শিরোনাম
শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নয়না চরিত্রটি উপভোগ করেছি

বলিউডে অভিষেক হলো জয়া আহসানের

আলাউদ্দীন মাজিদ

নয়না চরিত্রটি উপভোগ করেছি

নিজ দেশের জন্য আবারও গর্ব বয়ে আনলেন আমাদের প্রিয় শোবিজকন্যা জয়া আহসান। আপন রাজ্য জয়ের পর স্বীয় দক্ষতায় ওপার বাংলা জয় করতেও সময় লাগেনি তাঁর। একসময় হয়ে উঠলেন দুই বাংলার বড় পর্দার মধ্যমণি। বাকি ঝলকটাও এবার দেখিয়ে দিলেন তিনি। এবার বলিউডে শুরু হলো তাঁর প্রশংসিত চর্চা। গতকাল বলি পর্দায় উঠলো জয়া অভিনীত হিন্দি ছবি ‘কড়ক সিং’। নিজের প্রথম হিন্দি চলচ্চিত্রেই পঙ্কজ ত্রিপাঠির মতো জাত অভিনেতার সঙ্গে কাজ করলেন তিনি। ভারতীয় ওটিটি প্ল্যাটফরম জিফাইভে মুক্তি পায় অনিরুদ্ধ রায় চৌধুরীর ‘কড়ক সিং’।

আর এ নিয়ে এখন ভারতে তুমুল ব্যস্ত সময় পার করছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। দিল্লিতে তাঁর প্রথম অভিনীত হিন্দি সিনেমা ‘কড়ক সিং’-এর প্রিমিয়ারে অংশ নিয়েছেন। সেখান থেকে মুম্বাই ছুটে গেছেন দ্বিতীয় প্রিমিয়ার শোতে অংশ নিতে। গতকাল কলকাতায় এ সিনেমার প্রিমিয়ারেও অংশ নেন জয়া।

ভারত গণমাধ্যমকে এ উপলক্ষে উচ্ছ্বসিত জয়া বলেন, দারুণ এক ভালো লাগা কাজ করছে। এ ভালো লাগাটা সত্যিই অন্যরকম। শিল্পী জীবনের সুন্দর মুহূর্ত, স্মরণীয় মুহূর্ত। সবার ভালোবাসা নিয়ে এভাবেই অভিনয় করে যেতে চাই।

তিনি আরও বলেন, এ ছবির ‘নয়না’ চরিত্রটি খুবই চ্যালেঞ্জিং। শিল্পীর কাজই হলো চ্যালেঞ্জ অতিক্রম করা। যখন যে চরিত্রটি করি তা হয়ে ওঠার চেষ্টা করি। ওখানেই মনোযোগ দিই। নয়না করার সময়ও তাই হয়েছে। তা ছাড়া হিন্দি ভাষার সিনেমা। ভাষাটা আমাকে আয়ত্ত করতে হয়েছে। সব মিলিয়ে নয়না চরিত্রটি উপভোগ করেছি।

তিনি বলেন, দিল্লিতে প্রিমিয়ারে সবাই ভীষণ প্রশংসা করেছেন। মুগ্ধতা বেড়েছে। অসাধারণ সুন্দর মুহূর্ত ছিল ওটা। দিল্লিতে প্রিমিয়ার শেষ করে মুম্বাইতে প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছে। সেখানে সবাই ভালো বলেছেন সিনেমাটিকে। কলকাতায় প্রিমিয়ারেও একই প্রশংসা। সময়টা খুব উপভোগ করছি। জয়ার কথায়,

টালিগঞ্জে সফলতা এবং সেখান থেকে বলিউডযাত্রাকে ইতিবাচকভাবেই দেখি। শিল্পীর কাজ অভিনয় করা। তা যেখানেই হোক। যখন যেখানেই সিনেমা করি না কেন তা সুন্দরভাবে করার চেষ্টাটা অব্যাহত রাখতে চাই। অভিনয়ের প্রাধান্যটাই আমার কাছে আগে। এটার গুরুত্ব বেশি।

আমি প্রতিটি চরিত্র হয়ে উঠতে চেষ্টা করেছি। দেবী সিনেমা করার সময় তাকে মনে ধারণ করেছি। বিলকিস চরিত্রটি করার সময়ও একই রকমভাবে চরিত্রটি ধারণ করে অভিনয় করেছি। বিউটি সার্কাস করার সময়ও তাই হয়েছে। পুতুল নাচের ইতিকথা করার সময়ও কুসুম হয়ে উঠতে শতভাগ চেষ্টাটা ছিল। অর্ধাঙ্গিনীর জন্য যখন ক্যামেরার সামনে দাঁড়িয়েছি, তখনো মেঘনাকে মনের মধ্যে ধারণ করেছি। আবার কড়ক সিং করার সময় নয়নাকে নিজের মধ্যে ধারণ করেছি। শিল্পীর কাজই এটা। এ অভিনেত্রীর মতে, পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে কাজ করার সুযোগ দুবার ভাবতে যাবে কে? এ ছাড়াও পরিচালক টনি সবসময় আমার একজন পছন্দের নির্মাতা। তিনি বলেন, বলিউড সম্পর্কে আমরা অনেক ভয়ের কথা শুনি; কিন্তু যখন আমি কাজ শুরু করলাম, আমি বুঝতে পারলাম যে, এটি কাজ করার জন্য একটি উষ্ণ জায়গা। এ ছাড়া টনিদার সঙ্গে কাজ করা সহজ ছিল। দলের সঙ্গে পরিচিত ছিলাম। এ দল শুধু দক্ষই ছিল না, তারা সংবেদনশীল ছিল অনেক। এখন যদি লোকেরা, আমাদের দর্শকরা আমার কাজটি পছন্দ করে তবে আমি খুব খুশি হব।

হিন্দি ভাষায় কথা বলতে জয়াকে বিশেষ যত্ন নিতে হয়েছিল। এ প্রসঙ্গে তিনি বলেন, আমি হিন্দি বলতে পারতাম কিন্তু এ চরিত্রে হিন্দি বলার জন্য অতিরিক্ত প্রস্তুতি নিতে হয়েছে। তা ছাড়া পুরো ফিল্মটি সিঙ্ক-সাউন্ডে করা হয়েছে। ডাবিং করার সময় আমার কিছু উন্নতি বা সংশোধন করার সুযোগ ছিল না। তাই আমাকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়েছে।

সহঅভিনেতা পঙ্কজ ত্রিপাঠি সম্পর্কে জয়া বলেন, আমি আমার সহশিল্পীদের একেবারেই চিনতাম না। এটি আমার জন্য একটি চ্যালেঞ্জ ছিল। এমন পরিস্থিতিতে পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে কাজ করাটা কঠিন। তিনি নিজেই অভিনয়ের একটি প্রতিষ্ঠান। তবে তিনি একজন দায়িত্বশীল অভিনেতা, যিনি সহঅভিনেতাদের স্বাচ্ছন্দ্যবোধ করার বিষয়টি নিশ্চিত করেন। যখন আমি শুটিংয়ে নামি, সবকিছু সহজ হয়ে গেল। যখন আমি আমার মুডে চলে এলাম, পঙ্কজ ত্রিপাঠির মতো বিশাল মাপের অভিনেতার নামের ওজন আমার জন্য চাপ মনে হয়নি। জয়া আহসান বলেন, নয়না একটি গুরুত্বপূর্ণ চরিত্র। আমি এর আগে এমন কিছুতে কাজ করিনি। কড়ক সিং-এর একটি থ্রিলার ব্যাকগ্রাউন্ড রয়েছে। তবে এটি মানুষের সম্পর্কের গল্প বলে। টনিদা জিনিস খুব সহজ করে তোলেন। তিনি ওয়ার্কশপের সময় থেকেই এটি শুরু করেন। আমরা কথা বলি, আড্ডা দিই, চা খাই এবং আমাদের কথোপকথনেই চরিত্র গঠন করি। কীভাবে অভিনয় করতে হবে তা তিনি শেখান না। অভিনেতারা তাঁর সঙ্গে কথোপকথনের মাধ্যমে চরিত্রটিকে আত্মস্থ করে। শুটিংয়ের সময় তিনি খুব বেশি পরিবর্তন করেন না।

প্রসঙ্গত, এতে মূল ভূমিকায় অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠি ও জয়া আহসান। আরও রয়েছেন সাঞ্জানা সাংঘি, পার্বতী থিরুবথু, দীলিপ শঙ্কর, পরেশ পাহুজাসহ একাধিক তারকা।

সর্বশেষ খবর