বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

গান এক ধরনের অভিনয়

গান এক ধরনের অভিনয়

‘বাজে স্বভাব’ খ্যাত গায়ক রেহান রাসুল। পাঁচ বছরের বেশি সময়ের ক্যারিয়ারে নাটক-ওটিটি, সিনেমা আর অডিও মিলিয়ে বেশকটি গান প্রকাশ করে নিজের জাত চিনিয়েছেন তিনি। শুধু গান নয়, লেখক হিসেবেও তিনি বাজতে চান নানাভাবে, ফুল ভলিউমে! তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

চারদিকে শুধু বাজে স্বভাব গায়কের জয়গান। ভাবতে কেমন লাগছে?

ভালোই তো লাগে। বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিতে পেরেছি। যেগুলো নিয়ে বলতেও ভালো লাগে। যেমন এ বছরে সবচেয়ে বেশি হাইপতোলা ছবি প্রিয়তমা, সুরঙ্গ ও অন্তর্জাল- এই তিনটাতে রেহান রাসূলেরই গান গেছে। সো, এ জায়গা থেকে আমি বলব না যে আমি সুযোগ পাই না বা পাইনি। আমি অনেক বেশি সৌভাগ্যবান যে এমন বড় বড় প্রোডাকশন, এমন বড় বড় ডিরেক্টর আর মিউজিক ডিরেক্টর আমার মতো অধমের সঙ্গে কাজ করার কথা চিন্তা করেছেন।

 

নিজের গাওয়া সেরা বা সবচেয়ে সুন্দর গান কোনটি?

সুন্দর গান বলতে তো অনেক রকমই সুন্দর হয়। এর আগে ‘বাজেস্বভাব’, ‘রূপকথার জগতে’ সহ যেসব গান গেয়েছি সেগুলো একেকটা একেক রকম সুন্দর ছিল। অন্যদিকে এ বছর অন্তর্জালের গানটি বন্ধু-বান্ধবদের কাছে যেমন সুন্দর গান তেমনি সুরঙ্গে গাওয়া স্যাড সং বা প্রিয়তমার রোমান্টিক গানটি শ্রোতাদের কাছে ভিন্ন কিছু। তাই নিজের গাওয়া সব গানই আমার কাছে সেরা ও সুন্দর বলে মনে হয়।

 

অভিনয়ের ইচ্ছা রয়েছে?

আসলে গান এক ধরনের অভিনয়। কণ্ঠ দিয়ে অভিনয়। যখন গানের আবেগ যেটা থাকে সে অনুযায়ী অভিনয় করার চেষ্টা করি। কষ্টের গান বা আনন্দের গান যখন করি তখন ব্যক্তিগত অবস্থান থেকে ওই সময়ে কী অবস্থা চলছে সেটার একটা প্রভাব কণ্ঠের ওপর অবশ্যই পড়ে। তাই গানের বিষয়টা ওইরকম কণ্ঠের মাধ্যমে, সুরের মাধ্যমে একটুখানি অভিনয় করার ইচ্ছা আর কি!

 

এখন কি গান কুকিং চলছে?

ম্যানি থিংকস আর কুকিং ইন মাই মাইন্ড। তবে নিজের একটা গান অর্থাৎ বাজেস্বভাবের মতো গান না হলেও ওই রকম একটা মজার গান নিয়ে আসার ইচ্ছা রয়েছে। সব ডিপেন্ড করছে বাজেটের ওপরে। ঠিকঠাক মতো বাজেট পেলে গানের সঙ্গে ভালো একটা মিউজিক ভিডিও উপহার দিতে পারব।

 

দ্বৈত গানের ক্ষেত্রে সর্বদা রেহানকে নতুন কারও সঙ্গে দেখা যায়। এবার যদি সাবিনা ইয়াসমিন বা রুনা লায়লা হয়...

অদ্ভুত, অসাধারণ ফিলিংস হবে! প্রথম ফিলিংস হবে ভয়, কারণ আক্ষরিক অর্থে ওনাদের জ্ঞানটাকে আমি ভয় পাই। ভয় পাই ওনাদের দূরদর্শিতা ও অভিজ্ঞতাকে। যদিও ভয়টা সম্পূর্ণ শ্রদ্ধা থেকে আসে। যদি ওরকম কখনো সুযোগ পাই তখন সম্পূর্ণ গানটি সাবিনা বা রুনা ম্যামের পায়ের দিকে তাকিয়ে গাইব, চোখ উঁচু করতে পারব না।

 

ভালো গানের থেকে বাজে গান বেশি হচ্ছে কি না?

পাবলিককে জিজ্ঞেস করেন। এটা আমার উত্তর হবে না।

 

প্রতিদিন কীভাবে কাটে?

রেগুলার গানের সঙ্গে রেওয়াজ করি। এ ছাড়া বন্ধুদের সময় দেই। লেখালেখির ধাঁচ আমার আছে। সামনে বইমেলায় একটি বই আসার সুযোগ রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর