শিরোনাম
শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বছরজুড়ে যে গানগুলো আলোচনায়

বছরজুড়ে যে গানগুলো আলোচনায়

চলতি বছরে বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠানসহ শিল্পীদের নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে নিয়মিত গান প্রকাশ হয়েছে খুবই কম, যেগুলো শ্রোতাহৃদয়ে তেমন করে দাগ কাটেনি। তবে সংগীতাঙ্গনে আলোচনায় ছিল সিনেমার গান। আলোচিত সেসব গান ছিল মানুষের মুখে মুখে। বছরজুড়ে আলোচনায় থাকা গানগুলো নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

আলোচনায় সিনেমার গান ঈশ্বর

হিমেল আশরাফের ‘প্রিয়তমা’ সিনেমার গান ‘ঈশ্বর’। বাংলা সংগীতের সুরের যুবরাজ প্রিন্স মাহমুদের সুরে এবং সোমেশ্বর অলির কথায় এ গানটি অন্য মাত্রা যোগ করেছে। নতুন শিল্পী রিয়াদের কণ্ঠে গাওয়া গানটি ব্যাপক প্রশংসিত হয়েছে শ্রোতাদের কাছে।

 

অচিন মাঝি

‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমার ‘অচিন মাঝি’ গানটিও বেশ প্রশংসিত হয়েছে। গানটির গীতিকার জাহিদ আকবর, যিনি এর আগে তপু খানের ‘লিডার আমিই বাংলাদেশ’ এর ‘সুরমা সুরমা গান’ ও হিমেল আশরাফের ‘প্রিয়তমা’ সিনেমার ‘গভীরে’ লিখে প্রশংসিত হয়েছেন। শান্তনু মৈত্রের সুরে ‘অচিন মাঝি’ গেয়েছেন রথীজিৎ ভট্টাচার্য।

 

ও প্রিয়তমা

‘প্রিয়তমা’ সিনেমার আরেকটি হৃদয়দোলা দেওয়া গান ‘ও প্রিয়তমা’। এ টাইটেল ট্র্যাকটিতে কণ্ঠ দিয়েছেন বালাম ও কোনাল। আসিফ ইকবালের কথায় গানটির সংগীতায়োজন করেছেন আকাশ সেন। গানটি গ্লোবাল টপচার্টের সেরা ১০০ গানের তালিকায় ছিল।

 

সুরমা সুরমা

তপু খানের ‘লিডার : আমিই বাংলাদেশ’ এর ‘সুরমা সুরমা’ গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল ও কোনাল।

জাহিদ আকবরের কথায় গানের সুর করেছেন নাভেদ পারভেজ।

 

মেঘের নৌকা

ইমরান-কোনাল জুটির গান ‘মেঘের নৌকা’ও শ্রোতামহলে সাড়া ফেলে। চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ সিনেমার গানটি লিখেছেন আসিফ ইকবাল ও সংগীত পরিচালনায় ছিলেন ইমরান মাহমুদুল।

 

যাচ্ছো কোথায়

হৃদি হকের ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমার ‘যাচ্ছো কোথায়’ গানটিও লুফে নেন সংগীত অনুরাগীরা। হৃদি হকের কথায় গানটিতে কণ্ঠ দিয়েছেন কামরুজ্জামান রনি ও ইশরাত।

 

গা ছুঁয়ে বলো

রায়হান রাফির ‘সুড়ঙ্গ’ সিনেমায় তানজীব সারোয়ার ও অবন্তী সিঁথির দ্বৈত কণ্ঠে গাওয়া ‘গা ছুঁয়ে বলো’। গানটির কথা লিখেছেন ও সুর করেছেন কণ্ঠশিল্পী তানজিব সারোয়ার।

 

