রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

‘আম্মাজান’ হতে চেয়েছিলেন শাবানা : কাজী হায়াৎ

আলাউদ্দীন মাজিদ

‘আম্মাজান’ হতে চেয়েছিলেন শাবানা : কাজী হায়াৎ

‘আম্মা, আম্মা, তোমার কী হইছে, তোমারে বড় সাহেব মারছে আম্মা, তোমারে বড় সাহেব কী করছে আম্মা...’ ধর্ষিত বিপর্যস্ত আম্মার মুখে কথা নেই, তিনি লজ্জায় ক্ষোভে নির্বাক হয়ে গেছেন...আম্মার মুখে কথা না শুনে ছোট ছেলে বাদশাহ তার মৃত বাবার বস মোজাম্মেলের ড্রয়িং রুমে ছুটে যায়, চিৎকার করে বলে ‘ওই বড় সাহেব, তুই আমার আম্মারে কী করছোস?’ এক ঝটকায় দেয়ালে টাঙানো ছুরি নিয়ে বড় সাহেবের পেটে ঢুকিয়ে দেয়, তার আম্মাকে ধর্ষণের বদলা নেয় বাদশাহ। পরিণতিতে ১৪ বছরের যাবজ্জীবন কারাদণ্ড হয় আম্মাজান জাহানারা ও তাঁর সন্তান বাদশাহর। এর পরের ঘটনা আরও মর্মান্তিক। এমন একটি মর্মস্পর্শী গল্প নিয়ে ১৯৯৯ সালে চলচ্চিত্র ‘আম্মাজান’ নির্মাণ করেন বরেণ্য চলচ্চিত্রনির্মাতা কাজী হায়াৎ। চলচ্চিত্রটি তখন বাম্পার হিট ব্যবসা করে। দর্শক আজও ভুলতে পারেননি ‘আম্মাজন’ কিংবা কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর কণ্ঠে গাওয়া এ ছবির দর্শকপ্রিয় সেই গান ‘আম্মাজান আম্মাজান, চোখের মণি আম্মাজান, বুকের ধনি আম্মাজান, প্রাণের খনি আম্মাজান, আপনি বড়ই মেহেরবান, জন্ম দিছেন আমায়, আপনার দুগ্ধ করছি পান, আম্মাজান আম্মাজান ও আম্মাজান...’।

 

নির্মাণ নেপথ্যের গল্প

কাজী হায়াৎ জানান, “আমার অনেক দিনের লালিত গল্প এটি। নিজের চোখে দেখা একটি সত্য ঘটনা নিয়েই এ ছবিটি নির্মাণ করেছিলাম। মফস্বলের ঘটনা এটি। ছোট্ট ছেলেটি তার মায়ের হাত ধরে ৪ ঘণ্টা বসেছিল। তখন মা এবং ছেলের মধ্যে কোনো কথা হচ্ছিল না। প্রশ্নটি ছিল- মা ছেলেকে কী বলবে আর ছেলে মাকে কী জিজ্ঞাসা করবে। এ দৃশ্য দেখার পরই সেখান থেকে আমার গল্পের উৎপত্তি এবং চলচ্চিত্র ‘আম্মাজান’।”

 

আমার অনেক দিনের লালিত গল্প এটি। নিজের চোখে দেখা একটি সত্য ঘটনা নিয়েই এ ছবিটি নির্মাণ করেছিলাম। মফস্বলের এ ঘটনাটি আমার চোখের সামনে ঘটেছিল, তারপর সেই ছোট্ট ছেলেটি তার মায়ের হাত ধরে ৪ ঘণ্টা বসেছিল। তখন মা এবং ছেলের মধ্যে কোনো কথা হচ্ছিল না

 

