শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বছরজুড়ে খবরে যে নায়করা

বছরজুড়ে খবরে যে নায়করা

২০২৩ সালে ঢাকা ও অনেক নায়ক কলকাতার ছবিতেও অভিনয় ক্যারিশমা দেখিয়েছেন, সম্মানিত হয়েছেন। আর এসব কারণে আলোচনায় এসে খবরের শিরোনাম হয়েছেন নায়করা। দর্শকরাও তাদের সফলতার খবর আগ্রহ নিয়ে প্রত্যক্ষ করেছেন। চলতি বছর এমন কজন আলোচিত নায়কের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

চঞ্চল চৌধুরী

বাংলাদেশ ও কলকাতার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। চলতি বছর অভিনয় দিয়ে নতুন করে আলোচনায় ছিলেন তিনি। ২০২২ সালে মুক্তি পাওয়া তার অভিনীত ‘হাওয়া’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন।

এ নিয়ে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। তার অভিনীত ভারতীয় বাংলা চলচ্চিত্র ‘পদাতিক’ লন্ডন চলচ্চিত্র উৎসব ও কেরালার একটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। ছবিটি ছিল ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের বায়োপিক। এতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন চঞ্চল। তা ছাড়া মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামি’ সিনেমায় অভিনয় করেছেন চলতি বছর। সিনেমাটির ফার্স্ট লুকেই দর্শকদের তুমুল আগ্রহ দেখা গেছে।

নতুন সিনেমা রায়হান রাফির ‘দম’-এ চুক্তিবদ্ধ হয়েছেন বছর শেষে। বছরের সবশেষ বড় অর্জন এ বছর কলকাতায় ‘সেরা বাঙালি’ পুরস্কার পেয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী।

 

আরিফিন শুভ

আরিফিন শুভর ক্যারিয়ারে সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘মুজিব : একটি জাতির রূপকার’ মুক্তি পেয়েছে এ বছর। সিনেমায় মুজিব চরিত্রে অভিনয় করেছেন তিনি এবং এই চরিত্রে অভিনয় করে প্রশংসিতও হয়েছেন। বাংলাদেশ ছাড়াও ভারতের রেকর্ড সংখ্যক প্রেক্ষাগৃহে এটি মুক্তি পেয়েছে। শুভ তার ক্যারিয়ারের সেরা অভিনয় করেছেন মুজিব সিনেমায়-এমন মন্তব্য করেছেন অনেক শিল্পী। অনেকের ধারণা, শুভকে এ সিনেমা বহু বছর টিকিয়ে রাখবে।

 

মাহফুজ আহমেদ

দীর্ঘ বিরতির পর ২০২৩ সালে মাহফুজ আহমেদ অভিনীত নতুন সিনেমা মুক্তি পেয়েছে। চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’ দিয়ে অভিনেতা মাহফুজ আহমেদ জয় করেছেন দর্শকদের ভালোবাসা। তার অভিনয় সব বয়সী দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। দেশের গন্ডি পেরিয়ে অস্ট্রেলিয়াতেও সিনেমাটি বেশ সুনাম অর্জন করেছে।

সিনেমা ছাড়াও তিনি অপি করিমের বিপরীতে একটি ওয়েব সিরিজে অভিনয় করেছেন। ‘অদৃশ্য’ নামের সিরিজটিও সাড়া ফেলেছে।

 

শাকিব খান

চলতি বছরটি অভিনেতা হিসেবে শাকিব খানের জন্য ভালো গেছে। এ বছর তার একাধিক নতুন সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু সবচেয়ে বেশি আলোচিত ও দর্শকপ্রিয়তা পেয়েছে ‘প্রিয়তমা’ সিনেমাটি। সিনেমাটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী ইধিকা পাল। ‘প্রিয়তমা’ দিয়ে শাকিব খান নতুন করে আলোচনায় এসেছেন এ বছর। কারও কারও মতে, ‘প্রিয়তমা’ সিনেমাটি শাকিব খানের ক্যারিয়ারে ইতিহাস হয়ে থাকবে। তাছাড়া তপু খানের ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবিতে এক প্রতিবাদী যুবকের চরিত্রে অভিনয় করেও প্রশংসা কুড়িয়েছেন তিনি।

 

আফরান নিশো

২০ বছরের টিভি নাটকের ক্যারিয়ার আফরান নিশোর, ছোট পর্দায় জনপ্রিয়তার শীর্ষে তার অবস্থান। ওটিটিতেও সরব তিনি, পেয়েছেন সফলতা। এ বছর ‘সুড়ঙ্গ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়েছে নিশোর, ক্যারিয়ারে যুক্ত হয়েছে নতুন অধ্যায়। প্রথম সিনেমা দিয়েই বাজিমাত করেছেন তিনি। কারও কারও অভিযোগ ছিল, ছোটপর্দা থেকে বড় পর্দায় গিয়ে তেমন একটা সুবিধা করা যায় না; কিন্তু নিশো প্রমাণ করেছেন নাটকের শিল্পীরাও সিনেমায় ভালো কিছু করতে পারেন। ঢালিউডে ‘সুড়ঙ্গ’ দিয়ে নতুন দিগন্তের সূচনা করেছেন নিশো।

 

মোশাররফ করিম

এ বছর ‘মহানগর টু’ দিয়ে বাজিমাত করেছেন মোশার করিম। তার অভিনীত ‘হারুন ওসি’ চরিত্রটি দারুণ প্রশংসিত হয়েছে। অভিনেতা হিসেবে নিজের শক্তির প্রমাণ নতুনভাবে রেখেছেন। অন্যদিকে কলকাতায় মুক্তি পাচ্ছে তার অভিনীত নতুন সিনেমা ‘হুব্বা’। সিনেমার টিজার প্রকাশের পরপরই তিনি নতুন করে আলোচনায় এসেছেন।

 

শহীদুজ্জামান সেলিম

দর্শকরা বরাবরই শহীদুজ্জামান সেলিমের কাছ থেকে অভিনয়ে ভিন্নতা পেয়ে থাকেন। টিভি নাটক, ওয়েব ফিল্ম, সিনেমা- তিন মাধ্যমেই তার সরব উপস্থিতি ছিল বছরব্যাপী।

এ বছর তার অভিনীত আলোচিত সিনেমা ‘সুড়ঙ্গ’। এ ছাড়া ‘প্রিয়তমা’ সিনেমায় অভিনয় করেও প্রশংসা পেয়েছেন এবং কয়েকটি ওয়েব ফিল্মেও দুর্দান্ত অভিনয় করেছেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর