বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ইন্টারভিউ

বাণিজ্যিকীকরণে গানের ভিউ গুরুত্বপূর্ণ

বাণিজ্যিকীকরণে গানের ভিউ গুরুত্বপূর্ণ

দেশের জনপ্রিয় সংগীতশিল্পী দিলশাদ নাহার কনা। নাটক, ওটিটি, চলচ্চিত্র, সিঙ্গেল-জিঙ্গেল সব মাধ্যমেই জনপ্রিয় এ সংগীততারকা। নতুন বছরে আরও কিছু চমক নিয়ে হাজির হচ্ছেন শ্রোতাদের মাঝে। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

নতুন বছরে স্টেজ শো নিয়ে অনেক ব্যস্ত সময় যাচ্ছে...

আমি গানের মানুষ, সবসময় গান নিয়ে ব্যস্ত সময় পার করি। সপ্তাহে তিন-চার দিন কাজের মধ্যেই আছি। দেশের নানা জায়গায় স্টেজ পারফরম করছি। বছরের প্রথম দিন থেকেই কাজ করছি নিয়মিত। খুলনা ক্লাবে ছিল থার্টিফার্স্ট নাইটের শো, এরপর থেকে কাজের মধ্যেই আছি। জানুয়ারিজুড়েই শো ছিল। ফেব্রুয়ারি মাসেও অনেক শিডিউল দেওয়া আছে।

নতুন গান কী কী আসছে?

এ মাসেই চলচ্চিত্রের গান করলাম দুটি। নাটকের গান করলাম চারটি। আর আসছে ভালোবাসা দিবস উপলক্ষে আরও কিছু গান করেছি। আরও একটা স্পেশাল সিঙ্গেল আসছে। এটা ঠিক ভালোবাসা দিবস উপলক্ষে নয়। তবে আগামী মাসেই আসছে। নাটকের জন্য কয়েকটি নতুন গানে কণ্ঠ দিয়েছি। এখন নাটকের আলাদা ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে গেছে। যারা নাটকে অভিনয় করছে তারা সমানভাবে পপুলার। তারা ভালো অভিনয় করছে। গানের এখন অনেক মাধ্যম এটা খুবই পজিটিভ। এটা আমাদের জন্য অনেক বেশি ভালো।

সিঙ্গেল গান থেকে একটু দূরে ছিলেন কয়েক বছর...

হ্যাঁ। আসলে আমি সিঙ্গেল করব করব করেও করা হচ্ছিল না। এবার করছি আসলে। এ শুরুটা হচ্ছে ফেব্রুয়ারি মাসে। আরেকটা হয়তো ঈদে আসবে। পহেলা বৈশাখ আর ঈদ তো এবার একই সময়ে।

ভাষাগত দিক থেকে সংগীতের কি কোনো সীমানা থাকে? গিটার কোন ভাষায় বাজে কেউ জানে?

এখন অনেক উন্নতি হয়েছে অবস্থার। আগে এ প্রশ্নটা বেশি বেশি শুনতে হতো। এখন গ্লোবালাইজেশনের যুগ, পুরো বিশ্ব আমাদের হাতের মুঠোয়। এখনতো বাউন্ডারির প্রশ্নই আসে না। শাস্ত্রীয় সংগীত গলা তৈরির জন্য অবশ্যই শিখতে হবে। কিন্তু এটা না শিখলে যে হবে না সে রকম নয়। আমরা শিখে এসেছি, এটা আসলে যার যার চয়েসের ওপর নির্ভর করছে। আমরা একটা চর্চার মধ্য দিয়ে গান শিখেছি। আগে আমরা হারমোনিয়াম দিয়ে গান শিখতাম, এখন বাচ্চারা পিয়ানো, কি-বোর্ড দিয়ে গান শিখছে। আপনি যে ধরনের গানই করুন সেটা পারফেক্টলি করতে হবে।

গানের ভিউ কি কখনো শিল্পের মানদন্ড?

অবশ্যই ভিউ গানের মানের ওপর নির্ভর করে না। তবে গানটি সম্পূর্ণভাবে করতে গেলে আপনার স্পন্সর লাগবে। বাণিজ্যিকীকরণের জন্য গানের ভিউটা তখন গুরুত্বপূর্ণ। ভিউ দিয়েই আসলে আয়টা করতে হবে। আবার ভিউ হলেই গানটা অনেক ভালো তা কিন্তু নয়। মাঝেমধ্যে অনেক ভালো গানও ভালো ভিউ হয়ে যায়।

সর্বশেষ খবর