বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

দেশ-বিদেশ মাতাচ্ছেন তারা...

দেশ-বিদেশ মাতাচ্ছেন তারা...

শুধু দেশে নয়, বিদেশের মাটিতেও দক্ষ অভিনয়ের মাধ্যমে সুনাম কুড়িয়ে আনছেন তাঁরা। দীর্ঘ সময় ধরে ঢাকাই চলচ্চিত্রে চলতে থাকা খরা তাঁদের হাত ধরেই কাটছে এখন। দেশ-বিদেশে তাঁদের অভিনয় প্রশংসিত ও পুরস্কৃত হচ্ছে বারবার। এমন কজন গর্বিত চলচ্চিত্র তারকার কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

জয়া আহসান

পশ্চিমবঙ্গের নির্মাতা অনিরুদ্ধ রায়চৌধুরীর সিনেমা ‘কড়ক সিং’ দিয়ে বলিউডে অভিষেক হলো অভিনেত্রী জয়া আহসানের। ৮ ডিসেম্বর ওটিটি প্ল্যাটফরম জিফাইভে মুক্তি পায় সিনেমাটি। এতে জয়ার অভিনয় প্রশংসিত হয়। অনিরুদ্ধ বলেন, ‘এবার দুটো বাংলা ছবি করব আগামী বছরের মধ্যে। একটি ‘কাফে কিনারা’। আরেকটা ছবি করব মা-মেয়ের গল্প। জয়াকে নিয়েই কাজ দুটো করব। এর আগে ভারতের গোয়ায় শুরু হয় ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার (ইফি) ৫৪তম আসর। ২০ নভেম্বর শুরু হওয়া উৎসবে বাংলাদেশের অভিনয়শিল্পী জয়া আহসানের চারটি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এতে জয়ার ‘কড়ক সিং’ ছবিটির ট্রেলার ও তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হয় ‘ফেরেশতে’, ‘পুতুলনাচের ইতিকথা’ ও ‘অর্ধাঙ্গিনী’। জয়া বলেন, ‘ভারতের সবচেয়ে বড় এ উৎসবে এর আগেও আমার ছবি গেছে। গতবার তো ‘নকশিকাঁথার জমিন’ খুব ভালো সাড়া ফেলেছিল। এ উৎসব আমার কাছে গুরুত্ব বহন করে। কারণ, এটা ভারতের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব। বিশ্ব চলচ্চিত্র আঙিনায়ও এর গুরুত্ব রয়েছে। জয়ার কাছ থেকে জানা গেল, বাংলাদেশে ‘জয়া আর শারমিন’ ও ‘পেয়ারার সুবাস’, দুটি ছবিই তাঁর খুব প্রিয় কাজ। কলকাতায়ও শুটিং শেষ হওয়া ছবির মধ্যে মুক্তির অপেক্ষায় আছে ‘কালান্তর’, ‘পুতুলনাচের ইতিকথা’, ‘ওসিডি’, ‘ভূতপরী’। এদিকে গত ১৮ অক্টোবর দুর্গাপূজায় ভারতে মুক্তি পেল জয়া অভিনীত ‘দশম অবতার’ ছবিটি। এ ছবির ট্রেলার দেখেই বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন ও অভিনেতা অজয় দেবগন জয়ার অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন। আরেকটি খবর হলো সম্প্রতি জয়া দেশে ফের লাভ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রীর সম্মান। ২০২২ সালে মুক্তি পাওয়া বিউটি সার্কাস ছবির জন্য এ পুরস্কার পান তিনি। ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ব্যাচেলর’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে জয়ার। এরপর গেরিলা, চোরাবাণিল, পুত্র, দেবী, বিউটি সার্কাস ছবির জন্য জাতীয়ভাবে সম্মানিত হয়ে আসছেন তিনি। তাঁর সফলতার দৌড় শুধু দেশেই সীমাবদ্ধ নয়। ২০১৩ সালে কলকাতার ছবি অরিন্দম শীলে ‘আবর্ত’ দিয়ে ওপার বাংলার বড় পর্দায় অভিষেক ঘটে তাঁর। এরপর ২০১৫ সালে সেখানে সৃজিতের ‘রাজকাহিনী’ ছবি দিয়ে বিদেশের মাটিতে ঝড় তুলেন তিনি। এরপর বিসর্জনসহ অর্ধডজনের মতো কলকাতার ছবিতে অভিনয় করে ও নানা সম্মাননায় ভূষিত হয়ে দুই বাংলার জনপ্রিয় নায়িকায় পরিণত হন তিনি। দেশে ‘দেবী’ শিরোনামের একটি ছবি প্রযোজনা ও এতে অভিনয় করেও জাতীয় সম্মান পান এ সময়ের বাংলাদেশের গর্ব অভিনেত্রী জয়া।

 

আজমেরী হক বাঁধন

কয়েক বছর ধরে শোবিজের অন্যতম আলোচিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এককালে নিয়মিত নাটক করতেন। সে জায়গা থেকে সরে এসে বেছে বেছে কাজ করছেন তিনি। তাতেই করেছেন বাজিমাত। শোরগোল ফেলে দিচ্ছেন একের পর এক চরিত্রে নিজেকে হাজির করে। দেখা মিলছে বহুরূপী বাঁধনের। কখনো সিনেমার পর্দায়, কখনোবা ওয়েব প্ল্যাটফরমে; দর্শকের মুঠোফোনে। ওপার বাংলায় বাঁধনের প্রথম ওয়েব সিরিজ সৃজিত মুখার্জির ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’। বাঁধন বলেন, আমাদের কাজের দর্শক তৈরি হয়েছে দেশের বাইরেও। আসলে গ্লোবালাইজেশনের যুগে ঘরের মধ্যে বসে থাকব এ ভাবনা অমূলক। ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংসে নানা চরিত্রে দর্শক দেখেছে বাঁধনকে। আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’, সৃজিত মুখার্জির ‘মুশকান’, শঙ্খ দাসগুপ্তের ‘সুলতানা’, বিশাল ভরদ্বাজের ফিকশন নেটফ্লিক্সের ‘খুফিয়া’। বলিউডে বাঁধনের এ প্রশংসনীয় অভিষেকের পর আশা করা হচ্ছে মুম্বাইয়ের ইন্ডাস্ট্রিতে হয়তো আরও দেখা যাবে এ তারকাকে। আর সেটিই যেন এখন নতুন এক অপেক্ষা বাঁধন ভক্তদের জন্য।

 

চঞ্চল চৌধুরী

২০০৯ সালে গিয়াসউদ্দীন সেলিমের ‘মনপুরা’ দিয়ে সিনেপ্রেমীদের তাক লাগিয়ে দেওয়া অভিনেতা চঞ্চল চৌধুরীর সম্মাননা ও দর্শক-প্রশংসা এখনো ছুটে চলেছে। এবার ‘দম’ নিয়ে অভিনয় যাত্রা করতে যাচ্ছেন তিনি। নির্মাতা রেদওয়ান রনি ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ, বাংলাদেশের আলফা আই ও চরকি মিলে যৌথ প্রযোজনার এ সিনেমা নির্মাণের ঘোষণা দিলেন। এদিকে চলতি মাসেই কলকাতায় ‘সেরা বাঙালি’ পুরস্কারে ভূষিত হলেন অভিনেতা চঞ্চল চৌধুরী। এবিপি আনন্দ সেরা বাঙালি সম্মাননা-২০২৩ এ অভিনয়শিল্পে অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার পেলেন তিনি। ৩ ডিসেম্বর জাঁকজামকপূর্ণ আয়োজনে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেন টলিউড তারকা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এ ছাড়া লন্ডন ইন্ডিয়ানা চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে চঞ্চল অভিনীত সৃজিত পরিচালিত ‘পদাতিক’। চলচ্চিত্রটিতে তিনি কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করছেন। এ ছাড়া ‘পদাতিক’ ২৮তম কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও অংশ নিচ্ছে। অভিনেতা চঞ্চল চৌধুরী দুই বাংলাতেই সমানভাবে জনপ্রিয়। একের পর এক দুর্দান্ত অভিনয়ে দুই বাংলার দর্শকদের মন জয় করেছেন তিনি। দেশে চলতি বছর তিনি লাভ করলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতার পুরস্কার। ২০২২ সালে মুক্তি পাওয়া ‘হাওয়া’ ছবির জন্য এ সম্মান পান তিনি। এর আগে মনপুরা ও আয়নাবাজী চলচ্চিত্রের জন্যও জাতীয় সম্মান পান চঞ্চল। তৌকীর আহমেদের ‘রূপকথার গল্প’ ছবি দিয়ে ২০০৬ সালে চলচ্চিত্রে অভিষেক তাঁর। এ ছাড়া ‘তাকদির’ ও ‘কারাগার’ নামের দুটি ওয়েব ফিল্মে অভিনয় করেও দেশ-বিদেশে প্রশংসিত হন চঞ্চল চৌধুরী।

 

শাকিব খান

চলতি বছরের ঈদে মুক্তি পেল হিমেল আশরাফ পরিচালিত ও শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’ ছবিটি। এটি দেশে তো বটেই বিদেশের মাটিতেও সাফল্য বয়ে এনেছে। ছবিটি দিয়ে সিনেমা হল মালিকদের মুখে হাসি ফুটেছে। এ সাফল্যের ধারাবাহিকতায় শাকিব সম্প্রতি মুম্বাইতে শুটিং করে এলেন অনন্য মামুনের ‘দরদ’ ছবিতে। এতে তাঁর বিপরীতে অভিনয় করেছেন বলিউড নায়িকা সোনাল চৌহান। এ ছাড়া অভিনয় শুরু করতে যাচ্ছেন ‘রাজকুমার’ ও ‘তুফান’ শিরোনামের দুটি ছবিতে। এর আগে জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে ভারতের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত ‘শিকারী’ ও কলকাতার ‘নবাব’, ‘চালবাজ’ ‘ভাইজান এলোরে’ ‘নাকাব’ ছবিগুলোতে অভিনয় করে বিদেশের মাটিতে দেশের জন্য সুনাম বয়ে এনেছেন। দক্ষ অভিনয়ের স্বীকৃতি হিসেবে একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আন্তর্জাতিকভাবে সম্মানিত হয়েছেন। ১৯৯৯ সালে চলচ্চিত্রে অভিষেকের পর থেকে ঢাকাই চলচ্চিত্রকে অসংখ্য সফল ছবি উপহার দিয়ে যাচ্ছেন তিনি। প্রযোজক হিসেবেও সফলতা অর্জন করেছেন শাকিব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর