত্যুর কারণ কী পুলিশ পদক্ষেপ নেবে।’ এদিকে পরদিন শুক্রবার র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পক্ষ থেকে এক হোয়াটসঅ্যাপ মেসেজে জানানো হয় হিমুর রহস্যজনক মৃত্যুর ঘটনায় অভিযুক্ত মোহাম্মদ জিয়াউদ্দিন রুফিকে শুক্রবার আটক করেছে র‌্যাব।

 

সালমান শাহ

ঢাকাই সিনেমার ক্ষণজন্মা নায়ক সালমান শাহ। যিনি আজও ভক্তদের কাছে এক স্বপ্নের নাম। ক্যারিয়ারের জনপ্রিয়তার তুঙ্গে থাকার সময় হঠাৎ করে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনক মৃত্যু হয় তাঁর। এই নায়কের হত্যাকাণ্ডের কোনো আইনি সুরাহা শেষ পর্যন্ত হয়নি। এখনো ধোঁয়াশার মধ্যে রয়ে গেছে তাঁর মৃত্যুরহস্য। তবে বেশির ভাগের বিশ্বাস, পারিবারিক কলহই দায়ী এই মৃত্যুর পেছনে। তাঁর অস্বাভাবিক মৃত্যুকে মেনে নিতে পারেননি ভক্তরা।

 

রাজু আহমেদ

জল্লাদের দরবার নাটকের চলচ্চিত্রায়ণের প্রস্তুতি চলার সময় ১৯৭২ সালের ১১ ডিসেম্বর আততায়ীর বন্দুকের গুলিতে প্রখ্যাত অভিনেতা ও মুক্তিযোদ্ধা রাজু আহমেদের মৃত্যু হয়। রাজু হত্যাকাণ্ডের কিছুদিন পর তাঁর সহ-অভিনেত্রী শিউলী আহমেদকেও একই খুনিরা খুন করে। হত্যার কারণ এবং তার প্রকৃত হোতাদের কখনো সাজা বা বিচার হয়নি। এটিই ছিল এ দেশের শোবিজ জগতের প্রথম অপমৃত্যুর ঘটনা।

 

ডলি আনোয়ার

‘সূর্যদীঘল বাড়ি’তে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন অভিনেত্রী ডলি আনোয়ার। এছাড়াও বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন তিনি। ১৯৯১ সালের ৩ জুলাই হঠাৎ এই অভিনেত্রীর আত্মহত্যার খবর ছড়িয়ে পড়ে। কারণ হিসেবে জানা গিয়েছিল, স্বামী আনোয়ার হোসেনের সঙ্গে তালাকের আঘাত সইতে না পেরে আত্মহননের পথ বেছে নেন তিনি। তবে তাঁর আত্মহত্যার গুজবের কোনো সত্যতা প্রমাণিত হয়নি, ফলে আরও অনেকের মতোই ডলি আনোয়ারের এই মৃত্যু রহস্যই থেকে যায়।

 

সোহেল চৌধুরী

দেশীয় চলচ্চিত্রের অন্যতম সুদর্শন নায়ক সোহেল চৌধুরী ১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর ঢাকার বনানীর ট্রাম্পস ক্লাবে রাত ২টায় আততায়ীর সামনাসামনি গুলিতে খুন হন। চার বন্ধুসহ ক্লাবে ঘুরতে গিয়েছিলেন, সেখানেই তাঁদের ওপর গুলিবর্ষিত হয়। গুলিবিদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই সোহেল মাটিতে পড়ে যান। দ্রুত হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন।

 

তিন্নি

একসময়ের আলোচিত মডেল তানিয়া মাহবুব তিন্নি। ২০০২ সালের ১০ নভেম্বর রাজধানীর বুড়িগঙ্গা নদীর বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর নিচ থেকে তাঁর মরদেহ উদ্ধার করা হয়। ওই দিনই কেরানীগঞ্জ থানায় একটি মামলা হয়। মামলার অভিযোগপত্রে বলা হয়, তিন্নিকে হত্যা করেছেন সেই সময়ের ছাত্রনেতা গোলাম ফারুক অভি।

 

অলি

২০১২ সালের ২৭ মার্চ আত্মহত্যা করেন মডেল ও অভিনেতা মঈনুল হক অলি। এখানেও দাম্পত্য কলহকেই দায়ী করা হয়। জানা যায়, বিয়ের পর তাঁর দাম্পত্য জীবন ভালো যাচ্ছিল না। এ কারণেই তিনি আত্মহত্যার পথ বেছে নেন।

 

শিমু

পারিবারিক ও দাম্পত্য কলহের জেরে চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমুকে হত্যা করেছেন তাঁর স্বামী শাখাওয়াত আলী নোবেল। কেরানীগঞ্জ থেকে তাঁর বস্তাবন্দি মরদেহ উদ্ধার করে পুলিশ।

 