অন্য যেসব গান আলোচনায়

কয়েক বছর ধরে মূলধারার প্রযোজনা প্রতিষ্ঠানগুলো গান থেকে দূরে সরে আসায় বছর শেষে কমে এসেছে জনপ্রিয় গানের সংখ্যা। বড় প্রতিষ্ঠানের বাইরে নতুন ইউটিউব চ্যানেল থেকে নিয়মিত গান প্রকাশ হলেও সেটির সংখ্যা ছিল খুবই কম। যেখানে অডিও গানই থাকত সব সময় চাঙ্গা, সেখানে দুই-একটি গান কানে এসেছে। তবে একক, নাটক, সিনেমা সবকিছু মিলিয়ে প্রায় দেড় হাজারের বেশি গান প্রকাশিত হয়েছে বলে জানা গেছে। কেউ কেউ এক-দুটি গানে ছক্কা হাঁকিয়েছেন, কেউবা অনেক গানেও আলো ছড়াতে পারেননি। তবে এ বছর একক গানে বা মিউজিক ভিডিওতে খুব বেশি মাতাতে পারেননি শিল্পীরা। চলচ্চিত্র, কিছু ওয়েব ফিল্ম ও নাটকের গানে নতুন করে জেগেছে সংগীতশিল্প। সর্বাধিক ভিউ কিংবা আলোচনা দুই জায়গাতেই এগিয়ে রয়েছে চলচ্চিত্রের গান। দীর্ঘ বিরতি শেষে জেমস শ্রোতাদের নতুন গান উপহার দেন। প্রথম গান ‘আই লাভ ইউ’ এর পর এ বছর ‘সবই ভুল’ শিরোনামের গান উপহার দেন তিনি। প্রিন্স মাহমুদের সুরে ‘এমন হয়নি আগে’ যেটি গেয়েছেন মিজান। ২৩ বছর আগে রোজার ঈদে এসেছিল প্রিন্স মাহমুদের সুরে ‘স্রোত’ অ্যালবামে মিজানের প্রথম সলো ‘আজ আপন কাল পর’। এর ২৩ বছর পর সেই রোজার ঈদেই আসে প্রিন্স মাহমুদের সুরে ‘এমন হয়নি আগে’ যেটি শ্রোতাদের হৃদয় কাড়ে। তসিবা বেগমের কণ্ঠে ‘কালাচান’ গানটি শোনা গেছে চারদিকে। সালাউদ্দিন সাগরের কথায় গানটির সংগীতায়োজন করেন এফ এ প্রীতম। ‘কালাচান’ হিট হওয়ার পর ‘কালাচান ২’ শিরোনামের গানও প্রকাশ করেন তসিবা। গানটির ভিউ ভালো হলেও প্রথম গানকে ছাড়িয়ে যেতে পারেনি। ‘চোখ লাল কিসে’ গানে কণ্ঠ দিয়েছেন খায়রুল ওয়াসী, কামরুজ্জামান রাব্বি, এম আর মানিক, রাজু মন্ডল ও এস ডি সাগর। এটি ছিল আলোচনায়। আলী হোসেনের র‌্যাপ গান ‘বাজার গরম’ এ বছরও ছিল আলোচনায়। জেফারের কণ্ঠে ‘ঝুমকা’ গানটি ছিল বেশ আলোচনায়। বছরের শেষদিকে আরফিন রুমি ও পড়শীর কণ্ঠে প্রকাশ হয় অনুরূপ আইচের কথায় ‘ওরে মন’ গানের মিউজিক ভিডিও। সুর-সংগীতায়োজন আরফিন রুমির। এটি প্রকাশ হয় পড়শীর নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে। সুলতানা ইয়াসমিন লায়লা ও আকাশ মাহমুদের গাওয়া ‘মন পাখি’ গানটিও ছিল সবার মুখে মুখে। এ ছাড়া কোক স্টুডিওর ‘দেওরা’, ‘কথা কইয়ো না’ গান ছিল আলোচনায়।

 

ভাইরাল গানের তালিকায়

ভাইরাল গানের তালিকায় অন্যতম স্থানে রয়েছে ইরানি বিবাহ সংগীত ‘জামাল কুদু’। ‘অ্যানিমেল’ সিনেমায় ববি দেওলের চরিত্রের জন্য ব্যবহৃত এ গানটি সামাজিক যোগাযোগমাধ্যমের নতুন হট কেক। এ ছাড়াও ‘খালাসী’, বাদাল বারসা বিজুলি, ময়ে ময়ে, বাহারলা হা মাধুমাস, গুলাবি শারারা, কিলিয়ে কিলিয়ে, হিরোইন ছিল সবার মুখে মুখে।

সর্বশেষ খবর