বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল প্লেব্যাক করব

ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল প্লেব্যাক করব

প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন কণ্ঠশিল্পী আতিয়া আনিসা। ‘পায়ের ছাপ’ সিনেমার ‘এই শহরের পথে পথে’ গানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২-এর শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পান তিনি। তাঁর গাওয়া ‘চলো নিরালায়’সহ কিছু গান সবার মুখে মুখে ফেরে। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। সংগীত জীবনে এ প্রাপ্তি কেমন ভালো লাগার?

এটা আমার জন্য অনেক বেশি আনন্দের। আমার বাবা-মা সবাই ভীষণ খুশি। এর আগেও যখন আমি কোনো অ্যাওয়ার্ড নিতে গিয়েছিলাম সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় আমার বাবা বলেছিলেন আমি নাকি জাতীয় পর্যায়ে পুরস্কার পাব। আমার বিশ্বাস না হলেও বাবার কথাই অবশেষে সত্যি হলো। তবে প্রথমে বিশ্বাস করতে পারিনি এত দ্রুত জাতীয় পুরস্কারের মতো বড় পুরস্কার পেয়ে যাব। খবরটা শোনার পর স্তব্ধ হয়েছিলাম। এ অনুভূতি বলে বোঝানো যাবে না।

 

এ প্রাপ্তিতে কৃতজ্ঞতা কাকে জানাবেন?

আমি তো কয়েক বছর আগেই ক্যারিয়ার শুরু করেছি। শুরু থেকে চেষ্টা করেছি ভালো কিছু করার। অনেকেই অনেকভাবে আমাকে সহযোগিতা করেছেন। গানটির সঙ্গে জড়িতরাসহ জুরি বোর্ডের সবার প্রতি অনেক কৃতজ্ঞতা। সবার কাছে দোয়া চাই যেন অনেকদূর যেতে পারি। আমার গান শেখার সঙ্গে যারা যারা জড়িত ছিলেন এ পুরস্কার আমি তাদেরকে উৎসর্গ করেছি।

 

অল্প সময়ে সিনেমায় প্লেব্যাক করেছেন, জার্নিটা কেমন ছিল?

কয়েকটি সিনেমায় আমি গান করেছি, অনেক প্লেব্যাক করেছি। আমার ছোট্ট ক্যারিয়ারে বেশ কয়েকজন ভালো নির্মাতার সিনেমায় গান করার সুযোগ পেয়েছি, এটি আমার জীবনে অনেক বড় পাওয়া। ক্যারিয়ার শুরু সিনেমার গান দিয়েই। ‘যদি একদিন সিনেমায়’ ইমরান ভাইয়ের সঙ্গে দ্বৈতকণ্ঠে ‘চুপকথা’ শিরোনামের গানে কণ্ঠ দিয়ে যাত্রা শুরু হয়। একে একে কণ্ঠ দিয়েছি ‘পাপপুণ্য’, ‘সাত নম্বর ফ্লোর’, ‘মুক্তি’, ‘দিন- দ্য ডে’, ‘পরাণ’ সহ বেশকিছু সিনেমা।

 

চলো নিরালায় গানটি শ্রোতাপ্রিয়। এটি ছাড়াও বাকিগুলোতে কেমন সাড়া পেয়েছেন?

‘পরাণ’ ছবির ‘চলো নিরালায়’, ‘দিন- দ্য ডে’র ‘তোকে রাখব খুব আদরে’, ‘পায়ের ছাপ’ সিনেমার ‘এই শহরের পথে পথে’সহ কিছু গানে খুব ভালো সাড়া পেয়েছি। বিশেষ করে ‘চলো নিরালায়’ গানের বেশ ভালো সাড়া পেয়েছি, এখনো পাচ্ছি। জনি হকের কথায় নাভেদ পারভেজের সুর-সংগীতে গানটিতে আমার সহশিল্পী অয়ন চাকলাদার। ছবিটি হলে বসে দেখেছি। ‘চলো নিরালায়’ গানটি হলের ভিতর দর্শকরা খুব উচ্ছ্বাস নিয়ে গাচ্ছিলেন। তখন আরেকবার মনে হলো আমাদের গানটি দর্শকরা ভালোভাবেই নিয়েছে। যেখানেই যাচ্ছি সেখান থেকেই এ গানের প্রশংসা পাচ্ছি।

 

প্লেব্যাকে জায়গা করে নেওয়াটা কি সহজ হয়ে যাচ্ছে আনিসার জন্য?

অবশ্যই স্বপ্নের মতো। আমারও ছোটবেলা থেকে স্বপ্ন ছিল প্লেব্যাক করব। আমার ওস্তাদ মীর বাকি বলেছিলেন, তোমার ভয়েস একদম প্লেব্যাকের জন্য। সিনেমায় খুব ভালো করবে। এরপর ২০১৭ সালে যখন সেরাকণ্ঠে নাম লেখাই তখন মিতালী মুখার্জি ম্যাম বলেছিলেন, আমার কণ্ঠ প্লেব্যাকের জন্য খুবই মানানসই। তোমার কণ্ঠ আমার মনে দাগ কেটে থাকবে। আমি আমার মতো করে চর্চা করেছি, সুযোগের অপেক্ষায় ছিলাম কখন সেই সুন্দর মুহূর্তটি কাছে আসবে। সবে তো ক্যারিয়ার শুরু হলো, সহজ না কঠিন সেটা বলতে পারছি না। তবে প্লেব্যাক আমার স্বপ্ন, জীবনে ভালো কিছু গান গেয়ে যেতে চাই।

 

সামনে শ্রোতারা আপনার নতুন কোন গান শুনতে পাবে?

বেশ কিছু একক ও দ্বৈতগানে কণ্ঠ দিয়েছে। সিনেমা ও নাটকের গানেও কণ্ঠ দিয়েছে। সেগুলো একে একে রিলিজ পাবে।

সর্বশেষ খবর