শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাজধানীতে বর্ণাঢ্য পৌষমেলা

সাংস্কৃতিক প্রতিবেদক

রাজধানীতে বর্ণাঢ্য পৌষমেলা

রাজধানীর বাসিন্দাদের কাছে শীতের আমেজ ও সংস্কৃতি তুলে ধরার লক্ষ্যে তিন দিনের পৌষমেলার আয়োজন করেছে পৌষমেলা উদযাপন পরিষদ। গতকাল বুলবুল ললিতকলা একাডেমির (বাফা) ওয়াইজঘাট প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।
উদ্বোধনী আনুষ্ঠানিকতায় আলোচক ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি নাট্যজন ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাফার সভাপতি হাসানুর রহমান বাচ্চু, আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি মানস বোস বাবুরাম। সভাপতিত্ব করেন পৌষমেলা উদযাপন পরিষদের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ ও স্বাগত ভাষণ দেন পরিষদের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায়।
তিন দিনব্যাপী এই পৌষমেলায় প্রতিদিনই থাকছে সংগীত, আবৃত্তি, নৃত্য, যাত্রাপালা, সঙযাত্রা, ব্রতচারী নৃত্য ও বাউল গান। এ ছাড়া আরও থাকছে পিঠা-পুলির স্টল।
প্রথম দিনের আসরে দলীয় সংগীত পরিবেশন করে বুলবুল একাডেমি অব ফাইন আর্টস, বহ্নিশিখা, উঠোন। একক সংগীত পরিবেশন করেন খাইরুজ্জামান কাইয়ুম, সৃজ্যোতি রায়, অলোক দাশগুপ্ত, নিশি কাওসার ও শান্তা সরকার।  দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল স্পন্দন ও শিশু দল গেন্ডারিয়া কিশলয় কচিকাঁচার মেলা, স্বরতরঙ্গ। দলীয় আবৃত্তি পরিবেশন করে ঢাকা স্বরকল্পন। একক আবৃত্তি করেন ড. শাহদাত হোসেন নিপু, রেজিনা ওয়ালী লিনা, ইকবাল খোরশেদ, আজহারুল হক আজাদ, নায়লা তারান্নুম চৌধুরী কাকলী ও মাহফুজা আক্তার মিরা।
বিকালের পর্বে দলীয় সংগীত পরিবেশন করে ঋষিজ শিল্পী গোষ্ঠী, উদীচী শিল্পী গোষ্ঠী, সত্যেনসেন শিল্পী গোষ্ঠী ও লালন পরশী একাডেমি। একক সংগীত পরিবেশন করেন আবু বকর সিদ্দিক, ফকির সিরাজ, সমর বড়ুয়া, সুরাইয়া পারভীন, লামিয়া ঐশ্বর্য, নবনীতা জাঈদ চৌধুরী, রাফিয়া রুনা ও লাভলী দেব। দলীয় নৃত্য পরিবেশন করে পরশমণি কলা কেন্দ্র, পুষ্পাঞ্জলি ও শিশুদল : মৈত্রী শিশুদল। দলীয় আবৃত্তি করে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র ও প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন। একক আবৃত্তি করেন অনন্যা লাবণী পুতুল, মাসুদুজ্জামান, অনিকেত রাজেশ ও মহীউদ্দীন শামীম।

সর্বশেষ খবর