মিতা নূর

নব্বই দশকের লাস্যময়ী অভিনেত্রী মিতা নূর। রাজধানীর গুলশানে নিজ বাসার ড্রয়িংরুম থেকে ২০১৩ সালের ১ জুলাই তাঁর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। মিতার পোস্টমর্টেম রিপোর্টে আত্মহত্যার প্রমাণ পাওয়া যায়। এর পেছনেও স্বামীর সঙ্গে বনিবনা না হওয়ার কারণ উঠে আসে। অনেকে সরাসরি মুখ না খোললেও এই মৃত্যুকে রহস্যজনক বলেই মনে করেন। কেউ কেউ মিতা নূরকে স্বামীর পরকীয়ার বলি বলে উল্লেখ করে থাকেন।

 

রাহা

২০১৩ সালের ২৪ মার্চ মোহাম্মদপুরের চান মিয়া হাউজিংয়ের নিজ ফ্ল্যাটে ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন লাক্স তারকা সুমাইয়া আসগর রাহা। কিন্তু রাহার বাবা সংশ্লিষ্ট থানাকে বিষয়টি অবহিত না করেই আজিমপুর কবরস্থানে তাঁর লাশ দাফন করেন। এখনো এই আত্মহত্যার কোনো কারণ জানা যায়নি।

 

লোপা

বিটিভিতে প্রচারিত নাটক ‘এইসব দিনরাত্রি’ ধারাবাহিকে শিশুশিল্পী টুনির ভূমিকায় অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন নায়ার সুলতানা লোপা। ২০১৪ সালের গুলশানের নিজ বাসা থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। লোপার মায়ের দাবি ছিল, পারিবারিক অশান্তির কারণেই নাকি আত্মহত্যা করেছেন লোপা। সুরতহাল রিপোর্টে পুলিশ উল্লেখ করে, নায়ারের দুই পায়ের হাঁটু খাটের সঙ্গে লাগানো ছিল। গলার ডানদিকে কালো দাগ ও বাঁ হাতের কবজিতে আঘাতের কাটা দাগ ছিল। ময়নাতদন্তের প্রাথমিক প্রতিবেদনে অভিনেত্রী নায়ার সুলতানা লোপা ‘আত্মহত্যা’ই করেছিলেন বলে উল্লেখ করা হয়।

 

নায়লা

লোকনাট্য দল বনানীর একজন সদস্য ছিলেন নায়লা। মঞ্চে কাজ করে নিজের অভিনয়ের দক্ষতাও বাড়াতে থাকেন। ‘ললিতা’, ‘পা রেখেছি যৌবনে’, ‘অ-এর গল্প’ ও ‘মুম্বাসা’সহ বেশ কিছু টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। নাটকে অভিনয়ের পাশাপাশি উপস্থাপনার সঙ্গেও যুক্ত ছিলেন নায়লা। ২০১৫ সালের ২০ মার্চ তিনি আত্মহত্যা করেন। শ্যামলীর বাসা থেকে নায়লার সিলিং ফ্যানে ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। তাঁর এই অপমৃত্যু এখনো রহস্যের আড়ালে রয়ে গেছে।

 

পিয়াস রেজা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও উদয়ীমান সংগীতশিল্পী ছিলেন নাঈম ইবনে পিয়াস রেজা। পিয়াস রেজা পরিবারের সঙ্গে থাকতেন রাজধানীর ভাসানটেকে। ২০১৪ সালের রোজার ঈদের দিন ছিল। সেদিনই ফ্যানের সঙ্গে প্রেমিকার ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন এই গায়ক। ‘একমুঠো সুখ’, ‘অবশেষে’, ‘সাদাকালো মন’-এর মতো বেশ কিছু জনপ্রিয় গান রয়েছে তরুণ এই কণ্ঠশিল্পীর।

 

সাবিরা হোসাইন

মডেল ও উপস্থাপক সাবিরা হোসাইন। সাবিরা বেশ কিছু পণ্যের স্থিরচিত্রে মডেল হয়েছিলেন। পাশাপাশি বিভিন্ন ফ্যাশন হাউসের মডেল হিসেবেও কাজ করেছেন। মডেলিং ছাড়াও উপস্থাপনায়ও তাঁকে দেখা গেছে। মোহনা টিভি ও গানবাংলা টিভিতেও কাজ করতেন তিনি। ২০১৬ সালের ২৪ মে ফেসবুকে ‘সুইসাইড নোট’ ও ‘ভিডিও বার্তা’য় ঘোষণা দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন মডেল ও উপস্থাপক সাবিরা হোসাইন।

 

সিনহা রাজ

২০১৬ সালের ১৪ মে সিনহা রাজ নামের মডেল গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন। ১৪ মে মঙ্গলবার রাত ১২টার পর মহাখালীর দক্ষিণপাড়ার ভাড়া বাসায় ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় সিনহাকে দেখতে পেয়ে তাঁর স্বামী অভিজিৎ ও প্রতিবেশীরা উদ্ধার করেন। তাঁর স্বামী অভিজিৎ পুলিশকে জানিয়েছেন, আর্থিক সংকটের কারণে তাঁদের মধ্যে ঝগড়া হতো। ঘটনার দিন নিত্যপ্রয়োজনীয় কেনাকাটা নিয়ে দুজনের মধ্যে ঝগড়া হয়। যার জের ধরেই আত্মহত্যা করেন সিনহা।

সর্বশেষ খবর