সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বছরজুড়ে এগিয়ে তারা ...

বছরজুড়ে এগিয়ে তারা ...

দেখতে দেখতে শেষ হয়ে এলো ২০২৩ সাল। চলতি বছর দেশীয় শোবিজ জগৎ নানা প্রতিকূলতার মধ্যেও হেঁটেছে ইতিবাচক পথে।  বছরজুড়ে যাদের কাঁধে ভর করে এগিয়ে গেছে আমাদের শোবিজ জগৎ তাদের কাজের কথা তুলে ধরেছেন - আলাউদ্দীন মাজিদ

 

জয়া-বাঁধনের বলিউডযাত্রা

ঢালিউডে সফলতা পাওয়ার পর জয়া আহসান পশ্চিমবঙ্গের সিনেমায় নিয়মিত কাজ করেছেন, সাফল্য পেয়েছেন। দেখতে দেখতে টালিগঞ্জে ১০ বছর পার করেছেন তিনি। এবার শুরু হলো তাঁর বলিউডযাত্রা। তার অভিনীত প্রথম হিন্দি সিনেমা ‘কড়ক  সিং’ মুক্তি পেয়েছে এ বছর। বাংলাদেশ ও ভারতীয় বাংলা সিনেমায় সমানতালে অভিনয় করছেন জয়া আহসান। এ বছর তার ক্যারিয়ারে বেশ কয়েকটি সিনেমা যুক্ত হয়েছে। এ বছর তিনি নিজ দেশে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০২২ সালে মুক্তি পাওয়া ‘বিউটি সার্কাস’ ছবির জন্য এ সম্মান পান তিনি। সব মিলিয়ে এ পর্যন্ত  পাঁচবার জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। কলকাতায় তাঁর অভিনীত ‘অর্ধাঙ্গিনী’ মুক্তি পেয়েছে এ বছর  এবং ব্যাপক সফলতা পেয়েছে। চলতি বছর বলিউডে যাত্রা শুরু করেছেন নন্দিত অভিনেত্রী জয়া আহসান ও আজমেরী হক বাঁধন। টলিউডের পর গত ৮ ডিসেম্বর বলিউডে অভিষেক হয় বাংলাদেশের নন্দিত অভিনেত্রী জয়া আহসানের। ভারতীয় ওটিটি প্ল্যাটফরম জি-ফাইভে মুক্তি পাচ্ছে অনিরুদ্ধ রায় চৌধুরীর ‘কড়ক সিং’। অন্যদিকে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে বাঁধনের অভিনীত প্রথম হিন্দি ওয়েব সিনেমা ‘খুফিয়া’। বলিউডের খ্যাতিমান নির্মাতা বিশাল ভরদ্বাজ এটি নির্মাণ করেছেন। সিনেমায় বাঁধনের সঙ্গে ছিলেন বলিউডের টাবু।

 

‘মুজিব : একটি জাতির রূপকার’ নিয়ে এগিয়ে আরিফিন শুভ

বঙ্গবন্ধুু শেখ মুজিবুর রহমানের জীবন অবলম্বনে নির্মিত ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমাটি গত ১৩ অক্টোবর মুক্তি পায় দেশের দেড় শতাধিক হলে। ভারতের বরেণ্য নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত এ সিনেমায় জাতির জনকের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটিতে দেশ-বিদেশের দুই শতাধিক অভিনয়শিল্পী অভিনয় করেছেন।

 

‘প্রিয়তমা’য় বড় সাফল্য শাকিব খানের

চলতি বছরটি শাকিব খানের জন্য খুব ভালো গেছে। দীর্ঘ ক্যারিয়ারে অনেক উত্থান-পতন হলেও তিনি সিনেমায় অনিয়মিত হননি কখনো। ব্যক্তিজীবনে সমালোচিত হয়েছেন কিন্তু সিনেমাভাগ্য তাঁকে সবসময় টেনে নিয়ে গেছে সামনের দিকে। ঢাকাই সিনেমাকে শাকিব খান একাই টেনে নিয়ে যাচ্ছেন বহু বছর ধরে। তাঁর নতুন সিনেমা মুক্তি মানেই দর্শক প্রেক্ষাগৃহে  ফেরা। এ বছর তাঁর একাধিক নতুন সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু সবচেয়ে বেশি আলোচিত ও দর্শকপ্রিয়তা পেয়েছে ‘প্রিয়তমা’। সিনেমাটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী ইধিকা পাল। ‘প্রিয়তমা’ দিয়ে শাকিব খান নতুন করে আলোচনায় এসেছেন এ বছর। কারও কারও মতে, ‘প্রিয়তমা’ সিনেমাটি শাকিব খানের ক্যারিয়ারে ইতিহাস হয়ে থাকবে।

 

চঞ্চলের নয়া প্রাপ্তি

বাংলাদেশ ও কলকাতার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। চলতি বছরে অভিনয় দিয়ে নতুন করে আলোচনায় ছিলেন তিনি। ২০২২ সালে মুক্তি পাওয়া ‘হাওয়া’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন। এ নিয়ে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর অভিনীত ভারতীয় বাংলা সিনেমা ‘পদাতিক’ লন্ডন চলচ্চিত্র উৎসব ও কেরালার একটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এ ছবিটি ছিল পশ্চিমবঙ্গের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা প্রয়াত মৃণাল সেনের বায়োপিক। এতে চঞ্চল চৌধুরী মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন। মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামি’ সিনেমায় অভিনয় করেছেন চলতি বছর। সিনেমাটির ‘ফার্স্ট লুকে’ই দর্শকদের তুমুল আগ্রহ দেখা গেছে। নতুন সিনেমা রায়হান রাফির ‘দম’-এ চুক্তিবদ্ধ হয়েছেন বছর শেষে। এ বছর কলকাতায় ‘সেরা বাঙালি’ পুরস্কার পেয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী।

সর্বশেষ খবর