মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

নতুন কিছু গানের কাজ চলছে

নতুন কিছু গানের কাজ চলছে

দেশের দর্শকনন্দিত কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক হৃদয় খান। দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে সাফল্যের পাল্লাই ভারী। নিজের সলো গানের পাশাপাশি অন্য শিল্পীদের গানে সুর করছেন, নিজস্ব ইউটিউব চ্যানেলে নতুন গানও প্রকাশ করছেন। তার সঙ্গে সমসাময়িক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

ন্যানসির সঙ্গে নতুন গান ‘আলিঙ্গন’ নিয়ে জানতে চাই।

আগে ন্যানসির সঙ্গে একটি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছি। তবে অডিওতে এটাই আমাদের প্রথম গান। গানটি শফিক তুহিনের লেখা। আমার সুর ও সংগীতে। গানটি রোমান্টিক ঘরানার। শ্রোতারা গানটি পছন্দ করবেন বলে বিশ্বাস। কারণ আমরা আমাদের সেরাটা দিতে চেষ্টা করেছি। গানটি আমার অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে খুব শিগগির প্রকাশ পাবে।

 

নতুন আরও গানের কাজ চলছে কি?

হুমম...কিছুটা ব্যস্ত সময় পার করছি। নতুন কিছু গানের কাজ তো চলছেই। তবে এখনো নতুন গান নিয়ে বলার মতো সময় হয়নি। বলব, সব শেষ করে। আমি গানের কাজ খুব দ্রুত করি না। তাড়াহুড়া করলে কাজে ত্রুটি থাকার সম্ভাবনা আছে।

 

নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করছেন একের পর এক নতুন গান। গানগুলোর ভিডিও নির্মাণের উদ্দেশ্য কী থাকে?

গান হলো অনুভবের। যখন কেউ গান শোনেন, তখন তাঁর মনের পর্দায় আপনা-আপনি কিছু দৃশ্য ঘোরাফেরা করে। তাই গানের জন্য আলাদা গল্প নিয়ে ভিডিও নির্মাণ করতেই হবে বিষয়টা এমন নয়। তবে এটা ঠিক যে, আলাদা গল্প নিয়ে ভিডিও তৈরি করলে সেটা ভিডিওতে বাড়তি মাত্রা যোগ করে। কিন্তু ঘুরেফিরে গান ভালো হলো, না মন্দ হলো- এটাই প্রধান বিষয় হয়ে ওঠে।

 

বলেছিলেন প্রতি মাসে একটি গান প্রকাশ করবেন। সেটি কি চলমান?

পরিকল্পনা করে কাজ করার চেষ্টা করছি। কারণ, পরিকল্পনা না করে কাজ করলে সেটা ভালো হয় না। আগে অ্যালবাম আকারে নতুন গান প্রকাশ করতাম। যদিও এখন সেভাবে গান প্রকাশ করার প্রচলন নেই। তবু আমি প্রতি মাসেই অন্তত একটি করে নতুন গান প্রকাশ করার চেষ্টা করে যাচ্ছি।

 

নতুন সিনেমার সংগীত পরিচালক হিসেবে কাজ...

সেটা আপাতত অজানাই থাক। পরে জানাব। তবে সলো গান করছি অনেক। সিনেমায় স্বাধীনভাবে কাজ করতে ভালোবাসি। আগে যেসব ছবিতে কাজ করেছি, সেখানে পূর্ণ স্বাধীনতা পেয়েছি। আসলে স্বাধীনভাবে কাজ করতে পারলে ভালো কিছু করে দেখানো সম্ভব।

 

জনপ্রিয় গানগুলো রিমেক করার ইচ্ছা আছে?

একটি-দুটি গান রিমেক করা যেতেই পারে। কিন্তু রিমেক নয়, মৌলিক গান নিয়ে ভাবছি।

 

সংগীতাঙ্গনের বর্তমান অবস্থা কি মনে হয়?

এখন গান প্রকাশের মাধ্যমগুলোও অনেক সহজলভ্য। তাই শ্রোতারাও খুব সহজেই গান শুনছেন। এধারা অব্যাহত থাকলে সংগীতাঙ্গন অনেকদূর অগ্রসর হবে বলে আমি মনে করি।

 

স্বল্পদৈর্ঘ্য ফিল্ম নির্মাণ করেছিলেন...

সেটি আমার প্রথম পরিচালনার কাজ। তাই সময় নিয়ে এটি নির্মাণ করেছিলাম। ‘ট্রাপ’ সিনেমাটির শুটিং করেছি আমেরিকায়। নিজেও অভিনয় করেছি। মোনালিসাও ছিল।

 

মিউজিক ভিডিওতে মডেল হিসেবে দেখা গেছে। আগামীতে নাটক, টেলিছবি বা চলচ্চিত্রে অভিনয়ের কোনো ইচ্ছে রয়েছে কি?

অভিনয়ের তেমন কোনো ইচ্ছে নেই। তবে নিজের মিউজিক ভিডিওতে দশর্ক নিয়মিত আমার অভিনয় দেখতে পাবেন। আপাতত গান ও মিউজিক ভিডিওতে নিয়েই থাকতে চাই।

সর্বশেষ খবর