শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
আলাপন

শিল্পী হতে ট্যালেন্ট আর শিল্পীর বউ হতে লাগে সাহস

কণ্ঠশিল্পী এবং শিক্ষক কামরুজ্জামান রাব্বি বর্তমান সময়ের বাংলা লোকগানের একটি জনপ্রিয় নাম। দোতারা বাজিয়ে লোকগান গেয়ে এ শিল্পী অল্প সময়েই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

শিল্পী হতে ট্যালেন্ট আর শিল্পীর বউ হতে লাগে সাহস

সম্প্রতি খুদে কণ্ঠশিল্পীদের নিয়ে স্কয়ার আয়োজিত একটি রিয়েলিটি শোতে আপনি বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন...

এটা অসাধারণ ভয়ংকর অভিজ্ঞতা ছিল। এর আগে ম্যাজিক বাউলিয়ানায় প্রথম বিচারক হিসেবে দায়িত্ব পালন করি। এরপর সুরের সেরা জুনিয়রে যেখানে ৬ থেকে ১২ বছর বয়সী শিশুরা অংশ নিয়েছে সেখানে তাদের মধ্য থেকে নির্বাচন করাটা খুব চ্যালেঞ্জিং। ওরা যা গায় তাই ভালো লাগে। এ ছাড়া ক্যাম্পে গ্রুমিংয়ের সময়টা আরও বেশি ভালো লাগার ছিল।

 

বিশ্বেবিদ্যালয়ে শিক্ষকতাও করছেন...

আমার জীবনের উল্লেখযোগ্য প্রাপ্তিগুলোর মধ্যে এটি একটি। ইউডা থেকেই আমি অনার্স মাস্টার্স শেষ করে এখানেই শিক্ষকতা করছি প্রায় দেড় বছর। আমি আমার দায়িত্ব সঠিকভাবে পালন করার চেষ্টা করে যাচ্ছি প্রতিনিয়ত। আরেকটা বিশেষ দিক হচ্ছে আমাকে প্রতিনিয়ত পড়াশোনার মধ্যে থাকতে হচ্ছে। যা আমার জ্ঞানকে প্রতিনিয়ত সমৃদ্ধ করে যাচ্ছে।

 

শিল্পী বা শিক্ষক যারা রয়েছেন তাঁদের নৈতিকতা, মূল্যবোধ এবং সততা অপরিহার্য...

যে কোনো পেশায়ই সততা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি নৈতিকভাবে সৎ না হন তাহলে আপনি আপনার কাজ ঠিক মতো করতে পারবেন না। অনেক ছাত্রই আমার সুপরিচিত কিন্তু শিক্ষকতার জায়গা থেকে আমি যখন তার পরীক্ষার খাতা মূল্যায়ন করব তখন ব্যক্তিগত পরিচয় কখনো কাজে আসবে না। আবার শিল্পী হিসেবেও কখনো কোথাও প্রোগ্রামের কথা দিয়ে দেখা গেল সেদিনই আরও ভালো কোনো প্রোগ্রাম পেয়ে চলে গেলাম। এটা হবে না, আমি কিন্তু প্রথমে যার সঙ্গে কথা দিয়েছি সে কথার বরখেলাপ কখনো করব না।

 

আর একজন শিল্পী বা শিক্ষককে পেশাগত কাজের বাইরে ব্যক্তি জীবনে সৎ হওয়া কতটা জরুরি?

অবশ্যই। ব্যক্তি জীবনেও এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমি যদি ব্যক্তিজীবনে সৎ না হই আমার কাজের ক্ষেত্রেও আমি সততা ধরে রাখতে পারব না। সর্বোপরি আমাকে একজন মানুষ হিসেবেই প্রথম সৎ হতে হবে। আর অসৎ হলে কোনো কিছুতেই আমি সততা নিয়ে চলতে পারব না। 

 

সংসার জীবনে সাধারণ মানুষের জীবনসঙ্গী আর একজন শিল্পীর জীবনসঙ্গী হওয়া সম্পূর্ণ ভিন্ন...

এক চলচ্চিত্রে শুনেছিলাম শিল্পী হতে লাগে ট্যালেন্ট আর শিল্পীর বউ হতে লাগে সাহস। সত্যিই তাই। সংসার করলে একটু আধটু ঝামেলা সাধারণ মানুষেরও হয়, শিল্পীরও হয় কিন্তু আমি অত্যন্ত সৌভাগ্যবান যে আমার স্ত্রী খুবই সাহসী নারী। বাস্তবতা হচ্ছে একে অপরকে বোঝা  এবং মেনে নেওয়া। এদিক থেকে আমি অসম্ভব ভাগ্যবান। 

 

সর্বশেষ খবর