সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ইন্টারভিউ

ভালো কাজে সবাই প্রশংসা করবে

ভালো কাজে সবাই প্রশংসা করবে

শীর্ষ অভিনেতা মোশাররফ করিম। টিভি নাটক, বিজ্ঞাপন ও চলচ্চিত্রে কাজ করছেন সদর্পে। দুই বাংলায় বেশকিছু চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করে আলোচনার কেন্দ্রবিন্দুতে তিনি। ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গে মুক্তির একই দিনে  বাংলাদেশের প্রেক্ষাগৃহেও ‘হুব্বা’ সিনেমাটি মুক্তি পাচ্ছে। এ অভিনেতার সঙ্গে সমসাময়িক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

অবশেষে এদেশে ‘হুব্বা’ মুক্তি পাচ্ছে। ট্রেলার প্রকাশের পর থেকেই হুব্বা নিয়ে মাতামাতি শুরু হয়ে গেছে। কেমন লাগছে?

অবশ্যই ভালো লাগছে। কাজটি ভালো হলে যদি প্রশংসা পাই তাহলে আনন্দ হয়। সে হিসেবে এটির গল্পটা যেমন একদম আলাদা, চরিত্রটাও তেমন। চরিত্রটার মধ্যে আরোপিত কিছু নেই। চরিত্রটা যদিও ভালো না... হাহাহা (গ্যাংস্টার)। তবে অভিনয়ের জন্য চরিত্রটা অসাধারণ বলা যায়। অভিনয় করে খুশি আমি। আগামী ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গে মুক্তির একই দিনে বাংলাদেশেও মুক্তি পাচ্ছে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

 

পশ্চিমবঙ্গের কুখ্যাত গ্যাংস্টার হুব্বা শ্যামলের জীবনী নিয়েই এটি তৈরি...

হুমম... এ হুব্বা ‘হুগলির দাউদ ইব্রাহিম’ নামে পরিচিত ছিলেন। খুন, মারামারি, মাদক চোরাচালানসহ নানা অপরাধে তার দাপট ছিল। অসংখ্য মামলার এ আসামি এক পর্যায়ে নির্বাচনেও দাঁড়ান! এ চরিত্রের মধ্যে বৈচিত্র্য রয়েছে। ওপার বাংলার অনেক তারকাশিল্পীও রয়েছেন সিনেমাটিতে। আশা করছি সবার ভালো লাগবে।

 

কখনো উকিল, কখনো ডিটেকটিভ আবার কখনো মাফিয়া- আসল মোশাররফ করিম কোনটা?

ব্যক্তিগতভাবে আমি মোশাররফ করিম। আর মোশাররফ করিম পেশা বা চরিত্রের খাতিরে উকিল, ডিটেকটিভ, মাফিয়া বা অন্য কেউ। এগুলো ব্যক্তি মোশাররফ করিমের বহুজীবন।

 

মোবারকনামার মোবারক...

গোলাম সোহরাব দোদুলের নির্মিত এ সিরিজটি হইচইতে অবমুক্ত হয়েছে। মোবারক এক সময়ের অত্যন্ত সফল আইনজীবী, যিনি অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা চেয়ে স্বেচ্ছায় অবসরে যান। কিন্তু হঠাৎ একটি চাঞ্চল্যকর ঘটনা তাকে কাঁপিয়ে দেয়। এটি এমনভাবে প্রভাবিত করে যে, এ ধরনের মামলায় তার পরাজয় নিশ্চিত জেনেও তিনি আবারও আদালতপাড়ায় ফিরে আসেন।

 

নিয়ামুল মুক্তার ‘বৈদ্য’তে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

ভালোই। অনেক আগেই শুটিং শেষ করেছি। নেত্রকোনার বিরিসিরি দূর্গাপুরের বিভিন্ন লোকেশনে শুটিং হয়েছে। নিয়ামুল মুক্তা খুবই যত্ন নিয়ে কাজটি করছেন। পুরো ইউনিটও বেশ কষ্ট করছে। ভালো কিছু হবে।

 

‘মহানগর’, ‘দৌড়’ দিয়ে দুই বাংলায় সাড়া ফেলেছেন...

হইচই থেকে মুক্তি পাওয়া এ দুটি ওয়েব সিরিজই দুই বাংলার মানুষ পছন্দ করেছেন। ভালো কাজে সবাই প্রশংসা করবে এটাই স্বাভাবিক।

 

‘বিলডাকিনী’ ও ‘গাঙকুমারী’ কবে মুক্তি পাবে?

দুটি কাজই ফজলুল কবীর তুহিনের। ভালো হয়েছে কাজ দুটি। তবে সবকিছু সম্পন্ন করে কবে মুক্তি পাবে সেটা নির্মাতাই ভালো জানেন।

 

কোন তাগিদ থেকে অভিনয় করেন?

আমি অভিনেতা। তাই যতদিন বাঁচি অভিনয় করতে চাই। আমি কাজটা করে আনন্দ পাই। আর এ আনন্দটা আমি সারা জীবন পেতে চাই। ভালো না লাগলে সেটা তো আমি করি না, করতে পারি না। মানুষ আমাকে অনেক বেশি ভালোবাসে। মাঝেমধ্যে অনেক ভক্ত দেখা করতে আসেন। এক-দুবার দুর্ঘটনাও ঘটেছে। আমাকে দেখে অজ্ঞান হয়ে গিয়েছিল তারা। আমি মানুষের এত ভালোবাসা পাওয়ার যোগ্য কি না তা ঠিক জানি না।

 

শিল্পী হিসেবে সব কাজ করেই কি আপনি সন্তুষ্ট?

অনেক কাজ করতে গিয়ে আমি অতৃপ্তও থাকি। সব কাজ যে আমাকে সেটিসফাইড করে এমনতো না। আমি খুব টেকনিক্যাল উত্তর দিতেও রাজি না যে, সব সন্তান আমার কাছে সমান! সব সন্তান তার পিতা-মাতার কাছেও সমান হয় না। সেটা সন্তানের কারণেই হয় না। একেকজনের ধরনতো একেক রকম। আর আমি কখনো আমার কোনো কাজ নিয়ে গলা বড় করে কিছু বলিনি কখনো, এ ধরনের লজ্জা আমার আছে। তারপরও বেশকিছু কাজ করে আমিও সেটিসফাইড।

 

থিয়েটারে ফিরবেন কবে?

থিয়েটার হলো শিকড়, ফিরতেই হবে।

 

নির্মাণে আসবেন?

আমি লক্ষ্য স্থির করে কোনো কাজ করি না। সো, এটা এখনো জানি না।

সর্বশেষ খবর