শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ইন্টারভিউ

যতদিন আছি স্টেজে গান করে যাব

যতদিন আছি স্টেজে গান করে যাব

জনপ্রিয় তারকা কণ্ঠশিল্পী ও অভিনেতা তাহসান খান। ক্যারিয়ারে বহু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। গানের পাশাপাশি অভিনয়ে আত্মপ্রকাশের পর ব্যস্ত হয়ে পড়েন লাইট-ক্যামেরার ভুবনে। বরাবরের মতো নতুন বছরে দেশে-বিদেশে নিয়মিত স্টেজে গান নিয়ে ব্যস্ত রয়েছেন, গান প্রকাশ করছেন।  তার সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

বর্তমানে কী নিয়ে ব্যস্ততা?

বর্তমানে গান নিয়ে ব্যস্ততা আমার। আসলে শ্রোতা-দর্শকদের জন্যই গান গাই। যখন আমার গান তাদের ভালো লাগে এবং শুনতে আগ্রহ দেখায় তখন নিজের ভিতর আনন্দবোধ হয়। নিয়মিত গান শোনাতে পারছি এটা আমার জন্য অনেক সম্মানের। আমি জীবনে যাই কাজ করি এই একটা কাজই মনে হয় আমার আসল পরিচয়। দেশের বাইরে আমার কাজ করার সুযোগ হয়েছে। তাদের জন্যও এ বছর কাজ করব। এবার কাজ বেশি হবে। নতুন অ্যালবাম বের করব। এখন গান লিখছি এবং সুর করছি। বিভিন্ন ভাষায় অ্যালবামের গানগুলো করার ইচ্ছা।

 

মাঝেমধ্যে যুক্তরাষ্ট্রে উড়াল দেওয়ার কারণ কী?

গানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি ইনস্টিটিউটে মিউজিক প্রোগ্রামে ভর্তি হয়েছি। সংগীত ও অভিনয় সম্পর্কিত পড়াশোনায় নিজেকে যুক্ত করেছি। মাঝে দেশে এসে কিছু কনসার্টে অংশ নিয়েছি।

 

প্রায়ই গানের অঙ্গনে বিরতি, কারণ কী?

বিরতি তো শুরু থেকেই নিয়ে আসছি। ২০০২ থেকে ২০২৩ পর্যন্ত দীর্ঘ ২১ বছর গান করছি। এর মধ্যে বিরতি নিয়ে ফের গান করেছি। আসলে বিরতি নিয়েই কাজ করতে হয়। আমার ক্যারিয়ারে সবসময়ই ছিল বিরতি। বিরতিগুলো ক্যারিয়ারকে প্রতিনিয়ত মজবুত করেছে। এ বিরতিই আমার গানের ভক্ত-শ্রোতাদের সঙ্গে আমার বন্ধন আরও গাঢ় করেছে।

 

ইদানীং অভিনয়ে নেই। কেন?

সবসময় বলি, আমি সেই মাধ্যমেই কাজ করব, যেটিতে ভক্তরা আমাকে নেবে। একসময় গানে যখন মনোযোগী হয়েছি, গান করেছি। ব্যান্ডে গান করেছি, একক গান করেছি অনেক। স্টেজেও গান করছি। ভক্তরা পছন্দ করে বলেই তো! এখন গানের প্রতি মানুষের ভালোবাসা আবার দেখতে পাচ্ছি। মানুষ গান শুনতে আরও আগ্রহ পাচ্ছে। এখন গান করার অনুপ্রেরণা পাচ্ছি। কনসার্টও বেশি হচ্ছে। নাটক তো অনেক দিন করলাম। এবার অভিনয়ে নিজেকে আরেকটু মেলে ধরতে সময় চাই। ওটিটিতে একটা-দুইটা ভালো কাজ হলে করব। আসলে কমার্সের বাইরে শিল্পসত্তাকে নিয়েও ভাবতে হবে। তাই শিল্পসত্তাকে মেলে ধরার জন্যই এ অভিনয়ে বিরতি। আমার মনে হয়, দর্শকদের যা দেওয়ার তা দিয়েছি। এখন নতুনদের জন্য মাঠ ছেড়ে দেওয়া উচিত। সবারই সময় থাকে। নাটকে মনে হয়েছে এখন থামা দরকার, থেমেছি। গান নিয়ে ব্যস্ত থাকব আর নাটকে স্পেশাল প্রোজেক্ট হলে করব।

 

তাহসানকে নাটকেও দেখা যায় না...

দেড় বছর আগে মনে হয়েছিল ইউটিউব-

নির্ভর নাটকের কাজ আগের মতো ভালো হচ্ছে না। তাই দেড় বছর ধরে অভিনয় করছি না। ওটিটিতে ভালো কাজ হচ্ছে। স্ক্রিপ্ট-ডিরেক্টর পছন্দ হলে ওটিটিতে কাজ করব। যেহেতু অভিনয়ে গ্যাপ পড়েছে ইচ্ছা আছে এমন কোনো কাজ নিয়ে আসতে চাই যেটা সবার মন ছুঁয়ে যাবে। নির্দিষ্ট কোনো ছকে বাঁধা গল্পে আসতে চাই না।

 

স্টুডিও নাকি স্টেজ, কোনটা স্বাচ্ছন্দ্যের?

স্টুডিও থেকে স্টেজে গান বেশি উপভোগ করি। কনসার্টে ভক্তদের সঙ্গে কানেকশনটা দৃঢ় হয়। যতদিন আছি স্টেজে গান করে যাব।

 

গানের সার্বিক অবস্থা এখন কেমন?

কোনো সময়কেই আলাদা করে দেখিনি। আমার সংগীত ক্যারিয়ার ২০ বছরের। তখনো আমার গান শ্রোতারা পছন্দ করত, এখনো করে সমানভাবে। ভালো গান সবাই সব সময়ই শোনে। গান ভালো হলে ভক্তরা শুনবে, না হলে শুনবে না। গান ভালো হলে সেগুলো বেঁচে থাকবেই।

সর্বশেষ খবর