মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
আলাপন

গান বেঁচে থাকে স্টেজে

গান বেঁচে থাকে স্টেজে

জনপ্রিয় তারকা কণ্ঠশিল্পী-অভিনেতা তাহসান খান। গানের পাশাপাশি অভিনয়ে আত্মপ্রকাশের পর ব্যস্ত হয়ে পড়েন লাইট-ক্যামেরার ভুবনে। সে সময় নিয়মিত গান প্রকাশ করতে না পারলেও গত বছর থেকেই গানে নিয়মিত। করছেন দেশবিদেশে স্টেজ শোয় অংশগ্রহণ। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে আলাপন-

 

এ জীবনটা কেমন?

আমি অনেক গ্রেটফুল একজন মানুষ। সর্বদা পরম করুণাময়ের কাছে গ্রেটফুল। আমার দিন শুরু হয় তাঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে। আবার শেষ হয়ও একইভাবে। জীবন সত্যিই সুন্দর।

 

বছরের শুরুতেই হ্যালো চায়না নিউ ইয়ার কনসার্টে অংশ নিলেন। সব মিলিয়ে কেমন হলো?

বেশ ভালো। এটা ছিল চায়নাতে বাংলা প্রোগ্রাম ব্রডকাস্টিংয়ের ৫৫ বছর উদযাপনের জন্য কনসার্ট যেটি চায়না মিডিয়া গ্রুপ ও আপন নিবাস সার্ভিস কোম্পানির আয়োজনে। আমি ছাড়াও ব্যান্ড দল চিরকুট কনসার্টে অংশ নিয়েছিল।

 

নিজেকে নিয়ে আরও ব্যস্ততা...

সামনে বেশ কিছু কনসার্ট আছে দেশে ও দেশের বাইরে। কিছু গান তৈরি আছে, প্রকাশ হবে। গত বছরে তো দেশ ও দেশের বাইরে অসংখ্য স্টেজ শো করেছি। বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়েছি। এ বছরে দেখা যাক কি হয়।

 

স্টুডিও নাকি স্টেজ, কোনটা স্বাচ্ছন্দ্যের?

স্টুডিও থেকে স্টেজে গান বেশি উপভোগ করি। কনসার্টে ভক্তদের সঙ্গে কানেকশনটা দৃঢ় হয়। যতদিন আছি স্টেজে গান করে যাব।

 

মাঝে মাঝে গানের অঙ্গনে বিরতি, কারণ কী?

বিরতি তো শুরু থেকেই নিয়ে আসছি। ২০০২ থেকে ২০২৩ পর্যন্ত দীর্ঘ ২১ বছর গান করছি। এর মধ্যে বিরতি নিয়ে ফের গান করেছি। আসলে বিরতি নিয়েই কাজ করতে হয়। আমার ক্যারিয়ারে সবসময়ই ছিল বিরতি। বিরতিগুলো ক্যারিয়ারকে প্রতিনিয়ত মজবুত করেছে। এই বিরতিই গানের ভক্ত-শ্রোতাদের সঙ্গে আমার বন্ধন আরও গাঢ় করেছে।

 

ইদানীং অভিনয়ে নেই। কেন?

সবসময় বলি, আমি সেই মাধ্যমেই কাজ করব, যেটিতে ভক্তরা আমাকে নেবে। একসময় গানে যখন মনোযোগী হয়েছি, গান করেছি। ব্যান্ডে গান করেছি, একক গান করেছি অনেক। স্টেজেও গান করছি। ভক্তরা পছন্দ করে বলেই তো! এখন গানের প্রতি মানুষের ভালোবাসা আবার দেখতে পাচ্ছি। মানুষ গান শুনতে আরও আগ্রহ পাচ্ছে। এখন গান করার অনুপ্রেরণা পাচ্ছি। কনসার্টও বেশি হচ্ছে। নাটক তো অনেক দিন করলাম। এবার অভিনয়ে নিজেকে আরেকটু মেলে ধরতে সময় চাই। ওটিটিতে একটা-দুইটা ভালো কাজ হলে করব। আসলে কমার্সের বাইরে শিল্পসত্তাকে নিয়েও ভাবতে হবে। তাই শিল্পসত্তাকে মেলে ধরার জন্যই এই অভিনয়ে বিরতি। আমার মনে হয়, দর্শকদের যা দেওয়ার তা দিয়েছি। এখন নতুনদের জন্য মাঠ ছেড়ে দেওয়া উচিত। নাটকে মনে হয়েছে এখন থামা দরকার, থেমেছি। গান নিয়ে ব্যস্ত থাকব, আর নাটকে স্পেশাল প্রোজেক্ট হলে করব।

 

গানের সার্বিক অবস্থা এখন কেমন?

কোনো সময়কেই আলাদা করে দেখিনি। আগেও আমার গান শ্রোতারা পছন্দ করত, এখনো করে। গান ভালো হলে শুনবে, না হলে শুনবে না। গান ভালো হলে সেগুলো বেঁচে থাকবেই।

 

গান ভিউ গুণে হিটের তকমা পায়। আপনার কী মত?

এখন এমন যুগ, যেখানে মানুষ গান বিচার করে মিলিয়ন ভিউ দিয়ে। কিন্তু খুব আশ্চর্য ব্যাপার, এসব গান স্টেজে গাইলে মনে হয় না পরিচিত গান, কারও মুখে শোনা যায় না! গান তখনই বেঁচে থাকে যখন হাজারও মানুষ গলা মিলিয়ে গাইবে। গান বেঁচে থাকে স্টেজে। এমন অসংখ্য গান আছে, যেগুলো ইউটিউবে ভিউ নেই। কারণ এগুলো ইউটিউব আসার অনেক আগে প্রকাশ পেয়েছে। সে গানগুলো কিন্তু মানুষ শুনছে। তাই ভেবে দেখা উচিত কোন গানগুলো প্রকৃত হিট, আর কোনগুলো বলার জন্য হিট।

 

নতুন সিনেমায় কাজ করছেন?

আপাতত কিছু বলতে চাই না। দেখা যাক।

 

জীবনে আরেক অধ্যায়ের শুরু হবে?

আমার গাওয়া ‘সেই তুমি কে’র কথার মধ্যেই উত্তর রয়েছে। ভক্তরা খুঁজে পাবেন।

সর্বশেষ খবর