যেভাবে শাবানার পরিবর্তে শবনম

‘আম্মাজান’ চরিত্রে অভিনয়ের জন্য অভিনেত্রী শাবানার কাছে যাই, উনাকে গল্প শোনাই, তিনি মনোযোগ দিয়ে পুরো গল্পটি শোনেন এবং শেষ দৃশ্য শুনে কাঁদছিলেন। তারপর কান্না থামিয়ে বললেন, আগামীকাল এসে শিডিউল নিয়ে যাবেন। উনার কথা মতো পরদিন ২ লাখ টাকা সাইনিং মানি নিয়ে তাঁর কাছে গেলাম। তিনি এফডিসির ৮ নম্বর ফ্লোরের মেকআপ রুমে ছিলেন। আমি উনাকে সালাম দিলাম। উনি আমাকে না দেখার ভান করে শুটিংয়ে চলে গেলেন। সেটে গিয়ে উনার সঙ্গে কথা বলতে চাইলে বিব্রতবোধ করলেন এবং আমাকে কীভাবে না করবেন তা বুঝতে পারছিলেন না। একপর্যায়ে আমাকে আড়ালে ডেকে নিয়ে বললেন, ‘হায়াৎ সাহেব আমি ছবিটি করতে পারব না। আমার কাছের মানুষরা নিষেধ করেছেন।’ এ কথা বলেই দ্রুত সেখান থেকে চলে গেলেন। আমি অবাক এবং হতাশ হলাম। এসব ঘটনা জানতেন তৎকালীন প্রখ্যাত সিনিয়র চলচ্চিত্র সাংবাদিক আহমদ জামান চৌধুরী। তিনি আমাকে একটি পরামর্শ দিয়ে প্রখ্যাত অভিনেত্রী শবনমের কাছে পাঠালেন। তিনি আবার টেলিফোনে শবনমকে বলে দিলেন ‘আপনি ছবিটা করবেন’। শবনম গল্প শুনে একবাক্যে বলে দিলেন, ‘আপনি যেদিন চান সেদিন থেকে আমি কাজ করব। আপনার ছবির জন্য আমার শিডিউল ওপেন থাকল।’ ব্যস এভাবেই শাবানার জায়গায় শবনম স্থলাভিষিক্ত হলেন।

 

কোনো প্রযোজক রাজি হলেন না

একদিন প্রখ্যাত চলচ্চিত্র প্রযোজক শফী বিক্রমপুরী একটি ছবি পরিচালনা করতে তার প্রযোজনা সংস্থার অফিস যমুনা ফিল্মসে আমাকে ডাকলেন। তারা দুই ভাই আমাকে নিয়ে লাঞ্চের পর অফিস রুমের দরজা জানালা বন্ধ করে দিয়ে নিবিষ্ট মনে গল্পটি শুনলেন। শোনার পর বললেন, না, এই গল্পে আমরা ছবি নির্মাণ করব না এবং অন্য কাউকেও এ গল্পটি দিয়ে ছবি বানিয়ে দেবেন না। তাঁরা বললেন, আমাদের দেশে মা ধর্ষিত হয়েছে এবং তা ছেলে দেখে ফেলেছে এমন গল্পের ছবি চলতে পারে না। তাঁদের কথায় আমি খুবই হতাশ হলাম। কিন্তু আমার মনে জিদ চেপে বসল। প্রতিজ্ঞা করলাম গল্পটি দিয়ে ছবি বানাবোই। এরপর আরেক বিখ্যাত চলচ্চিত্র প্রযোজক শিকদার সাহেব আমাকে ছবি নির্মাণের জন্য ডাকলেন এবং যথারীতি গল্পটি শোনার পর তিনিও ‘না’ সূচক প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। তিনিও দৃঢ়ভাবে আমাকে জানিয়ে দিলেন এমন গল্পের ছবি এদেশে চলবে না।

 

এরপর আশার আলো জ্বলল...

যখন গল্পটি নিয়ে বারবার ব্যর্থ হয়ে হতাশার অন্ধকারে ঘুরপাক খাচ্ছিলাম তখনই একদিন প্রযোজক অভিনেতা ডিপজল একটি ছবি নির্মাণের জন্য আমাকে ডাকলেন। মনের মধ্যে দ্বন্দ্ব নিয়ে তাঁকে গল্পটি শোনালাম। তিনি পছন্দ করলেন এবং বললেন, দ্রুত ছবিটি নির্মাণ করুন। আমি আমার প্রিয় গল্পটি নিয়ে অবশেষে আশার আলো দেখলাম।

 

মান্নাকে নিতে না করলেন ডিপজল

আমি গল্পের বাদশাহ মানে নায়ক চরিত্রে মান্নাকে নেওয়ার কথা বললে ডিপজল তা নাকচ করে দিয়ে বললেন, তাঁকে ছাড়া রুবেল বা অন্য যে কাউকে নিয়ে ছবিটি নির্মাণ করুন। কারণ মান্না ও ডিপজলের বন্ধুত্বের সম্পর্কে তখন চিড় ধরেছিল। মান্নাকে না নেওয়ার কথা বলায় আমি আবার হতাশায় ডুবলাম। কারণ আমি জানি এ চরিত্রটি রূপায়ন মান্না ছাড়া আর কারও পক্ষে সম্ভব বা মানানসই নয়। ঘটনাটি শুনে একদিন মান্না আমাকে বললেন, আপনি নাকি রুবেলকে নিয়ে একটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন? আমি বললাম ‘হ্যাঁ’, এ নায়কের চরিত্রটি খুবই মারাত্মক। তুমি যদি পার ডিপজলের সঙ্গে তোমার সম্পর্ক ঠিক করে নাও। নাহলে তোমার হাত থেকে একটি ভালো ছবি চলে যাবে। তারপর সে কী করেছিল আমি জানি না, পরদিন ডিপজল আমাকে ডেকে বললেন, মান্না শিডিউল দিয়ে গেছে তাঁকে নিয়ে কাজ শুরু করেন। শুটিংয়ের শুরুতে মান্নাকে বলেছিলাম, তুমি এর আগে যেসব অভিনয় করেছ তা ভুলে গিয়ে আমি যেভাবে দেখাব তাই করবে। মান্না আমার উপদেশ অক্ষরে অক্ষরে পালন করেছিলেন। শট দেওয়ার আগে সে বলত হায়াৎ ভাই আমাকে দেখিয়ে দেন।

 

সফল হন মান্না

ছবিতে আম্মাজানের ছেলের চরিত্রে অভিনয় করে দর্শকের ভালোবাসায় ভেসেছিলেন মান্না। তাঁর চরিত্রটির নাম ছিল বাদশাহ। মা-ভক্ত বাদশার পাগলামি এখনো চোখে ভাসে দর্শকদের। মাসের পর মাস চলেছিল, ভিড় ছিল সিনেমা হলে, হয়েছিল ব্যবসাসফল। তৈরি করেছিল ইতিহাস। অনেক দর্শককে কাঁদতে কাঁদতে সিনেমা হল থেকে বের হতে দেখা গিয়েছিল। এর মধ্যে অনেকে পরপর কয়েকবার ছবিটি দেখেছিলেন। কিছু সিনেমা ইতিহাস তৈরি করার পেছনেও থাকে ইতিহাস। আম্মাজান চলচ্চিত্রটি ১৯৯৯ সালের ২৫ জুন মুক্তি পায়। জানা গেছে, ছবিটি নির্মাণে আনুমানিক ১ কোটি ২ লাখ টাকা ব্যয় হয়। মুক্তির আগের দিন এ ছবির প্রযোজক প্রযোজনা ও সংগীত স্বত্ব বিক্রি করে ১ কোটি ৪ লাখ টাকা আয় করেন। অর্থাৎ মুক্তির আগের দিনই চলচ্চিত্রটি ২ লাখ টাকা মুনাফা করে। এরপর ছবিটি প্রায় ১১ কোটি টাকার ব্যবসা করে বলে ফিল্মপাড়া সূত্র জানায়। ২৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে কাজী হায়াৎ শ্রেষ্ঠ চিত্রনাট্যকার বিভাগেও পুরস্কার লাভ করেন এবং ছবিটি বাচসাস পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র ও মান্না শ্রেষ্ঠ অভিনেতা, সেরা কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর পুরস্কারসহ পাঁচটি পুরস্কার লাভ করে।

 

কাজী হায়াৎকে যা বলেছিলেন শবনম

ছবিটি মুক্তির এক বছর পর উত্তরার একটি বাড়িতে এক ছবির শুটিং করছিলেন কাজী হায়াৎ। সেই খবর পেয়ে শবনম সেখানে ছুটে যান কাজী হায়াতের কাছে। তিনি কাজী হায়াৎকে বললেন, ‘হায়াৎ সাহেব আমি বাংলাদেশ ও পাকিস্তানে বহু হিট ছবি করেছি। উভয় দেশে শবনম নামে আমার অনেক সুনাম। কিন্তু আপনার ‘আম্মাজান’ ছবিটি করার পর আমার সেই শবনম নামটি ঢাকা পড়ে গেছে। আমাকে এখন সবাই আম্মাজান বলে ডাকে। এ কৃতিত্ব আপনার। আমি আপনার কাছে কৃতজ্ঞ।’ উল্লেখ্য, এ ছবিটির পর শবনম আর কোনো ছবিতে আজ পর্যন্ত অভিনয় করেননি।

সর্বশেষ খবর